9th November Current Affairs 2019




9th November Current Affairs 2019 :


1. প্রতি বছর ৯ই নভেম্বর আইনজীবি পরিষেবা দিবস পালিত হয়। আইনী সেবা দিবস যা সর্বপ্রথম 1995 সালে সুপ্রিম কোর্ট দ্বারা শুরু হয়েছিল।


2. গুগল সঞ্জয় গুপ্তকে নতুন দেশ পরিচালক এবং বিক্রয় ও ক্রিয়াকলাপের ভাইস প্রেসিডেন্ট হিসাবে নিয়োগ করেছে ।


3. ফিট ইন্ডিয়া আন্দোলনের অংশ হিসাবে নভেম্বরের দ্বিতীয় এবং তৃতীয় সপ্তাহে ফিটনেস সপ্তাহ পালন করে কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই)।


4. ভারত ১৩ জানুয়ারি থেকে ২৯ শে জানুয়ারী পর্যন্ত ২০২৩ পুরুষের হকি বিশ্বকাপ আয়োজন করবে।

লসানায় আন্তর্জাতিক হকি ফেডারেশন (এফআইএইচ) দ্বারা ২০২৩ সালে গেমসের শোপিস ইভেন্টটি দেশকে বাছাই করার পরে ভারত মেনস হকি বিশ্বকাপের আয়োজন করবে।



5. ইন্ডিয়ান ব্যাংক ছোট , ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের জন্য মুথুট মাইক্রো ফিনান্সের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।


6. সাহিত্য আকাদেমির পুরস্কারপ্রাপ্ত লেখক নবানীতা দেব সেন মারা গেলেন। একজন কবি, ঔপন্যাসিক এবং স্বল্প-গল্পের লেখক, দেব সেন ১৯৯৯ সালে তাঁর 'নবা-নীতা' বইয়ের জন্য সাহিত্য একাডেমী পুরষ্কার অর্জন করেছিলেন। তিনি 2000 সালে পদ্মশ্রী প্রাপকও ছিলেন। তিনি পশ্চিমবঙ্গ মহিলা লেখক সমিতির প্রতিষ্ঠাতা ও সভাপতি। নবানীতা দেব সেনের ১৯৭৮ সালের 'বাংলায় নকশাল আন্দোলন' বইটি ইংরেজিতে প্রকাশিত হয়েছিল।


7. আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লাকে “শক্তিশালী ব্যক্তি যার ব্যবসায়িক পদক্ষেপ এবং শ্রেষ্ঠত্বের প্রতিশ্রুতি আন্তর্জাতিক আগ্রহ এবং মনোযোগ জড়িত করেছে ” এর জন্য এবিএলএফ গ্লোবাল এশিয়ান অ্যাওয়ার্ড প্রদান করা হয়।


8. ইন্ডিয়া জাস্টিস রিপোর্ট 2019 অনুসারে মহারাষ্ট্র শীর্ষে রয়েছে, ইউপি নীচে রয়েছে।



9. 9ই নভেম্বর গুগল বার্লিনের প্রাচীরের পতনের 30 তম বছরটি একটি ডুডল দ্বারা উদযাপন করেছে ।

এটি সীমানা ভেঙে যাওয়ার সংক্ষিপ্তসারকে ধারণ করেছিল যা অনেক পরিবারকে আলাদা করেছিল।


10. ৯ই নভেম্বর উত্তরাখন্ডের প্রতিষ্ঠাতা দিবস ।





         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us