31st October Current Affairs 2019





31st October Current Affairs 2019 :



1. ২০১৪ সাল থেকে প্রতিবছর ৩১ অক্টোবর 'জাতীয় একতা দিবস' বা 'জাতীয় ঐক্য দিবস' - টি সরদার বল্লভভাই প্যাটেলকে শ্রদ্ধা জানাতে উদযাপিত হয় - একজন ভারতীয় রাজনীতিবিদ যিনি ভারতের স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন এবং তারপরে দেশের সংহতকরণের সময়।


  • লোহ পুরুষ হিসাবে পরিচিত ভারতের লৌহমানুষ, বল্লভভাই ঝাভারভাই প্যাটেল জন্মগ্রহণ করেছিলেন ৩১ অক্টোবর, ১৮ ৭৫ সালে। তিনি সরদার প্যাটেল নামেও পরিচিত এবং তিনি স্বাধীনতার পরে অন্যতম ভারতীয় রাজনীতিবিদ ছিলেন। জওহরলাল নেহেরুর প্রধানমন্ত্রী থাকাকালীন সরদার প্যাটেল ভারতের প্রথম উপ-প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।
  • অক্টোবর, 2018 এ, মোদী তাঁর 143 তম জন্মবার্ষিকী উপলক্ষে গুজরাটে প্যাটেলের সম্মানে ভাস্কর্যযুক্ত 'স্ট্যাচু অফ ইউনিটির' উদ্বোধন করেছিলেন।
  •  গুজরাটের সাধু-বেট দ্বীপে অবস্থিত, 182 মিটার দীর্ঘ এই মূর্তিটি 20,000 বর্গ মিটারেরও বেশি জায়গা দখল করেছে এবং এর চারপাশে 12 বর্গকিলোমিটার কৃত্রিম হ্রদ রয়েছে। 


2. জাতিসংঘ প্রতি 31 অক্টোবরকে বিশ্ব শহর দিবস (World Cities Day) হিসাবে মনোনীত করে।



3. মুম্বাইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার এবং মহারাষ্ট্রের ডিজিপি দত্ত পাদসালগিকরকে (Dattatray Padsalgikar) উপ-জাতীয় সুরক্ষা উপদেষ্টা (Deputy National Security Advisor (NSA) পদে নিয়োগ করা হয়েছে। ১৯৮২ ব্যাচের আইপিএস অফিসার এর আগে 2016 সালে মুম্বই পুলিশ কমিশনার পদে নির্বাচিত হওয়ার আগে তিনি গোয়েন্দা ব্যুরোতে (আইবি) 26 বছর দায়িত্ব পালন করেছিলেন।


4. জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট Twitter সমস্তরকম রাজনৈতিক বিজ্ঞাপন ব্যান করতে চলেছে ।

5. ভারতের পূজা রানী ও শিভা থাপা জাপানের টোকিওতে অনুষ্ঠিত Olympic Test Event for Boxing-এ সোনার পদক জিতলেন ।

Shiva Thapa শীর্ষস্থানীয় সম্মান অর্জনের জন্য কাজাখস্তানের Sanatali Toltayev কে ৫-০ গোলে পরাজিত করেছেন, এবং পূজা রানী ফাইনালে অস্ট্রেলিয়ার Caitlin Parker-কে পরাজিত করেছিলেন।




6. ‘জিতনে লোগ,উতনে প্রেম’-নামক কবিতাসংকলনের জন্য 2018 সালের 28 তম ' ব্যাস সম্মান' - এ হিন্দি খ্যাতনামা লেখক লীলাধর জাগুরিকে (Leeladhar Jagoori) ভূষিত করা হয়েছে।


  • এটি হিন্দি ভাষার অসামান্য সাহিত্যকর্মকে দেওয়া একটি সাহিত্যের পুরষ্কার।
  • কে বার্লা ফাউন্ডেশন দ্বারা প্রতিবছর পুরষ্কার দেওয়া হয়।
  • যোগ্যতা: সাহিত্য রচনাটি হিন্দি ভাষায় হতে হবে এবং বিগত 10 বছরে প্রকাশিত হয়েছে।
  • পুরষ্কারের মধ্যে রয়েছে পাঁচ লাখ টাকার নগদ মূল্য, একটি উদ্ধৃতি ও একটি ফলক।




7. International Book Fair 2019-এর 38 তম সংস্করণ উদ্বোধন করলেন সুপ্রিম কাউন্সিলের সদস্য ও শারজাহের শাসক শেখ ডাঃ সুলতান বিন মুহাম্মদ আল কাসিমি।

মেলায় প্রায় 77 টি দেশের প্রায় ১৮০০ জন প্রদর্শক অংশ নিচ্ছেন। মেলায় বৈজ্ঞানিক, জ্ঞান এবং সাহিত্যের থিম উপস্থাপন করে 987 টি কার্যক্রম প্রদর্শিত হবে।


8. জ্যুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার বিজ্ঞানীরা কেরালাতে নতুন একটি সামুদ্রিক মাছের সন্ধান পেলেন 'Glossanodon Marcrocephalus'.

Zoological Survey of India (ZSI) প্রতিষ্ঠা করা হয়েছিল ১৯১৬ সালের ১ লা জুলাই জরিপ, অনুসন্ধান ও গবেষণার প্রচারের জন্য যা আমাদের পূর্ববর্তী ব্রিটিশ ভারতীয় সাম্রাজ্যের  ব্যতিক্রমী ধনী জীবনের বিভিন্ন দিক সম্পর্কে আমাদের জ্ঞানের অগ্রগতির দিকে পরিচালিত করে।


9. ভারত প্রথমবার কলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশের সাথে Day-Night Test খেলবে ।


10. ছয়বারের বিশ্ব চ্যাম্পিয়ন এমসি মেরি কমকে আন্তর্জাতিক খেলায় আন্তর্জাতিক অলিম্পিক কাউন্সিলের টাস্ক ফোর্সের মাধ্যমে আগামী বছরের টোকিও অলিম্পিক গেমসের বিল্ড-আপে বক্সিংয়ের প্রতিনিধিত্ব করার জন্য একটি 10-বক্সার অ্যাথলিট অ্যাম্বাসেডরদের গ্রুপে অন্তর্ভুক্ত করা হয়েছে।




➡️➡️Current Affairs October (1-31)⬅️⬅️








         



0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us