12th November Current Affairs 2019



12th November Current Affairs 2019 :


1. ১২ই নভেম্বর বিশ্ব নিউমোনিয়া দিবস পালন করা হয়। এই দিনটির লক্ষ্য নিউমোনিয়ার বিরুদ্ধে লড়াই করা। এটি নিউমোনিয়া রোগ, এর লক্ষণ, কারণ এবং চিকিৎসা সম্পর্কে সচেতনতা তৈরি করে। 2019 বিশ্ব নিউমোনিয়া দিবসের থিম হ'ল সবার জন্য স্বাস্থ্যকর ফুসফুস।



2. প্রতি বছর ১২ই নভেম্বর পাবলিক সার্ভিস ব্রডকাস্টিং ডে পালন করা হয় ।

 ১৯৪৭ সালে অল ইন্ডিয়া রেডিও, দিল্লির স্টুডিওতে জাতির পিতা মহাত্মা গান্ধীর প্রথম ও শেষ সফরের স্মরণে প্রতিবছর এই দিবসটি পালিত হয়।


3. বিচারপতি Amreshwar Pratap Sahi মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করেছেন ।

তামিলনাড়ুর গভর্নর বানওয়ারিলাল পুরোহিত বিচারপতি সাহির কাছে শপথ গ্রহণ করেন। বিচারপতি সাহি বিচারপতি VK Tahilramani - এর স্থলাভিষিক্ত হন , যিনি ৬ই September সেপ্টেম্বর পদত্যাগ করেছিলেন। এই নিয়োগের আগে, বিচারপতি সাহি ১৭ই November নভেম্বর, 2018 থেকে পাটনা হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন।


4. পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস ও ইস্পাত মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান আবু ধাবি আন্তর্জাতিক পেট্রোলিয়াম প্রদর্শনী এবং সম্মেলনে (ADIPEC) ইন্ডিয়া প্যাভিলিয়নের উদ্বোধন করেন।


5. নাসা বাইরের মহাকাশ থেকে আগত একটি বিশাল থার্মোনক্লিয়ার বিস্ফোরণ শনাক্ত করেছে যা পালসার পৃষ্ঠতলে বিশাল তাপবিদ্যুৎস্পৃষ্ট ফ্ল্যাশের কারণে ঘটে ।



6. অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) থমাস ডেনারবি (সুইডেন) কে মহিলা অনূর্ধ্ব -১৭ ফুটবল দলের ভারতীয় প্রধান কোচ হিসাবে নিয়োগের ঘোষণা দিয়েছে ।


7. গুজরাট ইকোলজিকাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (জিইইআর) ফাউন্ডেশনের গবেষণা পন্ডিত ধ্রুব প্রজাপতি কেরালা, তামিলনাড়ু ও গুজরাতে দুটি নতুন মাকড়সার প্রজাতি আবিষ্কার করেছেন।


8. নাসা (ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন) এক্স-57 “ ম্যাক্সওয়েল ” নামে এটির প্রথম বৈদ্যুতিন মেশিনের পরীক্ষামূলক বিমান চালু করেছে ।


9. এশিয়ান চ্যাম্পিয়নশিপে পুরুষদের 10 মিটার এয়ার পিস্তল ইভেন্টে রৌপ্য পদক জিতেছেন সৌরভ চৌধুরী।


10. জ্যাভলিন থ্রোয়ার সুন্দর সিং ওয়ার্ল্ড প্যারা অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জিতেছে।


11. ভারত সরকারের আবাসন ও নগর বিষয়ক মন্ত্রনালয়, দিল্লিতে "জাতীয় রাজধানী অঞ্চল -২০৪১" শীর্ষক সম্মেলনের উদ্বোধন সভাপতিত্ব করেন ।


12. স্পেসএক্স নামের একটি বেসরকারী সংস্থা মিনি স্যাটেলাইটের দ্বিতীয় সেট চালু করেছে। বিশ্বজুড়ে ইন্টারনেট অ্যাক্সেস প্রসারিত করার লক্ষ্যে সংস্থাটি ছোট ছোট প্রদক্ষিণকারী ডিভাইসগুলির একটি বিশাল নক্ষত্র স্থাপন করছে।







         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us