21st November Current Affairs 2019



21st November Current Affairs 2019 :


1. প্রতি বছর 21শে নভেম্বর বিশ্ব টেলিভিশন দিবস পালন করা হয় ।

দিবসটি সম্প্রচার মাধ্যমের ভূমিকা স্বীকৃতি হিসাবে পালন করা হয়। এই দিনে, সাংবাদিক, লেখক, ব্লগার এবং অন্যান্য যারা এই মাধ্যমের সাথে যুক্ত তারা যোগাযোগ এবং বিশ্বায়নে টেলিভিশনের ভূমিকা প্রচার করে।UNGA দ্বারা প্রথম ওয়ার্ল্ড টেলিভিশন ফোরামের হোস্ট 1996 সালের ২১-২২ নভেম্বর অনুষ্ঠিত হয়েছিল।

2. বিশ্ব দর্শনশাস্ত্র ডে প্রতি বছর নভেম্বরের তৃতীয় বৃহস্পতিবার বিশ্বব্যাপী পালন করা হয়। এই বছর এটি 21শে নভেম্বর পালন করা হয়েছে ।


  • এই দিনটিতে, ইউনেস্কো প্রতিটি সংস্কৃতি এবং স্বতন্ত্র ব্যক্তির জন্য মানব চিন্তার বিকাশের জন্য দর্শনের মূল্যকে তুলে ধরেছিল।
  • বিশ্ব দর্শন দিবসটি ইউনেস্কো ২০০২ সালে চালু করেছিল।


3. প্রতিবছর ২১শে নভেম্বর বিশ্ব মৎস্য দিবস পালিত হয় । দিনটির উদ্দেশ্য স্বাস্থ্যকর সমুদ্রের বাস্তুতন্ত্রের গুরুত্ব তুলে ধরা। এটি বিশ্বের মৎস্যজীবনের টেকসই স্টককেও নিশ্চিত করে।



4. ভারতের Manu Bhaker চীনে অনুষ্ঠিত ISSF World Cup Finals-এ মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে স্বর্ণপদক জিতলেন ।

5. স্বাস্থ্য মন্ত্রক উদ্ভাবনের ক্ষেত্রে সহায়তার জন্য গেটস ফাউন্ডেশনের সাথে চুক্তি স্বাক্ষর করেছে।


6. জীব বৈচিত্র্য রক্ষায় এবং রক্ষায় তাঁর অক্লান্ত পরিশ্রমের জন্য 2019 সালের শান্তি, নিরস্ত্রীকরণ ও বিকাশের জন্য ইন্দিরা গান্ধী পুরস্কার প্রখ্যাত প্রকৃতিবিদ ও সম্প্রচারক স্যার ডেভিড অ্যাটেনবারোকে দেওয়া হবে । প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, ইন্দিরা গান্ধী মেমোরিয়াল ট্রাস্টের সভাপতিত্বে একটি আন্তর্জাতিক জুরি দ্বারা এই নামটি পুরষ্কারের জন্য নির্বাচিত হয়েছিল


  • প্রাক্তন প্রধানমন্ত্রী (প্রধানমন্ত্রী) ইন্দিরা গান্ধীর নামানুসারে এই সম্মানজনক পুরষ্কারটি 1986 সাল থেকে ইন্দিরা গান্ধী ট্রাস্ট দ্বারা প্রতিবছর প্রদান করা হয়।
  • আন্তর্জাতিক শান্তি, উন্নয়নের প্রচারে সৃজনশীল প্রচেষ্টার স্বীকৃতি হিসাবে ব্যক্তি বা সংস্থাগুলিকে এটি প্রদান করা হয়। পুরষ্কারে 25 লক্ষ মুদ্রা পুরষ্কার এবং একটি সম্মাননা দেওয়া থাকে। ২০১৭ সালের পুরষ্কারটি ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কাছে গিয়েছিল।


7. রেড বুলের ম্যাক্স ভার্স্টাপেন (নেদারল্যান্ডস) ব্রাজিলের সাও পাওলোতে ইন্টারলাগোসে F1 Brazilian Grand Prix জিতেছে ।



8. ভারত ও সিঙ্গাপুর ২০২০ সাল থেকে প্রতি বছর সিঙ্গাপুর, ভারত এবং থাইল্যান্ডের দ্বিপক্ষীয় সামুদ্রিক মহড়া পরিচালনা করতে সম্মত হয়েছে।


9. বায়োকানের চেয়ারপারসন ও ব্যবস্থাপনা পরিচালক কিরণ মজুমদার বায়োমেডিকাল গবেষণার সূচনা, সমন্বয় ও প্রচারের জন্য ভারতের শীর্ষস্থানীয় সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) দ্বারা লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড লাভ করেছে।

 আইসিএমআরের 108 তম প্রতিষ্ঠা দিবস উদযাপন উপলক্ষে একটি ইভেন্টে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-সভাপতিত্বকারী বিল গেটস এই পুরস্কার প্রদান করেছেন।

10. মার্কিন মহাকাশ সংস্থা নাসা বৃহস্পতির 79 টি চাঁদের মধ্যে একটিতে জলীয় বাষ্পের উপস্থিতি নিশ্চিত করেছে । গবেষকরা ইউরোপের বরফ পৃষ্ঠের উপরে জলীয় বাষ্পের মতো রূপগুলি সনাক্ত করেছিলেন, যা নির্গত ইনফ্রারেড আলোর তরঙ্গদৈর্ঘ্য হিসাবে সনাক্ত করা হয়েছিল।


ইউরোপা :বৃহস্পতিকে প্রদক্ষিণ করা 79 টি চাঁদের মধ্যে ইউরোপা অন্যতম। এটি চারটি গ্যালিলিয়ান চাঁদের মধ্যে সবচেয়ে ছোট এবং গ্রহের সবচেয়ে ষষ্ঠতমতম। ইউরোপা সৌরজগতের ষষ্ঠ বৃহত্তম চাঁদ।


11. মাহিন্দা রাজাপাকস 21 ই নভেম্বর প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছেন।



12. কর্ণাটক রাজ্য বেঙ্গালুরুতে প্রতিদিন এক ঘন্টার জন্য বিনামূল্যে ওয়াই-ফাই পরিষেবা সরবরাহ করার জন্য একটি স্কিম চালু করেছে। 20ই নভেম্বর কর্ণাটকের উপ-মুখ্যমন্ত্রী CN Ashwath Narayan এই ঘোষণা করেছিলেন।

প্রকল্পের জন্য আনুমানিক ব্যয় হবে 100 কোটি টাকা। প্রকল্পটি বেসরকারী ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী Atria Convergence Technologies Ltd (ACT) দ্বারা পুরোপুরি কার্যকর করা হবে ।



13. বিশ্বের প্রথম মুসলিম যোগ শিবিরটি উত্তরাখণ্ডের কোটদ্বার শহরে কানভা আশ্রমে 20th নভেম্বর 2019 এ শুরু হয়েছে । ক্যাম্পটি 20-24 নভেম্বর 2019 পর্যন্ত অনুষ্ঠিত হবে।


14. প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে মন্ত্রিসভা পর্যটন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার জন্য ভারত ও ফিনল্যান্ডের মধ্যে স্বাক্ষরিত একটি সমঝোতা স্মারকের অনুমোদন দিয়েছে।


15. ওড়িশা রাজ্য সরকার উর্ধ্বতন আইপিএস অফিসার শ্রী অভয়কে The Director-General of Police (DGP) পদে নিয়োগ করেছেন ।


16. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা কর আইন (সংশোধন) বিল 2019, প্রবর্তনের প্রস্তাবকে অনুমোদন দিয়েছে।


17. গুগল 2019 সেরা গেম প্রতিযোগিতার জন্য IAFs ভিডিও গেম নির্বাচন করেছে।









         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us

close
-----------------------Floating Join_button----------------------------------
স্বর্ণশিক্ষা
স্বর্ণশিক্ষা Join our Telegram Channel
Join Now
Join Our Telegram Channel
Join Now