23rd October Current Affairs 2019



23rd October Current Affairs 2019 :


1. আসাম সরকার ঘোষণা করলো 2021 সালের 1st জানুয়ারী থেকে কোনো ব্যক্তি বা মহিলার ২টির বেশী সন্তান-সন্ততি থাকলে তাদের সরকারি চাকরী প্রদান করা হবে না ।


2. রাশিয়ার নৌসেনা আর্কটিক মহাসাগরে নতুন ৫ টি আইসল্যান্ড আবিস্কার করল ।


3. প্যারিস 2024 অলিম্পিক গেমস এর লোগো প্রকাশ করল ।


4. অশোক মালিক External Affairs Ministry-এর পলিসি অ্যাডভাইসারি হিসাবে নিযুক্ত হলেন ।




5. IAS অফিসার পঙ্কজ কুমার Unique Identification Authority of India (UIDAI)-এর নতুন CEO হিসাবে নিযুক্ত হলেন ।

6. 'Digi Dhan Mission Digital Payments Award' পেল YES Bank.


7. IIT-Bombay 2020 QS India University Rankings-এ শীর্ষস্থান অধিকার করলো ।


8. IAS অফিসার Sanjeev Nandan Sahai 'Power Secretary' পদে নিযুক্ত হলেন ।


9. ভারতের Anandan Gunasekaran চীনে অনুষ্ঠিত World Military Games-এ ২টি সোনার পদক জিতলেন ।


10. 'Quantum Supremacy' অর্জন করল Google । গুগল দাবি করেছে যে তারা এমন একটি মেশিন তৈরি করেছে যা বিশ্বের দ্রুততম সুপার কম্পিউটার এমন একটি সমস্যার সমাধানের জন্য 10,000 বছর সময় নেবে কিন্তু তাদের তৈরি মেশিনের ক্ষেত্রে তা কেবলমাত্র 200 সেকেন্ডের প্রয়োজন হবে।

11. 2019 এ মানবসম্পদ পরামর্শকারী সংস্থা মার্সার দ্বারা 2019 মার্সার গ্লোবাল পেনশন সূচক (এমএমজিপিআই)[Mercer Global Pension Index (MMGPI)] এর 11 তম সংস্করণ প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে আওতায় আসা ৩২ টি দেশের বিভিন্ন আয়ের গ্রুপের নাগরিকদের দেওয়া পেনশন ও অবসর গ্রহণের সুবিধাগুলি ছিল। ২০১৮ সালের তালিকায় ভারত ৩৩ তম র‌্যাঙ্কে এবং ২০১৯ সালের তালিকায় ভারত 32 তম স্থানে রয়েছে। তালিকার শীর্ষে রয়েছে নেদারল্যান্ডস, তার পরে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান ডেনমার্ক এবং অস্ট্রেলিয়া।


12. বিশ্বের সবথেকে বড়ো বিদ্যালয় (World's Largest School') হিসাবে গিনেস বুকে নাম তুললো লক্ষ্ণৌর City Montessori School (CMS),2019 - 2020 সেশনে যার শিক্ষার্থীসংখ্যা ৫৫,৫৪৭ জন।

১৯৯৯ সালে প্রথমবারের মতো সিএমএসকে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে অন্তর্ভুক্ত করা হয়েছিল কারণ এর ২২,৬১২ জন শিক্ষার্থী 'ওয়ার্ল্ডের বৃহত্তমতম স্কুল' হিসাবে এবং প্রায় ২০ বছর পর আজ পর্যন্ত এই রেকর্ডটি কেবল সিএমএসের কাছে রয়েছে।



         





0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us