29th October Current Affairs 2019




29th October Current Affairs 2019 :


1. প্রতি বছর ২৯ শে অক্টোবর বিশ্বব্যাপী আন্তর্জাতিক ইন্টারনেট দিবস পালিত হয়। ২০০৫ সাল থেকে আন্তর্জাতিক ইন্টারনেট দিবস টেলিযোগাযোগ ও প্রযুক্তির ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিনটিকে স্মরণে করার জন্য বিখ্যাতভাবে উদযাপিত হয়ে আসছে।

2. গিরিশচন্দ্র মুরমুকে জে এবং কে (জন্মু-কাশ্মীর) ইউনিয়ন অঞ্চলের প্রথম লেফটেন্যান্ট গভর্নর, এবং রাধা কৃষ্ণ মাথুরকে কেন্দ্রশাসিত লাদাখের প্রথম লেফটেন্যান্ট গভর্নর নিযুক্ত করা হয়েছে।

3. Alberto Fernandez আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।

4. 'Ironman Malaysia Event' এ রেকর্ড করলেন ভারতের লেফটেন্যান্ট কর্নেল Swaroop Singh Kuntal.


5. রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে বিচারপতি এস এ বোবদেকে (Justice SA Bobde) আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছেন।

 বর্তমান CJI (Chief Justice of India) রঞ্জন গোগোয়ির অবসর গ্রহণের একদিন পর 47 তম CJI হিসাবে শপথ নেবেন বিচারপতি বোবদে। CJI গোগোই নিজেই এই পদটির জন্য বিচারপতি বোবদের নাম প্রস্তাব করেছিলেন। বিচারপতি বোবদে এপ্রিল 23, 2021 পর্যন্ত এক বছর পাঁচ মাস CJI হিসাবে দায়িত্ব পালন করবেন।





6. ওডিশার নতুন উদ্যোগ: প্লাস্টিকের ব্যবহারের বিপদ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির প্রয়াসে, কোরাপুট জেলার কোটপড নোটিফাইড এরিয়া কাউন্সিল (এনএসি) এক কেজি প্লাস্টিকের বর্জ্যের বিনিময়ে দরিদ্রদের জন্য বিনামূল্যে খাবার সরবরাহ করছে।

ওড়িশা সরকারের 'আহার' প্রকল্পের আওতায় রাজ্যের শহরাঞ্চলের দরিদ্র জনগণকে 5 টাকা ব্যয়ে ভাত এবং 'ডালমা' (শাকসব্জি সহ মসুর) দিয়ে একটি খাবার সরবরাহ করা হয়।

7. দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা করেছেন যে দিল্লির মহিলা যাত্রীরা এখন সরকারী চালিত বাসে বিনা পয়সায় যাতায়াত করতে পারবেন।

তিনি আরও বলেছেন যে দিল্লি সরকার বর্তমান প্রকল্পের ফলাফল বিশ্লেষণ করার পরে অদূর ভবিষ্যতে প্রবীণ নাগরিক এবং শিক্ষার্থীদের জন্য একই ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হতে পারে যেভাবে মহিলাদের বিনামূল্যে ভ্রমণের অনুমতি দিচ্ছে ।
এই স্কিম অনুসারে, কন্ডাক্টররা বিনামূল্যে ভ্রমণে মহিলা যাত্রীদের জন্য 10 ডলার মূল্যের মান সহ গোলাপী টিকিট বিতরণ করবেন।
 প্রদত্ত এ জাতীয় টিকিটের সংখ্যার ভিত্তিতে সরকার দিল্লি পরিবহন কর্পোরেশনকে অর্থ প্রদান করবে।





8. একজন নেপালি পর্বতারোহী এবং প্রাক্তন ব্রিটিশ মেরিন ছয় মাসের মধ্যে বিশ্বের বৃহত্তম ১৪ টি চূড়ায় উঠেছেন - প্রায় আট বছরের আগের রেকর্ডটি হারিয়ে।

 36 বছর বয়সী পূজা 2003 সালে ব্রিটিশ সেনাবাহিনীতে যোগদান করেছিলেন এবং ২০০৯ সালে রয়েল মেরিন হয়েছিলেন।
 ২০১২ সালে তিনি যখন এভারেস্ট বেস ক্যাম্পে গিয়েছিলেন তখন তাঁর আরোহণের কেরিয়ার শুরু হয়েছিল এবং পরিকল্পনা অনুসারে ফিরে আসার পরিবর্তে পুরো পাহাড়ে আরোহণের সিদ্ধান্ত নিয়েছিলেন।
 তিনি ইতিমধ্যে অসংখ্য রেকর্ডের ধারক ছিলেন - 8,000 মিটারেরও বেশি উঁচু দুটি পর্বতের দ্রুততম "ডাবল-শিরোলেখ" ("double-header") সহ - এবং 2018 সালে রানী দ্বারা এমবিই, একটি বেসামরিক সম্মান পেয়েছিলেন।

9. ভারতীয় রেলপথ ই-টিকিটের জন্য নতুন ওটিপি-ভিত্তিক রিফান্ড প্রক্রিয়া চালু করেছে।


10. হার্ভার্ড বিজনেস রিভিউয়ের (এইচবিআর) তালিকায় বলা হয়েছে, অ্যাডোবের শান্তনু নারায়েন, মাস্টারকার্ডের অজয় ​​বঙ্গ এবং মাইক্রোসফ্টের সত্য নাদেলা বিশ্বের শীর্ষ দশে সেরা পারফর্মিং প্রধান নির্বাহীদের মধ্যে রয়েছেন।


11. পশ্চিমে যোগ জনক হিসাবে পরিচিত পরমহংস যোগানন্দের 125 তম জন্মবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ একটি বিশেষ স্মারক মুদ্রা প্রকাশ করেছেন।


12. বাংলাদেশ-ভারত বন্ধুত্ব সংলাপের নবম সংস্করণটি আগামী ২ নভেম্বর থেকে বাংলাদেশের কক্সবাজারে অনুষ্ঠিত হবে।


13. পাপুয়া নিউ গিনি (পিএনজি) পরের বছর অস্ট্রেলিয়ায় আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০ এর জন্য যোগ্যতা অর্জন করেছে। এই প্রথম কোনও দল কোনও বিশ্বকাপে কোনও ফর্ম্যাটে প্রদর্শিত হবে।

14. IIT হায়দ্রাবাদের গভেষকরা এই প্রথম 'Indian Brain Atlas' তৈরী করলেন।






         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us