1st November Current Affairs 2019





1st November Current Affairs 2019 :



1. 'ওয়ার্ল্ড ভেগান দিবস' হল একটি বার্ষিক অনুষ্ঠান যা প্রতি 1লা নভেম্বর সারা বিশ্বে ভিজানরা পালন করে।


2. ১৯৮১ সালে ক্যারিবিয়ান জাতি গ্রেট ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা অর্জনের দিনটি উপলক্ষে নভেম্বরের প্রথম দিনটি Antigua এবং Barbuda এর স্বাধীনতা দিবস হিসাবে পালন করে ।


3. সঞ্জীব নন্দন সাহাই নয়াদিল্লিতে বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব গ্রহণ করেছেন। সুভাষ চন্দ্র গার্গের জায়গায় তাকে নিয়োগ দেওয়া হয়েছে, যিনি 31 অক্টোবর, 2019 এ অবসর নিয়েছিলেন।


4. দেশের ২৩তম রাজ্য হিসেবে আগামী ৭ নভেম্বর ২০১৯ থেকে পশ্চিমবঙ্গেও গুটখা ও পান মশলা বিক্রি নিষিদ্ধ হয়ে যাবে৷রাজ্যের ফুড সেফটি কমিশনার তপনকান্তি রুদ্র এই বিজ্ঞপ্তি জারি করেছেন৷


5. কেন্দ্র ঘোষণা করেছে যে জম্মু ও কাশ্মীর ও লাদাখের দুটি নতুন কেন্দ্রশাসিত অঞ্চল (Union Territories )  গুলিতে বাঁশ প্রযুক্তি উদ্যান স্থাপন করা হবে।


6. ভারত এবং সৌদি আরবের মধ্যে প্রথম দ্বিপক্ষীয় নৌ মহড়া (first bilateral naval exercise) 2020 সালে অনুষ্ঠিত হবে।


7. এয়ার মার্শাল Amit Tiwari দক্ষিণ এয়ার কমান্ডের (SAC) এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ (AOC-in-C) হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন।


8. ল্যাফ্টেনেন্ট জেনারেল অনুপ ব্যানার্জি আজ সশস্ত্র বাহিনী মেডিকেল সার্ভিসেস [Director General, Armed Forces Medical Services (DG AFMS)] - এর মহাপরিচালক হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন।



9. ভারতীয় বংশোদ্ভূত গবেষক নীরজ শর্মাকে অস্ট্রেলিয়ান সরকার সোডিয়াম-আয়ন ব্যাটারির মতো পরবর্তী প্রজন্মের ব্যাটারি সিস্টেম বিকাশের জন্য 'Early Career Researcher Of the Year 2919' পুরষ্কার প্রদান করেছে ।

10. T10 Cricket League Delhi Bulls team-এর ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর হিসাবে নিযুক্ত হলেন Sunny Leone ।


11. Sumant Kathpalia, IndusInd Bank-এর নতুন MD এবং CEO পদে নিযুক্ত হলেন ।







         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us