25th January Current Affairs 2020




25th January Current Affairs 2020 :


1. ভারতের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), সুনীল অরোরা ২০২০ সালের জন্য দক্ষিণ এশিয়ার নির্বাচন পরিচালনা সংস্থা (FEMBoSA) এর ফোরামের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেছেন।

তিনি KM Nurul Huda এর পরিবর্তে আসছেন, যিনি বাংলাদেশের বর্তমান প্রধান নির্বাচন কমিশনার।

2. দক্ষিণ এশিয়ার নির্বাচন পরিচালনা সংস্থা (FEMBoSA ) এর ফোরামটি ২০১২ সালের মে মাসে, নয়াদিল্লিতে অনুষ্ঠিত সার্ক দেশগুলির নির্বাচন পরিচালনা সংস্থার প্রধানের তৃতীয় সম্মেলনের সময় প্রতিষ্ঠিত হয়েছিল।

3. ২৫ শে জানুয়ারী দিনটি ভারতে প্রতি বছর National Voters’ Day হিসাবে পালিত হয়।



  • এটি National Voters’ Day এর দশম সংস্করণ।
  • National Voters’ Day এর দশম সংস্করণের থিমটি হ'ল 'Electoral Literacy for Stronger Democracy'।



  • ভারতের নির্বাচন কমিশন 1950 সালের 25 জানুয়ারী প্রতিষ্ঠিত হয়েছিল এবং "National Voters’ Day" ভারতের নির্বাচন কমিশনের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে। ২০১১ সালে প্রথমবারের মতো দিবসটি উদযাপিত হয়েছিল।
  • ভারতের প্রধান নির্বাচন কমিশনার (CEC): সুনীল অরোরা।


4. বিশ্ব তীরন্দাজ শর্তাধীন ভারতের উপর স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছে এবং তাই ভারতীয় তীরন্দাজকে আসন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে ভারতের প্রতিনিধিত্ব করতে সক্ষম করেছে।

খেলাধুলায় সুশাসন নিশ্চিত করতে বিশ্ব আর্চারি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়াকে বিশ্ব আর্চারি সংবিধানের দ্বারা নির্ধারিত নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছে।

সম্প্রতি, দিল্লী হাইকোর্টের আদেশ অনুসারে এবং বিশ্ব তীরন্দাজের পালন অনুসারে অর্জুন মুন্ডা ভারতের তীরন্দাজ অ্যাসোসিয়েশন (এএআই) এর সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

5. ভারতের নির্বাচন কমিশন তিউনিসিয়ার নির্বাচনের জন্য পাপুয়া নিউ গিনি নির্বাচনী কমিশন এবং স্বতন্ত্র হাই কর্তৃপক্ষের সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করার জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে।

6. রউটিং ফেডারেশন অফ ইন্ডিয়া দত্তু ভোকানালের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে।

ভারতের রোউইং ফেডারেশন (Rowing Federation) ভারতীয় রাওর দত্তু ভোকানালের (Indian rower Dattu Bhokanal) উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। ২০১৩ সালের মার্চ মাসে তাকে রোভিং ফেডারেশন অফ ইন্ডিয়া 2 বছরের সময়কালের জন্য খেলা থেকে সাময়িক বরখাস্ত করেছিল।

2018 এশিয়ান গেমসের সময় মাঝখানে একটি একক স্কালস রেস ছেড়ে দেওয়ার অভিযোগে তাকে সাসপেন্ড করা হয়েছিল।

২০২০ সালের ২৩ জানুয়ারি থেকে সাময়িক বরখাস্ততা সরিয়ে নেওয়া হয়েছে এবং ২০২০ সালের এপ্রিলে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হওয়া Olympic qualification Regatta এর জন্য তাকে প্রস্তুতি নিতে দেওয়া হয়েছিল।


যুব বিষয় ও ক্রীড়া প্রতিমন্ত্রী (আই / সি): কিরেন রিজিজু।

7. ভারত সরকার এবং মহারাষ্ট্র সরকার বিশ্বব্যাংকের সাথে 210 মিলিয়ন ডলার ঋণ চুক্তিতে স্বাক্ষর করেছে।

মহারাষ্ট্র কৃষিক্ষেত্র এবং পল্লী রূপান্তর প্রকল্পের জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

210 মিলিয়ন ডলারের ঋণটি ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রির্নস্ট্রাকশন অ্যান্ড ডেভলপমেন্ট (আইবিআরডি) দ্বারা অর্থায়িত হবে, 13.5 বছরের পরিপক্ক সময়ের সাথে 6-বছরের গ্রেস পিরিয়ড রয়েছে।


  • মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী: উদ্ধব ঠাকরে;  
  • রাজ্যপাল: ভগত সিং কোশিয়ারি।
  • বিশ্বব্যাংকের সভাপতি: ডেভিড আর মালপাস;  
  • সদর দফতর: ওয়াশিংটন ডিসি।





         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us