-->

30th October Current Affairs 2019





30th October Current Affairs 2019 :


1.  ৩০ অক্টোবর সারা দেশে 'Thevar Jayanti' পালিত হয় ।


ইতালির মিলানে প্রথম আন্তর্জাতিক সেভিংস ব্যাংক কংগ্রেস (ওয়ার্ল্ড সোসাইটি অফ সেভিংস ব্যাংকস) চলাকালীন ১৯২৪ সালের ৩০ অক্টোবর বিশ্ব সঞ্চয় দিবসটি প্রতিষ্ঠিত হয়েছিল। ইতালিয়ান অধ্যাপক ফিলিপ্পো রাভিজা এই দিনটিকে কংগ্রেসের শেষ দিনে "আন্তর্জাতিক সংরক্ষণের দিন" হিসাবে ঘোষণা করেছিলেন।


2. কর্ণাটকের প্রাক্তন লোকায়ুক্ত এবং সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারক এন ভেঙ্কটচালার জীবনাবসান বেঙ্গালুরুতে হয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল 89 বছর ।


বিচারপতি ভেঙ্কটচালা ১৯৯২ সালের জুলাই মাসে শীর্ষ আদালতের বিচারক হিসাবে নিযুক্ত হন। ১৯৯৫ সালের জুলাই মাসে তিনি তার পদ থেকে অবসর গ্রহণ করেন। বিচার বিভাগ থেকে অবসর গ্রহণের পরে তিনি কর্ণাটকের লোকায়ুক্ত হিসাবে দায়িত্ব পালন করেন।


3. আর্জেন্টিনার কূটনীতিক রাফেল গ্রোসিকে ( Rafael Grossi) জাতিসংঘের পারমাণবিক প্রহরী সংস্থা আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার ['International Atomic Energy Agency (IAEA)'] নতুন মহাপরিচালক হিসাবে নিয়োগ করা হয়েছে।

তাকে চার বছরের জন্য নিয়োগ করা হবে এবং ২০২০ সালের ১ জানুয়ারির পরে দায়িত্ব গ্রহণ করবেন । 58 বছর বয়সী এই IAEA-এর ষষ্ঠ প্রধান হবেন যেহেতু এটি ছয় দশকেরও বেশি আগে প্রতিষ্ঠিত হয়েছিল।




4. দুর্নীতির অপরাধে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দুই বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ বলে ঘোষণা করেছেন। এক বছর স্থগিত করেছিলেন, তিনি বুকের পদ্ধতির প্রতিবেদন করতে ব্যর্থ হওয়ার পরে।




5. যুক্তরাজ্যে অনুষ্ঠিত কার্ডিফ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নওয়াজউদ্দিন সিদ্দিকী 'গোল্ডেন ড্রাগন অ্যাওয়ার্ড ' পেয়েছেন



6. 2019 সালের ২রা অক্টোবর মহাত্মা গান্ধীর দেড়শতম জন্মবার্ষিকীতে 'Gandhi Mandela Award' কে ঘোষণা করা ভারতের প্রথম আন্তর্জাতিক পুরস্কার, এবং 2019 সালের ডিসেম্বরে ভারতে এটির আয়োজন করা হবে।

আন্তর্জাতিক গান্ধী শান্তি পুরস্কার ভারত সরকার কর্তৃক প্রদত্ত মহাত্মা গান্ধীর নামাঙ্কিত একটি বার্ষিক আন্তর্জাতিক পুরস্কার। 
১৯৯৫ সালে মহাত্মা গান্ধীর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে গান্ধীজির মতাদর্শের প্রতি শ্রদ্ধা জানাতে ভারত সরকার এই পুরস্কার চালু করে। অহিংসা ও অন্যান্য গান্ধীবাদী পদ্ধতিতে আর্থ-সামাজিক বা রাজনৈতিক পরিবর্তন সাধনের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ব্যক্তি বা প্রতিষ্ঠানের প্রতি এই পুরস্কার প্রদান করা হয়। এই পুরস্কারের নগদ অর্থমূল্য এক কোটি টাকা; সঙ্গে একটি স্মারক ও একটি মানপত্রও প্রদান করা হয়। জাতীয়তা, জাতি, ধর্মমত ও লিঙ্গ নির্বিশেষে এই পুরস্কার দেওয়া হয়।
ভারতের প্রধানমন্ত্রী, লোকসভার বিরোধী দলনেতা, ভারতের প্রধান বিচারপতি এবং অপর দুই বিশিষ্ট ব্যক্তিত্বদের নিয়ে গঠিত একটি জুরি প্রতি বছর পুরস্কারপ্রাপকের নাম স্থির করেন।

এই পুরষ্কারগুলি শান্তি, সমাজকল্যাণ, সংস্কৃতি, পরিবেশ, শিক্ষা, স্বাস্থ্যসেবা, ক্রীড়া ও উদ্ভাবনের ক্ষেত্রে অবদান রাখার লোকদের দেওয়া হবে।


7. 'Suncatcher' নতুন বইটির লেখক ম্যান বুকার পুরস্কারে তালিকাভুক্ত শ্রীলঙ্কান লেখক Romesh Gunesekera.


8. ইতিহাসবিদ Arupjyoti Saikia, 'The Unquiet River : A Biography Of the Brahmaputra' নামে একটি নতুন বই লিখেছেন।


9. লেফটেন্যান্ট জেনারেল অরবিন্দ দত্তকে ভারতীয় সেনাবাহিনীর পরবর্তী অ্যাডজুট্যান্ট জেনারেল নিযুক্ত করা হয়েছে।


10. হাঙ্গেরির বুদাপেস্টে পুরুষদের ফ্রি স্টাইল 61কেজি বিভাগে অনূর্ধ্ব -২৩ সিনিয়র World Wrestling Championship-এ রৌপ্যপদক অর্জন করলেন ভারতের কুস্তিগীর রবিন্দার সিং।


11. আই-লিগের সাবেক চ্যাম্পিয়ন 'মিনার্ভা পাঞ্জাব এফসি' - র নাম বদলে 'পাঞ্জাব ফুটবল ক্লাব' করা হয়েছে।

12. নাগাল্যান্ডের উচ্চ ও কারিগরি শিক্ষা ও উপজাতি বিষয়ক মন্ত্রী টেমজেন ইমনা ওঙ্গাল নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নীফিউ রিওয়ের উদ্যোগে নাগাল্যান্ডের (এনজিএসইও) বাইরের (কোহিমাতে উচ্চ শিক্ষা) পড়াশোনা করা শিক্ষার্থীদের জন্য নাগাল্যান্ড সরকার প্রাক্তন গ্রাটিয়া স্কিম [ (Nagaland government ex-gratia scheme for students studying outside Nagaland (NGESSO)] চালু করেছে ।


13. কেন্দ্রীয় সরকার আজ মাদ্রাজ, মধ্য প্রদেশ এবং পাটনার উচ্চ আদালতগুলিতে নতুন প্রধান বিচারপতি নিয়োগ করেছেন ঃ


  • পাটনা হাইকোর্টের প্রধান বিচারপতি Amreshwar Pratap Sahi - কে মাদ্রাজ হাইকোর্টের পরবর্তী প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ করা হয়েছে । 
  • মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি Ajay Kumar Mittal - কে মধ্য প্রদেশ হাইকোর্টের পরবর্তী প্রধান বিচারপতি নিযুক্ত করা হয়েছে।
  • ত্রিপুরা হাইকোর্টের প্রধান বিচারপতি Sanjay Karol - কে পাটনা হাইকোর্টের পরবর্তী প্রধান বিচারপতি নিযুক্ত করা হয়েছে।

14. রুপি কার্ড: ভারত রুপি কার্ড চালু করার জন্য ২৯ শে অক্টোবর, 2019 এ সৌদি আরবের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে।


15. ইংল্যান্ডের অস্ট্রেলিয়া ও পার্থ স্করারদের কোচ লিসা কুইসলি (Lisa Keightley) , ইংল্যান্ডের প্রথম পূর্ণসময়ের প্রধান কোচ কোচ হিসেবে স্বাক্ষর করেছেন।









         





SeeCloseComment