3rd January Current Affairs 2020




3rd January Current Affairs 2020 :


1. ভারতের ৫ ম আইস হকি অ্যাসোসিয়েশন (আইএইচএআই) জাতীয় আইস হকি চ্যাম্পিয়নশিপ -২০২০ (National Ice Hockey Championship -2020) শুরু হয়েছে লাদাখের লেহে।

যেখানে সেনা , চন্ডীগড়, দিল্লি, হরিয়ানা, মহারাষ্ট্র এবং হোম দল লাদাখ অনূর্ধ্ব -২০ বালক বিভাগে চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে।বালিকা বিভাগে লাদাখ, মহারাষ্ট্র, দিল্লি এবং চন্ডীগড় চ্যাম্পিয়নশিপের হয়ে খেলছে।

আইস হকি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সভাপতি: কেএল কুমার।

2. কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক বিজ্ঞান ও প্রযুক্তির সীমান্ত অঞ্চলে মৌলিক গবেষণা চালানোর জন্য ১৪ জন বিজ্ঞানীকে Swarna Jayanti Fellowships প্রদান করেছে।

ফেলোশিপ গবেষণা সম্পাদনের জন্য সমস্ত প্রয়োজনীয়তা কভার করে এবং প্রতি মাসে 25 হাজার টাকা ফেলোশিপ অন্তর্ভুক্ত করে। তাদের বেতনের পাশাপাশি পাঁচ বছরের জন্য পাঁচ লাখ টাকার একটি গবেষণা অনুদানও সরবরাহ করা হচ্ছে।

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী: হর্ষ বর্ধন।

3. Indian Railways তার সুরক্ষা বাহিনী RPF (Railway Protection Force) নাম বদলে দিয়েছে Indian Railway Protection Force Service ।



কেন্দ্রীয় রেলমন্ত্রী: পীযূষ গোয়েল।

4. পিয়ুস জাইসওয়ালকে গ্লোবাল বিহার এক্সিলেন্স অ্যাওয়ার্ড 2019 প্রদান করা হয়েছে ।
এই পুরষ্কার রাজ্যসভার সংসদ সদস্য এবং পদ্মশ্রী পুরষ্কার ডাঃ সিপি ঠাকুর এবং বিহার মহিলা কমিশনের সভাপতি দিলমানি দেবী মহিলা ক্ষমতায়নের প্রচারের জন্য উপস্থাপন করেছেন।

পিউস জাইসওয়ালকে সম্প্রতি আন্তর্জাতিক মানব দিবস উপলক্ষে Global Peace Excellence Humanitarian Award 2019 দিয়ে মানবিক পুরষ্কার দেওয়া হয়েছিল।

সমাজকল্যাণ, মহিলা ক্ষমতায়ন এবং শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রে নতুন প্রতিভা প্রবর্তনের ক্ষেত্রে পিয়ুস জাইসওয়ালের অবদানকে স্বীকৃতি ও সম্মান জানাতে এই সম্মাননা প্রদান করা হয়।


  • বিহারের রাজ্যপাল: ফাগু চৌহান (Phagu Chauhan) , 
  • মুখ্যমন্ত্রী: নীতীশ কুমার।


5. নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করার জন্য কেরালা দেশের প্রথম রাজ্য হিসাবে পরিণত হয়েছে ।

এই প্রস্তাবটি কেরালার মুখ্যমন্ত্রী পিনারায়ে বিজয়ন দ্বারা সরানো হয়েছিল এবং বিরোধীদলীয় নেতা রমেশ চেনিথালা তার পরে ছিলেন।

পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, মহারাষ্ট্র, রাজস্থান, দিল্লির আরও বেশ কয়েকটি মুখ্যমন্ত্রীও তাদের রাজ্যে সিএএ প্রয়োগ না করার ঘোষণা দিয়েছেন।




  • কেরালার মুখ্যমন্ত্রী: পিনারাই বিজয়ন; 
  • কেরালার গভর্নর: আরিফ মোহাম্মদ খান।


6. ভারত সরকার ই-কমার্স প্ল্যাটফর্মে Deendayal Antyodaya Yojana-National Urban Livelihoods Mission (DAY-NULM) এর আওতায় মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলির দ্বারা তৈরি পণ্যগুলি বিক্রয়ের জন্য ফ্লিপকার্টের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে।


  • ফ্লিপকার্ট প্রতিষ্ঠিত: অক্টোবর 2007; 
  • ফ্লিপকার্টের সদর দফতর: বেঙ্গালুরু।


7. অন্ধ্র প্রদেশ সরকার Andhra Pradesh Disha Act 2019 বাস্তবায়নের জন্য বিশেষ অফিসার হিসাবে অন্ধ্র প্রদেশ সরকার কর্তৃক নিযুক্ত হয়েছেন ভারতীয় প্রশাসনিক পরিষেবা (আইএএস) কর্মকর্তা ডাঃ কৃতিকা শুক্লা এবং ভারতীয় পুলিশ পরিষেবা (আইপিএস) কর্মকর্তা এম দীপিকা।



  • অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী: ওয়াইএস জগমনমোহন রেড্ডি (YS Jaganmohan Reddy) ।
  • অন্ধ্র প্রদেশের রাজ্যপাল: বিশ্ব ভূষণ হরিচন্দন (Biswa Bhusan Harichandan) ।



8. বিশিষ্ট অসমিয়া নাট্যকার, সাহিত্যিক ও সমাজকর্মী Ratna Ojha এর জীবনাবসান হয়েছে ।
থিয়েটার ক্ষেত্রে তাঁর অবদানের জন্য তিনি ২০০৫ সালে মর্যাদাপূর্ণ নাট্যসূর্য পুরস্কার পেয়েছিলেন।

9. মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আয়ারল্যান্ডের বেলফাস্টে কুইন্স বিশ্ববিদ্যালয়ের নতুন চ্যান্সেলর হিসাবে নিয়োগ হয়েছেন ।

10. খাদি এবং গ্রামীণ শিল্প কমিশন (কেআইভিসি) গুজরাটের সুরেন্দ্রনগরে প্রথম সিল্ক প্রসেসিং প্ল্যান্টের উদ্বোধন করেছে।


  • গুজরাটের মুখ্যমন্ত্রী: বিজয় রূপানী; 
  • রাজ্যপাল: আচার্য দেব ব্রত; 
  • রাজধানী: গান্ধীনগর।


11. ভারতীয় রেলওয়ে ট্রেনে যাত্রাকালীন সমস্তযাত্রীদের জন্য নতুন হেল্পলাইন নাম্বার ‘১৩৯’ লঞ্চ করল ।





         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us