19th August Current Affairs 2019






19th August Current Affairs 2019 :





1. চলে গেলেন কলকাতা ইতিহাসের চিত্রকর রথীন মিত্র। তাঁর কলকাতা ও চৈতন্যপথের ছবি নিয়ে প্রকাশিত হয়েছে একাধিক গ্রন্থ, দেশে বিদেশে একক প্রদর্শনী হয়েছে চল্লিশেরও বেশি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল 95 বছর ।



2. প্রয়াত হলেন বিহারের তিন বারের মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র। দীর্ঘ রোগভোগের পর সোমবার সকালে দিল্লির একটি হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল 80 বছর।



3. প্রয়াত কিংবদন্তী প্রবীণ সঙ্গীত পরিচালক খৈয়াম। মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে সোমবার তাঁর মৃত্যু হয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল 92 বছর। গত 15 অগাস্ট ফুসফুসের সংক্রমণ নিয়ে মুম্বইয়ের সুজয় হাসপাতালে ভর্তি হন তিনি। প্রথম সুযোগই পেয়েছিলেন উমরাও জান-ছবিতে কাজ করার সুযোগ।


4. এক ফর্মেই পেনশন, নতুন নিয়ম চালু করে বিজ্ঞপ্তি রাজ্যের।

5. এয়ার ইন্ডিয়ার বিমান কেনায় অনিয়মের অভিযোগে চিদাম্বরমকে সমন ইডির।
এয়ারসেল-ম্যাক্সিস, আইএনএক্স, আয়বহির্ভূত সম্পত্তি-সহ একাধিক মামলায় ইতিমধ্যেই জর্জরিত প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। এবার তাঁকে এয়ার ইন্ডিয়ার বিমান কেনা নিয়ে সমন করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

6. ক্যারিবিয়ান সফরে টেস্ট সিরিজ শুরুর আগে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ক্যাপ্টেন কোহলির ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন এক বছরের নির্বাসন কাটিয়ে টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তন করা স্টিভ স্মিথ।

7. মিড-ডে মিল কাণ্ডে সাসপেন্ড চুঁচুড়া বালিকা বানীমন্দির স্কুলের দুই শিক্ষিকা।

8. অ্যাসেজ সিরিজ, টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রেখেছে; বললেন সৌরভ গাঙ্গুলি।


9. যৌন হেনস্থার প্রতিবাদ! সুপ্রিম কোর্টের বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গগৈ - এর হাত থেকে মেডেল নিতে অস্বীকার আইনের সেরা ছাত্রীর (সুরভী কারওয়া) ।

10. 19th August বিশ্ব মানবিকতা দিবস।


11. নতুন নামকরণ করা হল কলেজের চুক্তিভিত্তিক শিক্ষকদের। নতুন নাম হল স্টেট এইডেড কলেজ টিচার। সোমবার হাওড়ায় প্রশাসনিক বৈঠকে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি এ দিন শিক্ষকদের দুটি ক্যাটাগরিতে ভাগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউজিসির যোগ্যতা থাকলে ক্যাটাগরি ওয়ানের অন্তর্ভূক্ত হবেন শিক্ষক-শিক্ষিকারা। ইউজিসির যোগ্যতা না থাকলে ক্যাটাগরি টু।

নতুন নামকরণের সঙ্গে সুনির্দিষ্ট করা হল তাঁদের বেতন কাঠামোও। ক্যাটাগরি ওয়ানেরর অন্তর্ভূক্ত যে সমস্ত শিক্ষকরা 10 বছরের বেশি চাকরি করবেন তাঁদের বেতন হবে 30 হাজার টাকা, ক্যাটাগরি টু-এর বেতন হবে 20 হাজারের মধ্যে। অন্যদিকে এই সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের গ্রাচুইটি 1 লক্ষ টাকা থেকে বেড়ে হল 3 লক্ষ টাকা। এতদিন চাকরির ক্ষেত্রে কোনও নিশ্চয়তা পেতেন না চুক্তিভিত্তিক শিক্ষক-শিক্ষিকরা। নয়া নিয়ম অনুযায়ী 60 বছর পর্যন্ত চাকরি করতে পারবেন তাঁরাও। তবে সম্পূর্ণ সময়ের অধ্যাপকদের মতো তাঁদেরও নিয়ম মেনেই নির্দিষ্ট সংখ্যায় ক্লাস করাতে হবে।

12. রাজস্থান থেকে রাজ্যসভার সাংসদ নির্বাচিত হলেন মনমোহন সিং। রাজস্থানে বিরোধী বিজেপি প্রার্থী না দেওয়ায় অনায়াসেই প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং রাজ্যসভার সাংসদ হিসাবে নির্বাচিত হলেন।

13. টিটাগড়ে তৈরি হবে পুনে মেট্রোর কোচ। ভারতে তৈরী প্রথম অ্যালুমিনিয়ামের মেট্রো রেক ছুটবে পুনেতে। আর সেই রেক বানানো হবে টিটাগড়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেক ইন ইন্ডিয়া উদ্যোগের অংশ হিসাবে দেশেই মেট্রোর অ্যালুমিনিয়াম রেক তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। মোট 102 টি অত্যাধুনিক দ্রুতগতির মেট্রো রেলের কোচ বানানোর ভার পেল 'টিটাগর ফিরেমা' সংস্থা। 2011-22 সাল থেকে নবনির্মিত পুনে মেট্রোতে চলাচল শুরু করবে এই কোচগুলি।

14. নিষেধাজ্ঞার মধ্যেই কাশ্মীরে গিলানির বাড়িতে ফোন-ইন্টারনেট চালু থাকায় বরখাস্ত 2 বিএসএনএল আধিকারিক।

15. রাম লালার বেতন বাড়ালো যোগী আদিত্যনাথ সরকার। এর সঙ্গে মন্দিরের প্রধান পুরোহিত এবং 8 সদস্যেরও বেতন বাড়ানো হয়েছে।




16. অযোধ্যায় মন্দির বানানোর জন্য সোনার ইট উপহার দেব, বললেন ‘মোগল উত্তরসূরী’। নিজেকে দাবি করেন শেষ মোগল সম্রাট বাহাদুর শাহ জ়াফরের বংশধর। প্রতিপত্তি, সমাজে মান-মর্যাদা আর সেভাবে না থাকলেও সাধ্যমতো সেই ঐতিহ্য বহন করে চলেছেন হায়দরাবাদের কাঞ্জনবাগের বাসিন্দা হাবিবউদ্দিন টুসি। 1529 সালে সেখানে মন্দির ভেঙেই সেখানে মসজিদ বানানো হয়েছিল।



17. চাপে পড়ে নেতাজির মৃত্যু নিয়ে টুইট প্রত্যাহার করল পিআইবি। 

শেষমেশ চাপে পড়ে নেতাজির মৃত্যু নিয়ে টুইট প্রত্যাহার করল কেন্দ্রীয় সংস্থা প্রেস ইনফরমেশন ব্যুরো বা পিআইবি। গতকাল সরকারি ভাবে সুভাষচন্দ্র বসুর ‘মৃত্যুদিন’ ঘোষণা করে পিআইবি। যা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয় বিভিন্ন মহলে। উল্লেখ্য, নেতাজির একটি ছবি ও তাঁর উক্তি ‘তোমরা আমাকে রক্ত দাও আমি তোমায় স্বাধীনতা দেব’ পোস্ট করে 18 অগস্টকে মৃত্যুদিন হিসাবে ঘোষণা করা হয়। প্রসঙ্গত 1945 সালের ওই দিনেই তাইহকু বিমান দুর্ঘটনার মুখে পড়েন সুভাষচন্দ্র বসু। মনে করা হয়, ওই বিমান দুর্ঘটনায় তাঁর মৃত্যু হয়েছে। তবে, এখনও পর্যন্ত কোনও জোরালো প্রমাণ মেলেনি। বিশেষজ্ঞদের একাংশ মনে করেন, বিমান দুর্ঘটনায় নেতাজি মারা যাননি। যা নিয়ে পরবর্তীকালে একাধিক কমিশনও বসে।

18. কাশ্মীর ইস্যু জড়ানোয় প্রতিবেশী দেশের কাছে কড়া ‘ধমক’ খেল পাকিস্তান। কাশ্মীর ইস্যুতে প্রতিবেশী দেশ আফগানিস্তানকে পাশে পেল না পাকিস্তান।


19. মালয়েশিয়ার 7 প্রদেশে নিষিদ্ধ হল জাকির নাইকের বক্তৃতা। সম্প্রতি দেশের হিন্দুদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করাতেই পরিস্থিতি আয়ত্বের বাইরে চলে যায় জাকিরের।

20. স্টিভ স্মিথের ঘটনা থেকে শিক্ষা নিয়ে হেলমেট নেক-গার্ড বাধ্যতামূলক করছে ক্রিকেট অস্ট্রেলিয়া!

লর্ডসে অ্যাসেজ-এর দ্বিতীয় টেস্টে শনিবার চতুর্থ দিনে ইংল্যান্ডের হয়ে অভিষেক হওয়া জোফরা আর্চারের বাউন্সারে মাথায় আঘাত পান স্টিভ স্মিথ। মুহূর্তে ফিরে এসেছিল ফিল হিউজেসের স্মৃতি। বল গিয়ে লেগেছিল স্মিথের মাথার পিছন দিকে ঘাড়ের কাছে। তার পরই মাটিতে লুটিয়ে পড়েন অজি ব্যাটসম্যান। বেশ কিছুক্ষণ মাটিতে পড়ে থাকার পর মাঠ ছাড়েন স্মিথ। ঘটনার ৪৬ মিনিট পরে সুস্থ হয়ে মাঠে ফিরে ব্যাট করতে নামেন স্মিথ। কিন্তু রবিবার অসুস্থ বোধ করায় পঞ্চম দিনে আর মাঠে নামেননি তিনি।

21. টেস্ট সিরিজে ব্যাকআপ বোলার হিসেবে ওয়েস্ট ইন্ডিজে থেকে গেলেন সাইনি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজের দলে রয়েছেন চার পেসার- ইশান্ত শর্মা, মহম্মদ শামি, জশপ্রীত বুমরাহ এবং উমেশ যাদব।

22. CFL 2019: ১১ মিনিট ইনজুরি টাইমের থ্রিলার শেষে সাদার্ন-মহমেডান ম্যাচ ড্র, ফুটবলারের বিরুদ্ধে FIR রেফারির!

23. আন্তর্জাতিক ক্রিকেটে ১১ বছর পূর্ণ হল বিরাট কোহলির।


24. অল সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স (CAPFs)-এর অবসরের বয়স নিয়ে সরকারের নয়া সিদ্ধান্ত ৷ পোস্ট ও পদমর্যাদা নির্বিশেষে সমস্ত কেন্দ্রীয় পুলিশকর্মীদের অবসরের বয়স বাড়িয়ে ৬০ বছর করা হল ৷

25. কলকাতা বিমানবন্দরে নয়া পার্কিং ফরমান,3 মিনিটের বেশি পার্কিংয়ে দিতে হবে 400 টাকা ফাইন !

26. ডেঙ্গি মোকাবিলায় 7 কোটি টাকার তহবিল ঘোষণা করল রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর।

27. পাক সেনাপ্রধান জেনারেল (নিশান-ই-ইমতিয়াজ) কামার জাভেদ বাজওয়ার চাকরির মেয়াদ আরও তিন বছর বাড়িয়ে দিলেন ইমরান খান। বিবৃতিতে বলা হয়, আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।



28. হিমবাহে ঢাকা পড়েছিল ৫১টা বছর, হিমাচল সীমান্তে মিলল ফৌজি বিমানের ধ্বংসাবশেষ।


English Version : Click Here 



         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us