-->

29th April Current Affairs 2020



29th April Current Affairs 2020 :


1. গৃহায়ন ও নগর বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব, শিব দাস মীনাকে তাত্ক্ষণিকভাবে কার্যকরভাবে ছয় মাসের জন্য আবাসন ও নগর উন্নয়ন কর্পোরেশনের (Housing and Urban Development Corporation) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে।

হুডকো সদর দফতর: নয়াদিল্লি।
হুডকো প্রতিষ্ঠিত: 1970

2. লিভারপুলের প্রাক্তন স্ট্রাইকার মাইকেল রবিনসন মারা গেছেন। তিনি জন্মগ্রহণ করেছিলেন 12 জুলাই, 1958 ইংল্যান্ডের লিসেস্টারে।

3. এক্সিস ব্যাংক ম্যাক্স লাইফ ইন্স্যুরেন্সে ২৯% অতিরিক্ত শেয়ার অর্জন করবে যার আনুমানিক দাম ১,৫৯২ কোটি টাকা।

অ্যাক্সিস ব্যাংকের সদর দফতর: মুম্বই, মহারাষ্ট্র।
অ্যাক্সিস ব্যাংকের এমডি ও সিইও: অমিতাভ চৌধুরী।
অ্যাক্সিস ব্যাংকের ট্যাগলাইন: Badhti Ka Naam Zindagi ।
সর্বোচ্চ জীবন বীমা সংস্থা সদর দপ্তর: নয়াদিল্লি।
ম্যাক্স লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির এমডি ও সিইও: প্রশান্ত ত্রিপাঠি।

4. COVID-19 মহামারীর প্রতিক্রিয়া বাড়ানোর জন্য, ভারত সরকার এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সাথে একটি 1.5 মিলিয়ন ডলার ঋণ স্বাক্ষর করেছে।

এশীয় উন্নয়ন ব্যাংকের সভাপতি: মাসাতাসুগু আসাকাওয়া
এডিবি 1966 সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

5. অটোমোবাইল জায়ান্ট মারুতি সুজুকি কোভিড -১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে সরকারকে সহায়তার জন্য স্বল্পমূল্যে ভেন্টিলেটর তৈরি করেছে।

মারুতি সুজুকির চেয়ারম্যান: R. C. Bhargava ।
মারুতির সুজুকির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী: কেনিচি আয়ুকাওয়া।
মারুতি সুজুকির সদর দফতর: নয়াদিল্লি।

6. অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী, Y. S.Jaganmohan Reddy শুরু করেছেন ‘Jagananna Vidya Deevena’ প্রকল্প।


এই স্কিমের আওতায় ফি প্রতিদানের আগত শিক্ষাবর্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষে কলেজের অ্যাকাউন্টগুলির পরিবর্তে সরাসরি মায়েদের অ্যাকাউন্টে জমা দেওয়া হবে।

অন্ধ্র প্রদেশের রাজ্যপাল: বিশ্ব ভূষণ হরিচন্দন।

7. গ্র্যামি-মনোনীত গসপেল গায়ক Troy Sneed উপন্যাসের করোনভাইরাসটির কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। Youth For Christ এর 1999 সালের অ্যালবাম ‘Higher’ নিয়ে তাঁর কাজের জন্য, গায়ক ট্রয় স্নেদকে গ্র্যামি পুরষ্কারের জন্য মনোনীত করা হয়েছিল।

8. Copernicus’ Atmospheric Monitoring Service (CAMS) ওজোন গর্ত পর্যবেক্ষণ করা বিজ্ঞানীরা ঘোষণা করেছেন যে উত্তর মেরুতে ওজোন স্তর গর্তটি এখন বন্ধ রয়েছে।

9. G-20 সৌদি আরবের সভাপতিত্বে একটি নতুন উদ্যোগ "Access to COVID-19 Tools Accelerator" চালু করেছে।

গ্রুপ অফ টোয়েন্টি (জি -২০) হ'ল আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার একটি প্রধান ফোরাম যা প্রতিটি মহাদেশ থেকে উন্নত ও উন্নয়নশীল উভয় দেশের নেতাদের একত্রিত করে।

জি -২০ গ্রুপের সদস্যরা হলেন- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, ও কোরিয়ার প্রজাতন্ত্র, তুরস্ক, সংযুক্ত কিংডম, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
 সৌদি আরবের রাজধানী: রিয়াদ; মুদ্রা: সৌদি রিয়াল।

10. পদ্মশ্রী পুরস্কার বিজয়ী বলিউড অভিনেতা ইরফান খান মারা গেলেন। ২০১৮ সালে নিউরোএন্ডোক্রাইন ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর থেকেই তাঁর স্বাস্থ্য হ্রাস পাচ্ছিল।

11. দুর্গাপুরের সিএসআইআর-সেন্ট্রাল মেকানিকাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট (CMERI) দ্বারা "Hospital Care Assistive Robotic Device (H-CARD)" নামে একটি স্বল্প মূল্যের রোবোটিক ডিভাইস তৈরি করা হয়েছে।

12. পিটার্সবার্গ জলবায়ু সংলাপের একাদশ অধিবেশনে ভারত অংশ নিয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী: বাবুল সুপ্রিয়ো।

13. জওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চের (JNCASR) বিজ্ঞানীরা “Berberine” ভিত্তিক আলঝেইমার ইনহিবিটার তৈরি করেছেন।

14. 2021 সালে সার্বিয়ার কাছে পুরুষদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের হোস্টিং অধিকার ভারত হারিয়েছে।

আন্তর্জাতিক বক্সিং সমিতি (AIBA) ভারত কর্তৃক 2017 সালে স্বাক্ষরিত চুক্তিটি বাতিল করেছে। ভারতকে ৫০০ মার্কিন ডলার বাতিল ফি জরিমানাও দিতে হবে।

এআইবিএ প্রতিষ্ঠিত: 1946।
এআইবিএ সদর দপ্তর: লসান, সুইজারল্যান্ড।
এআইবিএ সভাপতি: Dr Mohamed Moustahsane.


15. আন্তর্জাতিক নৃত্য দিবস প্রতি বছর ২৯ এপ্রিল বিশ্বব্যাপী পালন করা হয়। এই দিনটি ইউনেস্কোর পারফর্মিং আর্টের প্রধান অংশীদার, আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) এর নৃত্য কমিটি দ্বারা তৈরি করা হয়েছিল।

আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট প্রতিষ্ঠিত: 1948।
আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউটের সদর দফতর: প্যারিস, ফ্রান্স।

      


  

SeeCloseComment