30th August Current Affairs 2019





30th August Current Affairs 2019 :


1. প্রখ্যাত সাবেক বাঙালী অভিনেতা নিমু ভৌমিক মারা গেলেন; তাঁর অভিনীত শেষ ছবি ‘দশ মাস দশ দিনের গল্প’

2. কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ সম্প্রতি ২৬ তম লাদাখি-কিষান-জওয়ান-বিজ্ঞান মেলাটি জম্মু ও কাশ্মীরের লেহতে উদ্বোধন করলেন ।

3.সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন শ্রীলঙ্কার স্পিনার Ajantha Mendis

4. উত্তরাখণ্ড সরকার করবেট টাইগার রিজার্ভের (CT) জন্য বিশেষ টাইগার ফোর্স গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

5. ‘UEFA's Player of the Year’ অ্যাওয়ার্ড- এ সেরা পুরুষ ফুটবলার হলেন ডাচ ফুটবলার Virgil van Dijk এবং সেরা মহিলা ফুটবলার হলেন ইংল্যান্ডের Lucy Bronze

6. প্রতি বছর সারা বিশ্ব জুড়ে ২৯ শে আগস্ট পারমাণবিক শক্তি পরীক্ষার বিরুদ্ধে আন্তর্জাতিক দিবস পালিত হয়।

7. আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামার কাহিনী সমৃদ্ধ ‘Obama: The Call of History’-শিরোনামে বই প্রকাশ করা হলো, যেটি লিখেছেন পিটার বেকার

8. মানালিতে ৯০০০ ফুট উচ্চতায় ভারতের প্রথম স্কাই সাইক্লিং পার্ক শীঘ্রই চালু হবে |

9. জাতীয় ক্রীড়া দিবসটি ২৯ শে আগস্ট ২০১৯ এ দেশব্যাপী পালিত হয়।

10. World’s safe cities Index-এ মুম্বাইয়ের স্থান ৪৫ এবং দিল্লির স্থান ৫২

11. রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ জাতীয় ক্রীড়া দিবসে জাতীয় ক্রীড়া দিবস পুরষ্কার ২০১৯ উপস্থাপন করেছিলেন যা ২৯ শে আগস্ট পালিত হয়েছিল।

12. ISSF World Cup-এ সোনা জিতলো অভিষেক বর্মা এবং ব্রোঞ্জ জিতলো সৌরভ চৌধুরী

13. প্রতি বছর ৩০ শে আগস্ট পালিত নিখোঁজের শিকার ভুক্তভোগীদের আন্তর্জাতিক দিবস পালন করা হয়।

14. তামিলনাড়ুর দিন্দিগুল শহরের ১৫০ বছরের চাবিতালা এবং কান্দঙ্গি শাড়ি পেলো GI ট্যাগ

15. পাকিস্তান বালুচিস্তানের সোনমিয়াণী পরীক্ষা কেন্দ্র থেকে হাইপারসোনিক পৃষ্ঠ থেকে পৃষ্ঠতলের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র Hatf-III Ghaznavi সাফল্যের সাথে রাতের প্রশিক্ষণ সম্পন্ন করলো ।

16. দেশের দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে মিশিয়ে চারটি ব্যাঙ্কে পরিণত করার সিদ্ধান্ত ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। 

নির্মলা জানান, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া– এই তিনটি ব্যাঙ্ক মিশে গিয়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পর এটিই হবে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক হবে। এদের ব্যবসার আয়তন হবে ১৭ লক্ষ ৯৫ হাজার কোটি টাকা। গোটা দেশে তাদের মোট ১১৪৩৭টি শাখা রয়েছে।

এরই পাশাপাশি মিশিয়ে দেওয়া হবে কানাড়া ব্যাঙ্ক ও সিন্ডিকেট ব্যাঙ্ক। এই দুই ব্যাঙ্কের সমষ্টিগত ব্যবসার পরিমাণ ১৫ লক্ষ ২০ হাজার কোটি টাকা। ফলে এরা মিশে নতুন যে ব্যাঙ্ক হবে তা হবে দেশের চতুর্থ বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক।

সেই সঙ্গে মিশে যাবে ইউনিয়ন ব্যাঙ্ক, অন্ধ্ৰ ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্ক। তারা মিশে গিয়ে পঞ্চম বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তৈরি হবে।

সর্বোপরি মিশিয়ে দেওয়া হবে এলাহাবাদ ব্যাঙ্ক ও ইন্ডিয়ান ব্যাঙ্ককে। এদের দুজনের মোট ব্যবসার আয়তন হল ৮ লক্ষ ৮ হাজার কোটি টাকা। এরা হবে দেশের সপ্তম বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। এর আগে গোটা দেশে মোট ২৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ছিল। ইতিমধ্যে স্টেট ব্যাঙ্ক ও বরোদা ব্যাঙ্কের মার্জার হয়েছে। নতুন সিদ্ধান্তের পর দেশে এখন মোট ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থাকবে।



English Version : Click Here 



         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us