5th February Current Affairs 2020



5th February Current Affairs 2020 

1. ভারতের বৃহত্তম গ্রামীণ প্রযুক্তিগত উৎসব 'Antahpragnya 2020' রাজীব গান্ধী জ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (Rajiv Gandhi University of Knowledge Technologies) এ অনুষ্ঠিত হয়েছে। বাসর, নির্মল জেলা, তেলঙ্গানা।

২০২০ সালের থিমটি ছিল "Spot and encourage rural tech innovators"।

2. Gopal Baglay শ্রীলঙ্কার গণতান্ত্রিক সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের ভারতের পরবর্তী হাই কমিশনার পদে নিয়োগ পেয়েছেন।  তিনি Taranjit Sandhu কে প্রতিস্থাপন করবেন।

3. দীপা মালিক ভারতের প্যারালিম্পিক কমিটির সভাপতি হিসাবে নির্বাচিত হয়েছেন। 


4. প্রমোদ অগ্রওয়াল কোল ইন্ডিয়া লিমিটেডের নতুন চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ।

5. ভারত নয়াদিল্লিতে ভারত ও দক্ষিণ কোরিয়ার মধ্যে মন্ত্রি-পর্যায়ের প্রতিরক্ষা সংলাপের আয়োজক হয়েছিল।  মন্ত্রি-পর্যায়ের প্রতিরক্ষা সংলাপের লক্ষ্য দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সহযোগিতা আরও গভীর করা।

6. ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি (এনএডিএ) অ্যান্টি-ডোপিং বিধি লঙ্ঘনের দায়ে দোষী সাব্যস্ত হওয়ার পরে ওয়েটলিফটার  Ramshad AR কে 2 বছরের জন্য স্থগিত করেছে।


7. বিশিষ্ট পাঞ্জাবি লেখক এবং সাহিত্য একাডেমী পুরষ্কার পাপক Jaswant Singh Kanwal মারা গেলেন।

8. প্রখ্যাত ওড়িয়া বিপ্লবী কবি ও মুক্তিযোদ্ধা রবি সিং মারা গেছেন।  তিনি দেশপ্রেমিক লেখার জন্য ‘বিপ্লবী কবি’ (বিপ্লবী কবি) নামে খ্যাত ছিলেন।

9. ভারত সরকার ধ্রুপদী সোয়াইন জ্বর (সিএসএফ) নিয়ন্ত্রণের জন্য একটি নতুন দেশীয়ভাবে বিকশিত টিকা উন্মোচন করেছে।


10. পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের লডার ইনস্টিটিউটের থিংক ট্যাঙ্কস এবং সিভিল সোসাইটি প্রোগ্রাম (Think Tanks and Civil Societies Program) 2019 Global Go To Think Tank সূচক প্রতিবেদন প্রকাশ করেছে।

11. Mo O’Brien (60 বছর) আটলান্টিকের মেয়ে Bird Watts এবং তাদের বন্ধু Claire Allison কে নিয়ে ৩,০০০ মাইল যাত্রা সমাপ্ত করে প্রথম সমুদ্রস্রোতের রেকর্ডে প্রথম বধির ব্যক্তি হয়েছেন।

12. আইসিসি অনূর্ধ্ব -১৯ Cricket  বিশ্বকাপ ২০২০ অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ আফ্রিকাতে।টুর্নামেন্টের ১৩ তম আসরে বিশ্বজুড়ে ১৬ টি দল অংশ নিচ্ছে।




         


0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us