27th March Current Affairs 2020



27th March Current Affairs 2020 :


1. বিশ্ব থিয়েটার দিবস প্রতিবছর ২৭শে March শে মার্চ বিশ্বব্যাপী পালন করা হয়। আন্তর্জাতিক থিয়েটার দিবস ফ্রান্সের আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) দ্বারা 1961 সালে শুরু হয়েছিল।

2. প্রবীণ ফটোগ্রাফার এবং পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত নেমাই ঘোষ মারা গেলেন। তিনি পরিচালক সত্যজিৎ রায়ের সাথে স্থির ফটোগ্রাফার হিসাবে কাজ করার জন্য পরিচিত যা 2 দশক ধরে অভিনেতাদের ফ্রেমিংয়ে পরিচালককে ক্যাপচার করেছিলেন।

নেমাই ঘোষ "গুপি জ্ঞান বাঘা বাইনে" (1969) দিয়ে আত্মপ্রকাশ করেছিলেন এবং সত্যজিৎ রায়ের সাথে তাঁর শেষ চলচ্চিত্র "আগন্তুক" (1991) অবধি ছিলেন।

তিনি "Dramatic Moments: Photographs and Memories of Calcutta Theatre from the Sixties to the Nineties” এবং “Manik Da: Memoirs of Satyajit Ray" র মতো বইও লিখেছিলেন। 2007 সালের জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে তিনি জুরি সদস্য হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।

3. ভারতের পরিষ্কারতম শহর, ইন্দোর করোনাভাইরাস ভয়ের বিরুদ্ধে নগর অঞ্চলগুলি স্যানিটাইজ করার জন্য ড্রোন স্থাপন করেছে।

শহরটি স্যানিটাইজ করার জন্য ড্রোন ব্যবহার করতে ইন্দোর ভারতের প্রথম শহর হয়ে উঠেছে।

মধ্য প্রদেশের রাজধানী: ভোপাল।
মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী: শিবরাজ সিং চৌহান।
মধ্য প্রদেশের রাজ্যপাল: লাল জি ট্যান্ডন।

4. বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ (ডিএসটি) গবেষণা ও উন্নয়ন ল্যাব, একাডেমিক প্রতিষ্ঠান, স্টার্ট-আপস এবং মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলি থেকে প্রযুক্তি ম্যাপিংয়ের জন্য একটি কোভিড -১৯ টাস্কফোর্স গঠন করেছে।

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী: হর্ষ বর্ধন।
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সদর দফতর: নয়াদিল্লি।
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ প্রতিষ্ঠিত: মে 1971

5. COVID-19 মহামারীর পরিপ্রেক্ষিতে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রা নীতি কমিটি (এমপিসি) দ্বি-মাসিক মুদ্রা নীতি বৈঠকে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আরবিআইয়ের 25 তম গভর্নর: শাক্তকান্ত দাস;
সদর দফতর: মুম্বই;
প্রতিষ্ঠিত: 1 এপ্রিল 1935, কলকাতা।

6. ভারতীয় বংশোদ্ভূত আন্তর্জাতিক শেফ ফ্লয়েড কার্ডোজ 59 বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

কার্ডোজোজ ১৮ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড -১৯ এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন এবং নিউ জার্সির মাউন্টেনসাইড মেডিকেল সেন্টারে তার চিকিৎসাধীন ছিলেন।

7. ওড়িশা সরকার বৃহত্তর কোভিড -১৯ টি হাসপাতাল স্থাপনের পরিকল্পনা নিয়েছে, যার সমন্বিত ক্ষমতা এক হাজার শয্যা এবং এক পাক্ষিকের মধ্যে কার্যকর হবে।

ওড়িশার মুখ্যমন্ত্রী: নবীন পট্টনায়েক;
রাজ্যপাল: গণেশী লাল।

8. পদ্ম বিভূষণ পুরস্কারপ্রাপ্ত শিল্পী, স্থপতি, ভাস্কর এবং লেখক সতীশ গুজরাল মারা গেলেন। তাঁকে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান অর্থাৎ 1999 সালে পদ্মবিভূষণ দিয়ে ভূষিত করা হয়েছিল।

9. ব্রহ্মকুমারিস সংস্থার প্রধান, রাজযোগিনী দাদি জানকি মারা গেলেন। তিনি মহিলাদের দ্বারা পরিচালিত বিশ্বের বৃহত্তম আধ্যাত্মিক সংগঠনের প্রধান ছিলেন।

10. কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry for Home Affairs) প্রয়োজনীয় পণ্য সরবরাহ বজায় রাখার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (Standard Operating Procedure) জারি করেছে।


কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী: অমিত শাহ।

11. ভারতীয় চলচ্চিত্র নির্মাতা জোয়া আক্তার তার চলচ্চিত্রের মাধ্যমে বিশ্ব ভ্রমণে অসামান্য অবদানের জন্য IIFTC Tourism Impact Award 2020 দিয়ে ভূষিত হয়েছেন।

এশিয়ার বৃহত্তম ফিল্ম ট্যুরিজম ইভেন্ট, অষ্টম ভারত আন্তর্জাতিক ফিল্ম ট্যুরিজম কনক্লেভ (আইআইএফটিসি) মহারাষ্ট্রের মুম্বাইয়ে অনুষ্ঠিত হয়েছিল।

12. মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ বাহিনী তার সামরিক যোগাযোগের জন্য একটি উন্নত Advanced Extremely High-Frequency satellite (AEHF-6) চালু করেছে।

স্যাটেলাইট উৎক্ষেপণের সাথে সাথে আমেরিকা যুক্তরাষ্ট্র প্রথম জাতীয় সুরক্ষা মিশন শুরু করেছে।

ট্রাম্প প্রশাসন ডিসেম্বর 2019 সালে মার্কিন স্পেস ফোর্সকে একটি পৃথক সামরিক শাখা হিসাবে প্রতিষ্ঠা করেছিল।
জেনারেল John “Jay” Raymond মহাকাশ বাহিনীর প্রথম মহাকাশ পরিচালনার প্রধান


13. কোভিড -১৯ মোকাবেলার জন্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (এমএসএমই) জন্য সিআইআই COVID পুনর্বাসন ও ত্রাণ তহবিল (সিআরআই) গঠন করেছে ভারতীয় শিল্প অধিদফতর (Confederation of Indian Industry)।

কনডেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির সভাপতি: বিক্রম এস।

14. ভারত সরকারের ফ্ল্যাগশিপ ফিটনেস আন্দোলন “ফিট ইন্ডিয়া” বলিউড অভিনেত্রী এবং ফিটনেস আইকন শিল্পা শেঠি কুণ্ড্রার সাথে জুটি বেঁধেছে।

কেন্দ্রীয় যুব বিষয় ও ক্রীড়া মন্ত্রী: কিরেন রিজিজু।

15. জনা স্মল ফিনান্স ব্যাংক তার গ্রাহকদের জন্য ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন (National Payment Corporation of India) এর সাথে একটি ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (Unified Payments Interface) কিউআর-ভিত্তিক ঋণ কিস্তি প্রদানের সুবিধা চালু করেছে।

Jana SFB এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী: অজয় ​​কানওয়াল।
ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশনের এমডি এবং প্রধান নির্বাহী: দিলীপ আসবে।




         


  


0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us