14th November Current Affairs 2019




14th November Current Affairs 2019 :



1. ১৪ই নভেম্বর বিশ্বব্যাপী পালন করা হয় বিশ্ব ডায়াবেটিস দিবস।


2. প্রতিবছর ভারতে ১৪ই নভেম্বর শিশু দিবসটি পালিত হয়। এই দিনে প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহেরুর জন্মবার্ষিকী উদযাপন করে তাকে শ্রদ্ধা জানানো হয়।


3. ফিফার (ফেডারেশন ইন্টারনেশনাল ডি ফুটবল অ্যাসোসিয়েশন) ফুটবলের ২০১৫ সালের দুর্নীতি কেলেঙ্কারির জন্য দক্ষিণ আমেরিকার ৩ জন ফুটবল কর্মকর্তাকে আজীবন নিষিদ্ধ করেছে।

ফিফার সভাপতি: জিয়ান্নি ইনফ্যান্টিনো; প্রতিষ্ঠিত: 21 মে 1904।
সদর দফতর: জুরিখ, সুইজারল্যান্ড।


4. ব্রিটিশ-ডাচ ভোক্তা পণ্য সংস্থা ইউনিলিভার গ্রাহক পণ্য ও সরবরাহ শিল্পে তার গভীর অভিজ্ঞতা কাজে লাগাতে নন-এক্সিকিউটিভ ডিরেক্টর নীল অ্যান্ডারসেনকে নতুন চেয়ারম্যান হিসাবে নামকরণ করেছে ।


5. আইটিডিসি কমলা বর্ধনা রাওকে নতুন চেয়ারম্যান ও এমডি হিসাবে নিয়োগ করেছেন।



6. প্রকাশ জাভাদেকার কেন্দ্রীয় ভারী শিল্প ও পাবলিক উদ্যোগের মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন । শিবসেনা নেতা অরবিন্দ সাওয়ান্ত কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে । জাভাদেকরের কাছে তথ্য ও সম্প্রচার এবং পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন পোর্টফোলিও রয়েছে।


7. জাতীয় পরিসংখ্যান কমিশন পশ্চিমবঙ্গের কলকাতায় কেন্দ্রীয় ও রাজ্য পরিসংখ্যান সংস্থার (সিওসিএসএসো) 27 তম সম্মেলনের উদ্বোধন করেছে । ২৭ তম COCSSO হ'ল প্রতি বছর ভারত সরকার MoSPI আয়োজিত একটি সম্মেলন।


8. উত্তরপ্রদেশ সরকার রাজ্যের আখ চাষীদের জন্য একটি ডেডিকেটেড ওয়েব পোর্টাল এবং একটি মোবাইল অ্যাপ্লিকেশন, ই-গানা অ্যাপ চালু করেছে ।


9. বিখ্যাত গণিতবিদ বশিষ্ঠ নারায়ণ সিংহের 14 নভেম্বর 2019-এ পাটনায় তাঁর মৃত্যু হয়। তাঁর বয়স ছিল 77 বছর। তিনি 40 বছর ধরে মানসিক অসুস্থতা সিজোফ্রেনিয়ায় ভুগছিলেন। আইনস্টাইনের আপেক্ষিকতা তত্ত্বকে চ্যালেঞ্জ জানালে তিনি বিশ্ব স্বীকৃতি অর্জন করেছিলেন।



10. প্রাক্তন আন্তর্জাতিক শ্যুটার অবনীত সিধু, পাঞ্জাব পুলিশের একজন ডিএসপি, পাঞ্জাবের সুলতানপুর লোধিতে একটি রাষ্ট্রীয় স্তরের অনুষ্ঠানে গুরু নানক দেব জি আছিভার্স পুরষ্কারে ভূষিত হয়েছেন।

মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং এই পুরস্কার উপস্থাপন করেছিলেন। অবনীতকে ক্রীড়া ক্ষেত্রে তার অবদানের জন্য পুরষ্কার দেওয়া হয়েছে ।


11. বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক জয়ের জন্য ভারতের বক্সিং অমিত পাঙ্গালকে হরিয়ানা গৌরব পুরষ্কার দেওয়া হয়েছে । ইউকে অ্যাসোসিয়েশনে হরিয়ানা কর্তৃক এই পুরষ্কার প্রদান করা হয়।


12. সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডঃ সাইরাস পুনাওয়ালাকে ১৪ ই নভেম্বর, ২০১৪ এ সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে এবিএলএফ লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

 এশীয় ব্যবসায়ের দ্বাদশ সংস্করণে এই পুরষ্কার উপস্থাপন করেছিল Asian Business Leadership Forum (ABLF) । এই পুরষ্কার এশিয়া জুড়ে দূরদর্শী নেতাদের স্বীকৃতি দেয়, যারা নেতৃত্বের শ্রেষ্ঠত্বের ক্ষেত্রে উচ্চমানের অনুপ্রেরণা জোগায় এবং সেট করেছেন।

পুুনাওয়ালাকে বিশ্বব্যাপী টিকাদানের অনন্য ও অবিচ্ছিন্ন মিশনের জন্য এবং জনহিতকর উদ্যোগের সংজ্ঞা প্রদানের জন্য তাঁর স্বীকৃতি দেওয়া হয়েছে ।

13. সবুজ জলবায়ু তহবিল তিনটি উপকূলীয় রাজ্যে জলবায়ু স্থিতিশীলতা বাড়াতে ভারতকে ৪৩ মিলিয়ন ডলার তহবিল দেবে।


14. 2020 সালে , গোয়া 50 মাইক্রনের নীচে সমস্ত প্লাস্টিকের ব্যবহারের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছে । রাজ্য সরকার প্লাস্টিকের প্যাকেজিংয়ে স্বল্প পরিমাণে বিক্রি করা সমস্ত আইটেমও নিষিদ্ধ করবে। নিষেধাজ্ঞায় 500 মিলিলিটারের নীচে থাকা বোতলগুলিতে বিক্রি হওয়া স্যচেটস, সফট ড্রিঙ্কস, জল এবং অন্যান্য পানীয় অন্তর্ভুক্ত থাকবে।


15. অন্ধ্র প্রদেশ সরকার IAS অফিসার নীলম সাওয়নিকে রাজ্যের মুখ্য সেক্রেটারি হিসাবে নিযুক্ত করলেন । তিনি দ্বিখণ্ডিত অন্ধ্রপ্রদেশের প্রথম মহিলা মুখ্য সচিব হলেন।


16. ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) একটি দূরবর্তী স্থান শিলা আলটিমা থুলের নাম পরিবর্তন করে অ্যারোকোথে নামকরণ করেছে ।


.17. নীতা আম্বানী নিউইয়র্কে ‘Metropolitan Museum of Art’-এর একজন Honorary Trustee হিসাবে নামাঙ্কিত হলেন ।




         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us