কারেন্ট অ্যাফেয়ার্স


♦ পশ্চিমবঙ্গ সরকারের ‘উৎকর্ষ বাংলা’ (যুবক/যুবতীদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ) এবং ‘সবুজ সাথী’ (ছাত্র / ছাত্রীদের জন্য সাইকেল) প্রকল্পগুলি জাতিসংঘের বিশ্ব সম্মেলনে পুরস্কৃত হলো |

♦ গুগল যেকোনো জায়গা থেকে অ্যাপস চালানোর এবং পরিচালনা করার জন্য Anthos নামক একটি নতুন ওপেন প্ল্যাটফর্ম চালু করতে চলেছে |

♦ ইন্দোনেশিয়ার এনি নুরিনিকে এশিয়ান অ্যাথলেটিক অ্যাসোসিয়েশন (এএএ) ২০১৯ সালে এশিয়ার সেরা অ্যাথলেটিক কোচ হিসাবে বিবেচনা করলো।

♦ ভারতের সাধারণ বীমা কর্পোরেশন (জিআইসি) এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক অ্যালিস জি. বৈদয়নকে তার কাজের স্বীকৃতিস্বরুপ ভারত ও যুক্তরাজ্যের মধ্যে বীমা সম্পর্ক উন্নয়নের জন্য লন্ডনের সিটি অফ ফ্রিডম প্রদান করা হয়েছে।

♦ এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী সাইক্লোন ইদাইতে দক্ষিণ আফ্রিকায় মৃত্যুর সংখ্যা ১,০০০ ছাড়িয়ে গেছে |

♦ জ্যোতির্বিজ্ঞানীগণ একটি কালো গহ্বরের প্রথম ছবিটি গ্রহণ করেছেন যা দূরবর্তী কক্ষপথে অবস্থিত ‘মেসিয়ার ৮৭’ (M87) নামে পরিচিত।

♦ বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO র প্রকাশিত তালিকা অনুসারে ১৫ টি দূষিত শহরের মধ্যে বারাণসী তৃতীয় স্থানে রয়েছে |

♦ কেয়ার্ন ইন্ডিয়ার সিইও সুধীর মাথুর ও সিএফও পঙ্কজ কালরা পদত্যাগ করলেন |

♦ দ্বিপাক্ষিক রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে ভারত ও নেদারল্যান্ডস অঙ্গীকারবদ্ধ হলো |

♦ মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয় একটি বিবৃতি জারি করে জানালো যে, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় (জেএমআই) এর উপাচার্য পদে অধ্যাপক নাজমা আক্তারকে নিয়োগ করলেন । তাকে পাঁচ বছরের জন্য নিযুক্ত করা হয়েছে।তিনি প্রথম মহিলা হিসেবে ওই পদে আসীন হলেন |

♦ স্মার্ট শহর, পরিষ্কার প্রযুক্তির উপর গবেষণার জন্য ভারত ও সুইডেন নিজেদের মধ্যে চুক্তিবদ্ধ হলো |

♦ বিহারের জামুই সংসদীয় আসনে গোলাপী ভোট কেন্দ্র। নিরাপত্তা কর্মীরা সহ সকল মহিলা ভোটিং পার্সোনালরা তাদের নির্বাচনী দায়িত্ব পালন করলেন।

♦ ভারত-পাকিস্তান প্রোটোকল ১৯৭৪ সালের ধর্মীয় মন্দির পরিদর্শন করে। এই দৃষ্টিকোণ থেকে, পাকিস্তান ১২ থেকে ২১ শে এপ্রিল বৈশাখী উদযাপন অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য ভারত থেকে শিখ পর্যটকদের ২২০০ ভিসা প্রদান করেছে।

♦ রিও প্যারালিম্পিকস এ রৌপ্য পদকপ্রাপ্ত দীপা মালিককে ২০১৯ সালের নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী স্যার এডমন্ড হিলারি ফেলোশিপ প্রদান করা হলো ।

♦ সুনিল ভারতী মিত্তালের নেতৃত্বে ফার্ম ৭২০০ কোটি টাকা মূল্যের ব্যাংক গ্যারান্টি রাখার শর্তে ভারতী এয়ারটেলের সাথে টাটা টেলিসার্ভিস (টিটিএসএল) এর একত্রিতকরণের জন্য টেলিকম বিভাগ (ডট) অনুমোদন দিলো ।

♦ RailTel দ্বারা RailWire Wi-Fi এখন সারা দেশে ১৬০০ রেলওয়ে স্টেশনগুলিতে চালু হলো । মুম্বাইয়ের সান্তাক্রুজ রেলওয়ে স্টেশন ১৬০০ তম স্টেশন হিসেবে ওই তালিকায় যুক্ত হলো ।

♦ ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে গত ১৯১৯ সালের জালিয়ানওয়ালাবাগ গণহত্যা সম্পর্কে গভীর দুঃখ প্রকাশের পাশাপাশি, ব্রিটিশ ভারতীয় ইতিহাসে গণহত্যাটিকে ‘লজ্জাজনক দাগ’ বলে অভিহিত করলেন।গতকাল ছিল ওই হত্যাকাণ্ডের ১০০ বছর |

♦ নারীদের মাতৃত্বকালীন স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় নিরাপদ মাতৃত্ব দিবস (এনএসএমডি) প্রতিবছর ১১ ই এপ্রিল পালন করা হয়।

♦ ভারতের শিক্ষা প্রযুক্তির স্টার্ট-আপ সংস্থা ‘Dost Education’ ২৫,০০০ ডলারের Billion Edtech Prize ২০১৯ জিতে নিলো ।

♦ এই নিয়ে পরপর তিনবার আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হলেন বিরাট কোহলি |

♦ আরাপ্পোর আইয়াক্কাম আরাপ্পর অ্যাপটি লঞ্চ করলো, এটি গুগল প্লেস্টোরে বিনামূল্যে পাওয়া যাচ্ছে, যা তামিলনাড়ু ও পুডুচেরিতে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বিস্তারিত বিবরণ দিবে।

♦ সরকার জেনারেল প্রভিডেন্ট ফান্ডের সুদের হার ৮% ই রাখলো |

♦ প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া (পিসিআই) গণমাধ্যমের জন্য নির্দেশিকাগুলি সম্পর্কে যথাযথ প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে এবং পেড নিউজ এর ঘটনা সম্পর্কে সতর্ক করে দিয়েছে।

♦ হংকংয়ের ইক্যুইটি মার্কেট জাপানকে বিশ্বের তৃতীয় বৃহত্তম মার্কেট হিসেবে তুলে ধরেছে, সামনে রয়েছে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন |

♦ সুপ্রীম কোর্ট কলেজিয়াম সুপারিশ করেছে যে, এলাহাবাদ হাইকোর্টের বিচারক বিক্রম নাথকে সম্প্রতি গঠিত অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের প্রথম প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত করার জন্য।

♦ পাকিস্তানের সাথে যুদ্ধের পরিবেশ তৈরি হওয়ায় কেন্দ্রীয় সরকার রাশিয়ার ৪৬৪ টি-৯০ ট্যাঙ্ক ১৩,৫০০ কোটি টাকারও বেশি চুক্তিতে ক্রয় অনুমোদন করলো।

♦ ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) লোকসভা নির্বাচনের সাতটি পর্যায়ে দল, প্রার্থী এবং অন্যদের ভোটের দিন এবং তার আগের দিন রাজনৈতিক বিজ্ঞাপন প্রকাশে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে, যদি না তাদের বিষয়বস্তু স্ক্রীনিং কমিটি দ্বারা প্রত্যয়িত হয় |

♦ সান গ্রুপের চেয়ারম্যান বিক্রমজিত সিং সাহেনি আন্তর্জাতিক চেম্বার অব কমার্স (আইসিসি)-র নতুন সভাপতি নির্বাচিত হলেন।

♦ সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে নির্দেশ দিলো প্রতিটি বিধাসভায় পাঁচটি ভোট কেন্দ্রে ইভিএমের সাথে ভিভিপাট মিলিয়ে দেখার জন্য।

♦ স্টিডভিউ ক্যাপিটাল এর বিনিয়োগের সাথে সাথে মুম্বাইয়ের ড্রিম ১১ ভারতের প্রথম গেমিং ইউনিকর্ন বা বিলিয়ন ডলারের স্টার্টআপ হয়ে উঠেছে |

♦ বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় ১৩-১৪ মে তারিখে বহুজাতিক সংস্থা, ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউটিও) এবং উন্নয়ন কর্মসূচির ভবিষ্যত নিয়ে আলোচনা করার জন্য উন্নয়নশীল দেশগুলির মিনি-মিনিস্টারিয়াল মিটিংয়ের ব্যবস্থা করেছে।

♦ ১০ই এপ্রিল বিশ্ব হোমিওপ্যাথি দিবস হিসাবে পালন করা হলো।

♦ শ্রীলংকা হাম্বানতোটায় তার সামুদ্রিক শহর মাতারা এবং বেলিয়াটাকে সংযুক্ত করে একটি নতুন রেলপথ স্থাপন করতে চলেছে |

♦ ২০১৯ সালের মালদ্বীপ মজলিস নির্বাচনে তার পার্টির অসাধারণ কর্মক্ষমতার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্যক্তিগতভাবে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহকে অভিনন্দন জানান।

♦ ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা ১৯১৯ সালের জালিয়ানওয়ালাবাগ গণহত্যাকে একটি কলঙ্কজনক অধ্যায় বলেছেন এবং ‘গভীর দুঃখ’ প্রকাশের মত প্রকাশ করেছেন।

♦ ৭ দিনের মধ্যে ৫০০ টি রেল স্টেশনে ফ্রি ওয়াইফাই জোন তৈরি করে ভারতীয় রেলওয়ে রেকর্ড তৈরি করেছে |

♦ সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৫৪ তম শৌর্যদিবস পালন উপলক্ষে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ “বীর পরিবার এপ্লিকেশন” চালু করলেন | এপ্লিকেশনটি যারা কর্তব্যরত অবস্থায় মারা গেছেন সেই সমস্ত পরিবারের সদস্যদের জন্য |

♦ ইউটিউব কর্তৃপক্ষ জানালো যে ভারত ইউটিউব এর বৃহত্তম এবং দ্রুততম ক্রমবর্ধমান বাজারে পরিণত হয়েছে | প্রতিমাসে ২৬৫ মিলিয়ন ভারতীয় এই ভিডিও ওয়েবসাইটটি ব্যবহার করে |

♦ টাটা স্টিল এর অধীনস্ত সংস্থা টাটা স্পঞ্জ আয়রন লিমিটেড (টিএসআইএল), উষা মার্টিন লিমিটেড (ইউএমএল) এর ইস্পাত ব্যবসার অধিগ্রহণ সম্পন্ন করার ঘোষণা করলো।

♦ গুগল অস্ট্রেলিয়াতে তার প্রথম ড্রোন ডেলিভারি পরিসেবা চালু করলো |

♦ এসবিআই 30 লাখ টাকা পর্যন্ত গৃহঋণে সুদের হার ১০ বিপিএস কমালো |

♦ রাষ্ট্রীয় বিদ্যুৎ সংস্থা ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন (এনটিপিসি) ২০০০ কোটি টাকা পুঁজির জন্য কানাডা ব্যাংকের সাথে একটি মেয়াদী ঋণ চুক্তি স্বাক্ষর করেছে।

♦ ২০১৯ সালের মালয়েশিয়া ওপেন ব্যাডমিন্টন টুর্নামেন্টটি মালয়েশিয়ার আজিয়াটা এরিনাতে ২ থেকে ৭ ই এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল এবং তার মোট খরচ হলো ৭০০,০০০ ডলার ।

♦ ভারতীয় নৌবাহিনী উন্নত প্রযুক্তির যুগ্ম গবেষণা ও উন্নয়নের জন্য বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদের (সিএসআইআর) সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

♦ সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (সিপিডব্লিউডি) এর দ্বারা “সবুজ ও ভূষিতকরণ” শীর্ষক একটি জাতীয় সেমিনার অনুষ্ঠিত হলো । সেমিনারটি গ্রিন শহুরে এলাকার জন্য নিবদ্ধ।

♦ ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) জানালো যে, মার্চ মাসে অনুষ্ঠিত এন্টি-স্যাটেলাইট (এএসএটি) পরীক্ষা “মিশন শক্তি” একটি “প্রতিরোধ ক্ষমতা” এবং ক্ষেপণাস্ত্রটি পৃথিবীর নিম্ন কক্ষপথগুলির (এলইও) সমস্ত উপগ্রহকে আচ্ছাদন করতে পারবে।

♦ জাতীয় হ্যান্ডলুম সপ্তাহ ৭ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত পালিত হচ্ছে |

♦ নিউ দিল্লিতে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু President’s Certificate of Honour এবং Maharshi Badrayan Vyas Samman পুরষ্কার প্রদান করলেন ।

♦ সারা বিশ্বকে “সার্বজনীন স্বাস্থ্য পরিষেবা” প্রদানের অঙ্গীকার নিয়ে ৭ই এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস ২০১৯ পালিত হলো |

♦ লিবিয়া থেকে ১৫ টি সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) কর্মীদের সমন্বয়ে গঠিত শান্তিরক্ষা বাহিনীগুলিকে ভারত প্রত্যাহার করে নিলো ।

♦ রাষ্ট্রপতি আব্দেলাযিজ বুটফ্লিকার নাম অন্তর্বর্তী উত্তরাধিকারী হিসাবে প্রস্তাবের জন্য আলজেরিয়ার সংসদ ৯ এপ্রিল তারিখে সাক্ষাত করতে যাচ্ছে।

♦ নাগাল্যান্ড কোহিমা যুদ্ধের ৭৫ তম বার্ষিকী পালন করলো |

♦ রিসার্চ ইনস্টিটিউট ফর কমপ্যাশনেট ইকোনমিক্স (r.i.c.e) -এর একটি নতুন গবেষণায় দেখা গেছে যে, বিহার, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ও রাজস্থান রাজ্যের গ্রামের উজ্জ্বলা প্রাপকদের ৮৫% এখনও আর্থিক কারণে এবং লিঙ্গ বৈষম্যের কারণে রান্না করার জন্য কঠিন জ্বালানী ব্যবহার করে।

♦ ডেভিড মালপাস যিনি মার্কিন ট্রেজারিতে সিনিয়র এর ভূমিকা পালন করেছেন এবং আন্তর্জাতিক বিষয়ক উপ-সচিব ছিলেন তিনি বিশ্বব্যাংকের সভাপতি হিসাবে নিযুক্ত হলেন।

♦ কেরালা হাই কোর্ট কর্তৃক বন্যা সম্পর্কিত মামলায় সহায়তা করার জন্য আমিকাস কারিয়া জ্যাকব পি. অ্যালেক্সকে কেরালা হাই কোর্টে প্রতিবেদন জমা দেওয়ার জন্য নিযুক্ত করা হলো ।

0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us