16th November Current Affairs 2019



16th November Current Affairs 2019 :


1. ভারত প্রতি বছর 16th নভেম্বর "জাতীয় প্রেস দিবস" উদযাপন করে ।

 দিনটি একটি মুক্ত এবং দায়িত্বশীল প্রেসের প্রতীকী। এই দিনে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া একটি নৈতিক প্রহরী হিসাবে কাজ শুরু করে যাতে তা নিশ্চিত করা যায় যে প্রেসগুলি উচ্চমান বজায় রাখে এবং কোনও প্রভাব বা হুমকির দ্বারা বাধিত হয় না। দিবসটি উদযাপনের জন্য সহ-রাষ্ট্রপতি M. Venkaiah Naidu সাংবাদিকতা পুরষ্কারে শ্রেষ্ঠত্ব প্রদান করেন ।

1956 সালে প্রথম প্রেস কমিশন ভারতে সংবাদমাধ্যমের স্বাধীনতা রক্ষার জন্য একটি প্রেস কাউন্সিল গঠনের পরিকল্পনা করা হয়েছিল। ১৯৬৬ সালের ৪ জুলাই ভারতে প্রেস কাউন্সিল প্রতিষ্ঠিত হয়। এটি 1966 সালের 16 নভেম্বর থেকে কার্যকর হয়েছিল। সুতরাং, 16 নভেম্বর প্রতি বছর জাতীয় প্রেস দিবস হিসাবে পালিত হয়।


2. ভারতের তামাক বোর্ড গোল্ডেন লিফ অ্যাওয়ার্ড জিতেছে।

3. সমালোচকদের দ্বারা প্রশংসিত সিনেমা "ভোঁসলে" এশিয়ান ফিল্ম ফেস্টিভাল বার্সেলোনায় সম্মানজনক পুরষ্কার জিতেছে । চলচ্চিত্রটি উৎসবে 'সেরা চিত্রনাট্য' এবং 'সেরা পরিচালক' বিভাগে দুটি পুরষ্কার পেয়েছে । ছবিটি পরিচালনা করেছেন দেবাশীষ মাখিজা।

4. জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলে স্কুল প্রধান এবং শিক্ষকের হলিস্টিক অ্যাডভান্সমেন্ট ( NISHTHA ) জন্য জাতীয় উদ্যোগ চালু করা হয়েছে ।


5. কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নয়া দিল্লিতে ন্যাশনাল উপজাতীয় উৎসব উদ্বোধন করবেন "Aadi Mahotsav" । ১৫ দিনের মহোৎসবের মূল প্রতিপাদ্য আদিবাসী সংস্কৃতি, ক্রাফট, রন্ধন ও বাণিজ্য বাণিজ্যের উদযাপন । এটি নয়াদিল্লির আইএনএ-এর ডিলি হাটে অনুষ্ঠিত হবে।


6. জাতিসংঘ প্রতি বছর 16 নভেম্বর আন্তর্জাতিক সহনশীলতা দিবস পালন করে। দিনটির লক্ষ্য সংস্কৃতি এবং মানুষের মধ্যে পারস্পরিক বোঝাপড়া বাড়িয়ে সহনশীলতা জোরদার করা।

1996 সালে, জাতিসংঘের সাধারণ পরিষদ (ইউএনজিএ) ৫১/৯৫ রেজোলিউশন পাস করে এবং 16 নভেম্বর আন্তর্জাতিক সহনশীলতা দিবস হিসাবে মনোনীত করে।

7. শারদ কুমার দুবাইয়ের ওয়ার্ল্ড প্যারা-অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক জিতেছিলেন।

8. রুপে কার্ড লেনদেন লক্ষ্যমাত্রা (POS and eCOM) অর্জনের ক্ষেত্রে JK গ্রামীণ ব্যাংক শীর্ষস্থান অর্জন করেছে। এটি সারাদেশে ৫৬ টি RRB-এর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে।

9. ড্রাইভিং সিটিস ইনডেক্স জানিয়েছে যে মুম্বই ও কলকাতাকে 2019 সালে গাড়ি চালানোর জন্য বিশ্বের সবচেয়ে খারাপ শহর হিসাবে চিহ্নিত করা হয়েছে ।

10. ফ্রান্সের প্যারিসে ইউনেস্কোর শিক্ষা কমিশনের সভাপতি হিসাবে সর্বসম্মতিক্রমে শিক্ষা ও পেশাদার প্রশিক্ষণ মন্ত্রী Shafqat Mehmood - কে নির্বাচিত করা হয়েছে।

11. AirVisual তথ্যসূত্রে ভারতের রাজধানী দিল্লি সবচেয়ে দূষিত শহর হিসাবে চিহ্নিত হয়েছে।

12. লেফটেন্যান্ট কর্নেল জ্যোতি শর্মা ভারতীয় সেনাবাহিনীর প্রথম মহিলা বিচারক অ্যাডভোকেট জেনারেল (Judge Advocate General) অফিসার পদে নিযুক্ত হয়েছেন।

13. Asian Infrastructure Investment Bank (AIIB) মুম্বাইতে একটি শহরতলির রেল নেটওয়ার্ক বিকাশের জন্য একটি 500 মিলিয়ন ডলার ঋণ দেবে।

14. বিচারপতি Ravi Ranjan ঝাড়খণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে নিযুক্ত হলেন।

15. ইন্ডিয়া ট্যুরিজম ডেভলপমেন্ট কর্পোরেশন (আইটিডিসি) জি.কমলা বর্ধন রাওকে নতুন চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হিসাবে নিয়োগ করেছেন ।





         



0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us