18th August Current Affairs 2019




18th August Current Affairs 2019 :



1. ১৮ অগাস্ট ১৯৪৫-কে সরকারিভাবে নেতাজির 'মৃত্যুদিন' ঘোষণা করে বিতর্কে পিআইবি। সরকারিভাবে নেতাজির 'মৃত্যুদিন' ঘোষণা করল পিআইবি।নিজেদের টুইট হ্যান্ডেলে এখটি ছবি পোস্ট করে প্রেস ইনফরমেশন ব্যুরো। সেই ছবিতেই ১৮ই আগস্ট দিনটিকে নেতাজির 'মৃত্যুদিন' হিসেবে সরকারিভাবে ঘোষণা করা হয়েছে।প্রসঙ্গত, তাইহকু বিমান দুর্ঘটনারও তারিখ ১৯৪৫ সালের ১৮ অগাস্ট। সেক্ষেত্রে সেই বিমান দুর্ঘটনাতেই নেতাজির 'মৃত্যু' হয়েছে বলে করেছে সরকারি সংস্থা পিআইবি।


2. ১৮ অগাস্ট কোহলির জীবনে স্মরণীয় একটা দিন।  ২০০৮-এর ১৮ অগাস্ট জীবনের প্রথম ওয়ান-ডে ম্যাচ খেলেছিলেন কোহলি।
২০০৮ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে কেরিয়ারের প্রথম একদিনের ম্যাচ খেলেছিলেন বিরাট। ডাম্বুলার সেই ম্যাচে বিরাট মাত্র ১২ রান করেছিলেন।একদিনের ক্রিকেটে বিরাট কোহলির প্রথম সেঞ্চুরি ২০০৯ সালে। তার পর থেকে এখনও পর্যন্ত একদিনের ক্রিকেটে বিরাট ৪৩টি সেঞ্চুরির মালিক। সচিন তেন্ডুলকরের একদিনের ক্রিকেটে সেঞ্চুরির সংখ্যা ৪৯।

3. হারল কিউয়িরা, করুনারত্নের শতরানে দুর্ধর্ষ জয় শ্রীলঙ্কার।

4. সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের সঙ্গে দেখা করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। প্রসঙ্গত, সেই ৪০ এর দশক থেকে গায়িকা হিসাবে গোটা বিশ্বের তামাম সঙ্গীতপ্রেমীদের মুগ্ধ করে আসছেন লতা মঙ্গেশকর। শুধু হিন্দি নয়, একাধিক ভাষায় কয়েক লক্ষ গান গেয়েছেন তিনি। সঙ্গীতের জগতের এই নক্ষত্রকে ১৯৮৯ সালে দাদা সাহেব পুরস্কার দেওয়া হয়। ২০০১ সালে তাঁকে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান 'ভারত রত্ন'-এ সম্মানিত করা হয়।

5. ভারতে দ্রুত হারে কমছে দারিদ্র, ভুটানে গিয়ে বললেন মোদী।

6. ২০৫০-এ  তলিয়ে যেতে পারে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তাও, আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

7. স্বাধীনতা দিবস পালিত হল বালুরঘাটে। পাশাপাশি ১৯৪২ সালের ১৮ আগস্টের স্মৃতিতে স্বাধীনতা দিবস পালিত হয়েছে ৷ আত্রেয়ী নদীর তীরে ডাঙি এলাকাতেও।দেশ স্বাধীন হওয়ার পরেও ন্যাশনাল এরিয়া হিসেবে বালুরঘাট ছিল পাকিস্তানের দখলে । ১৮ আগস্ট ভারতীয় সেনা এখানে এলে পাক সেনারা পিছু হটে। সেদিনই প্রথম বালুরঘাটে স্বাধীন দেশের পতাকা উত্তোলিত হয়েছিল ।সেই থেকে প্রতি বছর এই দিনটি উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলা স্বাধীনতা দিবস পালন করা হয় সেই অর্থেই স্বাধীনতা দিবস বলে ৷ এই উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন করেন বালুরঘাটবাসী ।

8. চালু হওয়ার পরেই কাশ্মীরে বন্ধ ২জি মোবাইল পরিষেবা।

9. টেস্টের ইতিহাসে প্রথম বদলি, স্মিথের জায়গায় খেলবেন লাবুশানে। চোট পাওয়ার পর ফিরে আসেন ৪০ মিনিট পরে। তবে ফিরে এসে নিজের সেঞ্চুরি পূর্ণ করতে পারেননি। খেলেন ৯২ রানের ইনিংস। টানা তিন সেঞ্চুরি হাতছাড়া হয় তার।

10. দুর্নীতির অভিযোগ, ১৫ সরকারি আধিকারিককে বরখাস্ত করল নবীন পট্টনায়েক সরকার। প্রশাসনে দুর্নীতি ঠেকাতে বড় পদক্ষেপ নিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

11. কাশ্মীরে দীর্ঘস্থায়ী শান্তি বজায় রাখতে ব্লু-প্রিন্ট কেন্দ্রের, চার পদক্ষেপের পরিকল্পনা।

12. দিল্লির জেএনইউ-য়ের নামকরণ হোক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে। দিল্লির বিজেপি সাংসদ হংস রাজ হংস এমনটাই চাইছেন।১৯৬৯ সালে জেএনইউ প্রতিষ্ঠিত হয়েছিল। এই বিশ্ববিদ্যালয় ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর নামাঙ্কিত।



English Version : Click Here





         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us