11th November Current Affairs 2019




11th November Current Affairs 2019 :


1. স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী, স্বাধীনতা সংগ্রামী, পণ্ডিত এবং বিশিষ্ট শিক্ষাবিদ Maulana Abul Kalam Azad - এর জন্মবার্ষিকী উপলক্ষ্যে 11ই নভেম্বর জাতীয় শিক্ষা দিবস পালন করা হয়।

২০০৮ সালের ১১ সেপ্টেম্বর মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক (এমএইচআরডি) ১১ নভেম্বর জাতীয় শিক্ষা দিবস হিসাবে পালনের সিদ্ধান্ত নিয়েছিল। মন্ত্রণালয় ভারতে শিক্ষাব্যবস্থায় তাঁর অবদানের জন্য মাওলানা আবুল কালাম আজাদের জন্মদিন উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। জাতীয় শিক্ষা দিবসটি ২০০৮ সাল থেকে পালিত হচ্ছে।


2. বিচারপতি সঞ্জয় কারোল পাটনা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করেছেন।


3. টি-টোয়েন্টিতে সর্বকালের সেরা রেকর্ড রেকর্ড করলেন হ্যাটট্রিকের মানুষ দীপক চাহার।


4. অনুবাদক এবং চলচ্চিত্র সমালোচক শান্তা গোখলেকে 2019 এর জন্য লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছিল । ২০১৫ সালে তিনি সংগীত নাটক একাডেমি পুরষ্কার পেয়েছিলেন।



5. কর্ণাটক গ্রামীণ ব্যাংক গ্রামীণ অঞ্চলে 'মোবাইল এটিএম' চালু করেছে।


6. পদ্মশ্রী-পুরষ্কার ধ্রুপদ কণ্ঠশিল্পী রমাকান্ত গুন্ডেচা মারা গেলেন। তাঁর ভাই উমাকান্ত গুন্ডেচা সহ কলা - ভারতীয় শাস্ত্রীয় সংগীত - ভোকাল ক্ষেত্রে তিনি ২০১২ সালের জন্য পদ্মশ্রী পুরষ্কার পেয়েছিলেন। ধ্রুপদ ভারতীয় উপমহাদেশের হিন্দুস্তানি ধ্রুপদী সংগীতের একটি ঘরানা এবং এটি দক্ষিণ ভারতীয় কর্ণাটিক ঐতিহ্যের সাথে সম্পর্কিত।


7. অঞ্জানী কুমার মালি প্রজাতন্ত্রের পরবর্তী রাষ্ট্রদূত হিসাবে নিযুক্ত হলেন । তিনি প্রদীপ কুমার গুপ্তের স্থলাভিষিক্ত হবেন ।



8. কেন্দ্রীয় ও রাজ্য পরিসংখ্যান সংস্থার ২৭ তম সম্মেলন (সিওসিএসএসও) পশ্চিমবঙ্গের কলকাতায় অনুষ্ঠিত হচ্ছে।


9. ব্রিটিশ বিনিয়োগ ব্যাংকিং সংস্থা HSBC এবং RBS নতুন ডিজিটাল ব্যাংকিং প্ল্যাটফর্ম চালু করেছে ।






         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us