16th April Current Affairs 2020



16th April Current Affairs 2020 :


1. অজয় মহাজনকে ক্রেডিট রেটিং এজেন্সি “কেয়ার রেটিং” এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি 2019 সালের ডিসেম্বরে পদত্যাগকারী রাজেশ মোকাশিকে প্রতিস্থাপন করবেন।

CARE রেটিং প্রতিষ্ঠিত: 1993।
কেয়ার রেটিং সদর দফতর: মুম্বই, মহারাষ্ট্র

2. পেটিএম Vineet Arora - কে নতুন ম্যানেজিং ডিরেক্টর এবং পেটিএম জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার হিসাবে নিয়োগ করেছেন।

পেটিএম পেমেন্টস ব্যাংক লিমিটেডের এমডি এবং প্রধান নির্বাহী: সতীশ কুমার গুপ্ত।
পেটিএম প্রতিষ্ঠাতা: বিজয় শেখর শর্মা।
পেটিএম সদর দফতর: নয়েডা, উত্তরপ্রদেশ।
পেটিএম প্রতিষ্ঠিত: ২০১০।

3. চলচ্চিত্র, টেলিভিশন ও থিয়েটার অভিনেতা রণজিৎ চৌধ্রি মারা গেছেন। রনজিৎ ব্যাটন ব্যাটন মেইন, মিসিসিপি মাসালা, খুবসুরত এবং বলিউড / হলিউড ছবিতে তাঁর কাজের জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন।

4. অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগান মোহন রেড্ডি করোনভাইরাস মহামারীের বিরুদ্ধে লড়াই করার জন্য YSR Nirman এবং কোভিড -১৯ পোর্টাল চালু করেছেন।

অন্ধ্র প্রদেশের রাজ্যপাল: বিশ্ব ভূষণ হরিচন্দন।

5. মার্কিন যুক্তরাষ্ট্রে হারপুন বিমান চালিত অ্যান্টি শিপ ক্ষেপণাস্ত্র এবং ভারতে 54 লাইটওয়েট টর্পেডো বিক্রির অনুমোদন দিয়েছে।

6. Tata AIA Life Insurance পলিসিহোল্ডার এবং এজেন্টদের বিনা ব্যয়ে বিনা মূল্যে COVID-19 সম্পর্কিত অতিরিক্ত বেনিফিট ঘোষণা করেছে। এখন, Tata AIA ভারতে প্রথম জীবন বীমা সংস্থা হয়ে উঠেছে ।

এমডি ও সিইও, Tata AIA Life Insurance: ঋষি শ্রীবাস্তব।
Tata AIA Life Insurance এর সদর দফতর: মুম্বই।
Tata AIA Life Insurance প্রতিষ্ঠিত: 2000।

7. সামাজিক উদ্ভাবনের জন্য টাটা পাওয়ার ব্যাগগুলি এডিসন পুরষ্কার। সংস্থাটি তার ‘Club Enerji #Switchoff2SwitchOn’ প্রচারের জন্য পুরষ্কার পেয়েছে।

টাটা পাওয়ারের সিইও: প্রবীর সিনহা।
টাটা পাওয়ার সদর দফতর: মুম্বই, মহারাষ্ট্র।

8. স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই) ঘোষণা করেছে যে এসবিআই এটিএমগুলিতে করা সমস্ত এটিএম লেনদেনের জন্য পরিষেবাটি চার্জ মুকুফ করবে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চেয়ারপারসন: রজনীশ কুমার।
সদর দফতর: মুম্বই; প্রতিষ্ঠিত: 1 জুলাই 1955।

9. আলজেরিয়ান লেখক আবদৌলাহাব আইসাউউই ১৩ তম আন্তর্জাতিক আরব কথাসাহিত্য পুরস্কার ২০২০ (13th International Arab fiction prize 2020) জিতেছেন।

2018 সালে দার মিন প্রকাশিত উপন্যাস ‘The Spartan Court’ এর জন্য তারা পুরষ্কার পেয়েছে।

তিনি ৫০,০০০ মার্কিন ডলার পাবেন এবং ইংরেজী অনুবাদের জন্য অর্থ সরবরাহ করা হবে।

আন্তর্জাতিক আরব কথাসাহিত্য পুরষ্কার কি?

আন্তর্জাতিক আরব কথাসাহিত্য পুরস্কার আরব বিশ্বের সর্বাধিক মর্যাদাপূর্ণ এবং গুরুত্বপূর্ণ সাহিত্য পুরষ্কার। লন্ডনে দ্য বুকার প্রাইজ ফাউন্ডেশনের সহায়তায় এই পুরস্কারটি পরিচালিত হয় এবং আবুধাবি (ডিসিটি) এর সংস্কৃতি ও পর্যটন বিভাগ দ্বারা অর্থায়ন করা হয়।


10. ভারত সরকার, বিজ্ঞান ও প্রযুক্তি অধিদফতর (ডিএসটি) একটি সমন্বিত জিওপ্যাটিয়াল প্ল্যাটফর্ম চালু করেছে, যার নাম "SAHYOG" নামে পরিচিত।

এই ইন্টিগ্রেটেড জিওপ্যাটিয়াল প্ল্যাটফর্মটি বর্তমান COVID-19 প্রাদুর্ভাবের সময় সিদ্ধান্ত গ্রহণে সহায়তা এবং পুনরুদ্ধারের পর্যায়ে আর্থ-সামাজিক প্রভাব পরিচালনার জন্য অঞ্চল-নির্দিষ্ট কৌশলগুলিতে সহায়তা করা।

11. ইউএনস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪৪ তম অধিবেশন সিওভিড -১৯ মহামারীর প্রভাবের কারণে স্থগিত করা হয়েছে।

চীনের রাষ্ট্রপতি: শি জিনপিং;
মূলধন: বেইজিং;
মুদ্রা: চাইনিজ ইউয়ান
ইউনেস্কোর মহাপরিচালক: অড্রে আজোলে।

12. কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী, নির্মলা সীতারমণ 2nd G20 Finance Ministers and Central Bank Governors (FMCBG) বৈঠকের ভার্চুয়াল অধিবেশনে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন।


গ্রুপ অফ টোয়েন্টি (জি -২০) হ'ল আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার একটি প্রধান ফোরাম যা প্রতিটি মহাদেশ থেকে উন্নত ও উন্নয়নশীল উভয় দেশের নেতাদের একত্রিত করে।


জি -২০ গ্রুপের সদস্যরা হলেন- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, কোরিয়ার প্রজাতন্ত্র, তুরস্ক, সংযুক্ত কিংডম, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

13. ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পরিচালনা পর্ষদ ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সিদ্ধান্ত নিয়েছে যে আইপিএল ২০২০ মরসুমকে "পরবর্তী বিজ্ঞপ্তি" না দেওয়া পর্যন্ত স্থগিত করা হবে।

বিসিসিআই সভাপতি: সৌরভ গাঙ্গুলি;
বিসিসিআইয়ের সদর দফতর: মুম্বই।



      


  

0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us