9th April Current Affairs 2020



9th April Current Affairs 2020 :


1. ভারত সরকার সকল সামনের-লাইনের কর্মীদেরকে মহামারীটির সাথে লড়াইয়ের প্রশিক্ষণ এবং আপডেটগুলি সজ্জিত করার জন্য সিওভিড -১৯-এর লড়াইয়ের জন্য একটি আইজিওটি ই-লার্নিং প্ল্যাটফর্ম চালু করেছে।

2. আদিবাসী সমবায় বিপণন উন্নয়ন ফেডারেশন অফ ইন্ডিয়া (Tribal Cooperative Marketing Development Federation of India) স্বনির্ভর গোষ্ঠীগুলির (Self Help Groups) জন্য একটি ডিজিটাল প্রচার প্রচারের জন্য ডিজিটাল যোগাযোগ কৌশল বিকাশের জন্য ইউনিসেফের সাথে সহযোগিতা করেছে।


ইউনিসেফ গঠন: 1946;
সদর দফতর: নিউ ইয়র্ক সিটি, মার্কিন যুক্তরাষ্ট্র
ইউনিসেফের সভাপতি: এইচ.ই. মিসেস রাবাব ফাতিমা।

3. একটি লাইফ ইন্স্যুরেন্স সংস্থা, Bharti AXA Life Insurance পরাগ রাজাকে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে নিয়োগ করেছে।

4. জেমস বন্ড চলচ্চিত্রের অভিনেত্রী অনার ব্ল্যাকম্যান মারা গেছেন। সান কনারির পাশাপাশি অভিনীত 1964 সালে জেমস বন্ড মুভি ‘Goldfinger’ সিনেমায় তিনি কিংবদন্তি Bond girl Pussy Galore অভিনয় করার জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন।

5. ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকসকে উইজডেনের মাধ্যমে ২০২০ সালের বিশ্বে শীর্ষস্থানীয় ক্রিকেটারের নাম ঘোষণা করা হয়েছে।

অ্যানড্রু ফ্লিন্টফ ২০০৫ সালে এই পুরষ্কারটি অর্জনকারী সর্বশেষ ইংলিশ খেলোয়াড়।

১৪ ই জুলাই লর্ডসে অনুষ্ঠিত ৫০ ওভারের শোপিস টুর্নামেন্টে ইংল্যান্ডকে প্রথমবারের মতো জয়ী করার পথে বেন স্টোকস 2019 ক্রিকেট বিশ্বকাপের ফাইনালের নায়ক ছিলেন।

6. ভারতীয়-আমেরিকান সাংবাদিক ব্রহ্ম কাঞ্চিবোতলা করোন ভাইরাসের কারণে মারা যান।

তিনি ইউনাইটেড নিউজ অফ ইন্ডিয়া সংবাদ সংস্থাতে প্রাক্তন অবদানকারী ছিলেন এবং নিউইয়র্ক এবং ইউনাইটেড নিউজ অফ ইন্ডিয়ার সংবাদদাতা হিসাবে কর্মরত ছিলেন।

তিনি তার সংবাদ সংস্থা ইউনাইটেড নিউজ অফ ইন্ডিয়ার (United News of India) জন্য স্থল প্রতিবেদন করতে ব্যস্ত থাকাকালীন তিনি এই রোগে আক্রান্ত হয়েছিলেন।

7. দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (South Asian Association for Regional Cooperation) উন্নয়ন তহবিল (SAARC Development Fund) তার সদস্য দেশগুলিতে কোভিড -১৯ সম্পর্কিত প্রকল্পের জন্য 5 মিলিয়ন ডলার বরাদ্দ করেছে।


সার্কের ৮ সদস্যের রাষ্ট্রের মধ্যে রয়েছে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা।
সার্কের সদর দফতর: কাঠমান্ডু, নেপাল।
সার্কের সেক্রেটারি জেনারেল: এসালা রুয়ান ওয়েয়ারাকুন।
SDF এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও): সুনীল মতিওয়াল।

8. প্রাক্তন রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং অ্যাটলেটিকো মাদ্রিদের কোচ রাদোমির আন্টিক মারা গেছেন। তিনি সার্বিয়ার জাইস্টে শহরে 1942 সালের 22 নভেম্বর জন্মগ্রহণ করেছিলেন।

তিনি ১৯৯১ সালের মার্চ থেকে জানুয়ারী 1992 অবধি রিয়াল মাদ্রিদের কোচিং করেছিলেন এবং ২০০৩ সালে বার্সেলোনার দায়িত্ব নেওয়ার পাশাপাশি ২০১০ বিশ্বকাপে রিয়াল জারাগোজা, রিয়েল ওভিডিও, সেল্টা ভিগো এবং সার্বিয়া জাতীয় দলের পরিচালনার পাশাপাশি ছিলেন।

9. ফোর্বস 34তম বার্ষিক বিশ্বের কোটিপতিদের তালিকা "The Richest in 2020" নামে চালু করেছে।

“The Richest in 2020” শিরোনামের তালিকায় শীর্ষে রয়েছে অ্যামাজনের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস।

10. অরুণাচল প্রদেশ সরকার "COVIDCARE" নামে একটি অ্যাপ চালু করেছে।

নতুন বিকশিত “COVIDCARE” অ্যাপটি COVID-19 কে লড়াই করার জন্য অরুণাচল প্রদেশ সরকারের একটি প্রচেষ্টা।

অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী: পেমা খান্ডু;
গভর্নর: বিডি মিশ্র।

11. ২১ দিনের লকডাউনটি ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোয় ওড়িশা প্রথম রাজ্যে পরিণত হয়েছে। ২১ দিনের দেশব্যাপী লকডাউনটি ১৪ ই এপ্রিল শেষ হবে।

ওড়িশার মুখ্যমন্ত্রী: নবীন পট্টনায়েক;
রাজ্যপাল: গণেশী লাল।

12. লারসেন অ্যান্ড টুব্রো (Larsen & Toubro) স্পেকট্রামের নেটওয়ার্ক (Network of Spectrum) এর আওতায় সশস্ত্র বাহিনী নেটওয়ার্ক পরিচালনার জন্য একটি উন্নত আইটি-সক্ষম সিস্টেম স্থাপনের জন্য ভারতীয় সেনাবাহিনীর সাথে চুক্তি স্বাক্ষর করেছে।

এল অ্যান্ড টি প্রযুক্তি পরিষেবাগুলির সদর দফতর (LTTS): গুজরাট, ভোদোডারা।
এলঅ্যান্ডটি টেকনোলজি সার্ভিসেসের (LTTS) প্রধান নির্বাহী কর্মকর্তা: কেশব পান্ডা ড।

13. জেনরিচ মেমব্রেনস COVID-19 রোগীদের চিকিত্সার জন্য একটি "Membrane Oxygenator Equipment" তৈরি করেছেন।

14. শ্রী চিত্রা তিরুনাল ইনস্টিটিউট ফর মেডিকেল সায়েন্সেস অ্যান্ড টেকনোলজির (Sree Chitra Tirunal Institute for Medical Sciences and Technology) বিজ্ঞানীরা “Chitra Acrylosorb Secretion Solidification System” শিরোনামে অত্যন্ত দক্ষ একটি সুপ্রেসবারবেন্ট উপাদান পরিকল্পনা করেছেন এবং তৈরি করেছেন ।


      


  

0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us