7th November Current Affairs 2019




7th November Current Affairs 2019 :



1. প্রতি বছর ৭ই নভেম্বর দিনটি শিশু সুরক্ষা দিবস হিসাবে পালন করা হয়। শিশুদের সুরক্ষা সম্পর্কে সচেতনতা এবং শিশুদের যথাযথ যত্ন নিয়ে তাদের জীবন রক্ষার লক্ষ্যে এই দিবসটি উদযাপন করা।



2. 6th November 2019 বিহার রাজ্য সরকার ডিজেল চালিত অটোরিক্সার উপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে । এটি ২০২১ সালের ৩১ জানুয়ারী থেকে কার্যকর হবে।



3. শেখ খলিফা বিন জায়েদ আল নাহায়ান (Shaikh Khalifa Bin Zayed Al Nahyan) সংযুক্ত আরব আমিরাতের সুপ্রিম কাউন্সিল কর্তৃক পুনরায় সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। তিনি চতুর্থ পাঁচ বছরের মেয়াদে নির্বাচিত হয়েছেন।



4. কেন্দ্রীয় সরকার দেশব্যাপী স্থবির রিয়েল এস্টেট বা আবাসন প্রকল্পের জন্য দশ হাজার কোটি টাকার তহবিল ঘোষণা করেছে। এই পদক্ষেপের লক্ষ্য ছিল অসুস্থ রিয়েল এস্টেট খাতকে বাড়ানো। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এই ঘোষণা করেছিলেন।



5. ভারতীয় রেলপথ (আইআর) উত্তর প্রদেশের লখনউয়ের চরবাগ রেলস্টেশনে দুটি হেলথ এটিএম স্থাপন করেছে। কিওস্কগুলি 50-100 রুপিতে 16 টি স্বাস্থ্য পরীক্ষা দেবে।



6. প্রতি বছর 7 ই নভেম্বর দিনটি জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস হিসাবে পালন করা হয়। দিনটি ক্যান্সার প্রতিরোধ এবং প্রাথমিক সনাক্তকরণ সম্পর্কে সচেতনতা তৈরির লক্ষ্য। বিশিষ্ট ও প্রখ্যাত বিজ্ঞানী মেরি কুরির জন্মবার্ষিকীর সাথে মিল রেখে এই দিনটি পালন করা হয়।


দিনটি প্রথম পালিত হয়েছিল 2014 সালের 7 নভেম্বর । প্রাথমিক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন প্রাথমিক পর্যায়ে ক্যান্সারজনিত জীবনযাপন এড়ানোর জন্য সচেতনতার তাত্পর্য তৈরি করতে এবং প্রতি বছর জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস পর্যবেক্ষণের জন্য মনোনীত করেন।



7. রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) পাঞ্জাব এবং মহারাষ্ট্র কো-অপারেটিভ (পিএমসি) ব্যাংকের গ্রাহকদের জন্য প্রত্যাহারের সীমা বাড়িয়েছে অ্যাকাউন্টে প্রতি পঞ্চাশ হাজার টাকা।



8. রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ সম্প্রতি 'গুজরাট কন্ট্রোল অব টেররিজম অ্যান্ড অর্গানাইজড ক্রাইম বিল' অনুমোদন করেছেন।

গুজরাটের এই সন্ত্রাসবিরোধী বিলের আওতায় তদন্তকারী সংস্থাগুলি প্রমাণ হিসাবে ফোন কল রেকর্ড করতে এবং আদালতে হাজির করতে পারে। বিলে বলা হয়েছে, আইন-শৃঙ্খলা বা রাষ্ট্রের অখণ্ডতা ও সুরক্ষাকে ব্যাহত করে এমন কোনও আইনকে সন্ত্রাসবাদ হিসাবে গণ্য করা হবে।



9. ইউরোপের বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা, নির্দেশক গোরান পাসকালজেভিকের দর্শকদের বাকরুদ্ধ করা ইতালীর ছবি “ডেসপাইট দ্য ফগ” প্রদর্শনের মধ্যে দিয়ে ৫০তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচনা হবে।

এ বছর ৫০তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৭৬টি দেশের ২০০রও বেশি ছবি প্রদর্শিত হবে। একইসঙ্গে ২৬টি ফিচার এবং ১৫টি নন-ফিচার ফিল্ম ভারতীয় প্যানোরামা বিভাগে দেখানো হবে।






         





0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us