-->

Bardhaman Mahavira



বর্ধমান মহাবীর

  • ৫৪০ খ্রিস্টপূর্বাব্দে বিহারের মুজফফরপুর জেলার কুন্দগ্রামে মহাবীর বর্ধমান জন্মগ্রহণ করেন।
  • তাঁর পিতা সিদ্ধার্থ ছিলেন জ্ঞাত্রিকা জাতির প্রধান। তার মাতা ত্রিশলা ছিলেন বৈশালীয় লিচ্ছবি বংশের রাজকুমার চেতকের বােন। মহাবীর বিম্বিসারের আত্মীয় ছিলেন। তিনি যশাদাকে বিয়ে করেছিলেন, প্রিয়দর্শনা নামে এক কন্যা ছিল, যাঁর স্বামী জামালী বর্ধমান মহাবীরের প্রথম শিষ্য হয়েছিলেন।
  • মহাবীরের পিতামাতার মৃত্যুর পর তিরিশ বছর বয়সে তিনি সন্ন্যাস ধর্ম গ্রহণ করেছিলেন। সন্ন্যাস গ্রহণের ত্রয়ােদশতম বছরে বৈশাখ মাসের দশ তারিখে জিম্ভিকাগ্রাম শহরের বাইরে তিনি কৈবল্য অর্থাৎ চরম জ্ঞানলাভ করলেন।
  • তখন থেকে তিনি জৈন বা জিতেন্দ্রীয় এবং মহাবীর নামে পরিচিত হলেন। এবং তাঁর অনুগামীদের নাম হল জৈন সম্প্রদায়। তিনি অরিহাণ্ট অর্থাৎ যােগ্য খেতাব লাভ করলেন। ৪৬৮ খ্রিস্টপূর্বাব্দে পাটনার নিকট পাবা-য় ৭২ বছর বয়সে পরলােকগমন করেন। পার্শ্বনাথের মতাে একই-ধর্ম-তিনি প্রচার করেন এবং ব্রহ্মচর্য নামে আর-একটি ধর্মে তিনি যুক্ত করেন।
  • মহাবীরের মৃত্যুর পর চন্দ্রগুপ্ত মৌর্যের রাজত্বকালে গঙ্গা উপত্যকা থেকে দাক্ষিণাত্য পর্যন্ত এক ভয়ংকর আকারের দুর্ভিক্ষ দেখা দিয়েছিল যেখানে তাদের ধর্মীয় মঠগুলি ছিল। পুনর্বাসনের জন্য জৈনদের মধ্যে মতভেদের সৃষ্টি হয়।
  • ভদ্রবাহু যিনি প্রবাসীদের পথপ্রদর্শক ছিলেন তিনি মহাবীর যা প্রতিষ্ঠিত করেছিলেন সেই নগ্নতার নিয়ম ধারণ করার জন্য বাধ্য করেছিলেন। স্থুলভদ্র উত্তর ভারতে থাকা সন্ন্যাসীদের নেতা,তিনি অনুগামীদের শ্বেতবস্ত্র পরিধান করতে অনুমতি দিয়েছিলেন কারণ দুর্ভিক্ষকালে দুরবস্থারজন্য। তখন থেকে জৈনদের মধ্যে দুটি বিভাগ সৃষ্টি হল-দিগম্বর যারা নগ্ন ছিল (Sky-cladic,naked) এবং শ্বেতান্বর যারা শ্বেতবস্ত্র (White-clad) পরিধান করত।

SeeCloseComment