Best Educational, Knowledgeable and Important site. Rail, WBCS, Bank, Government, SSC, PRIMARY AND UPPER PRIMARY job information site. চাকরির সেরা ঠিকানা ।

Stay Conneted

Story

Thursday, 21 November 2019

20th November Current Affairs 2019



20th November Current Affairs 2019 :



1. আফ্রিকা শিল্পায়ন প্রতি বছর 20 নভেম্বর পালিত হয়।

সংস্কৃতি মন্ত্রক সাহিত্য একাডেমির মাধ্যমে বিদেশে ভারতীয় সাহিত্যের প্রচার শুরু করেছেন । বিদেশে ভারতীয় সাহিত্যের প্রচারের জন্য, সংস্কৃতি মন্ত্রকের আওতাধীন সাহিত্য আকাদেমি মন্ত্রকের সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির আওতায় বিভিন্ন দেশে কয়েকটা প্রতিনিধি প্রেরণ করেছে। দেশগুলির মধ্যে স্পেন, লন্ডন, ব্রাজিল, থাইল্যান্ড, ইস্রায়েল, মরিশাস, শারজাহ এবং নেপাল অন্তর্ভুক্ত রয়েছে।


  • সাহিত্য আকাদেমি:গঠিত হয়েছে: 12 মার্চ 1954 সাল 
  • সদর দফতর: ভারতের নয়াদিল্লি


2. প্রতি বছর 20 নভেম্বর সর্বজনীন শিশু দিবস পালিত হয়। দিবসটির লক্ষ্য বিশ্বব্যাপী শিশুদের মধ্যে আন্তর্জাতিক একাত্মতা এবং সচেতনতা প্রচার করা। দিনটি বিশ্বজুড়ে শিশুদের কল্যাণের উন্নতির দিকেও কাজ করে।

সর্বজনীন শিশু দিবস প্রথম 1954 সালে প্রতিষ্ঠিত হয়েছিল । জাতিসংঘ (ইউএন) বিশ্বব্যাপী শিশুদের মধ্যে সচেতনতা এবং শিশুদের কল্যাণে উন্নয়নের জন্য প্রতি বছর ২০ নভেম্বরকে মনোনীত করেছে।


3. প্রখ্যাত প্রকৃতিবাদী ও সম্প্রচারক স্যার ডেভিড অ্যাটেনবারোকে 2019 সালের জন্য শান্তি, নিরস্ত্রীকরণ এবং বিকাশের জন্য ইন্দিরা গান্ধী পুরষ্কার দেওয়া হবে।


শান্তি, নিরস্ত্রীকরণ, এবং উন্নয়নের জন্য ইন্দিরা গান্ধী পুরষ্কার প্রতি বছর ইন্দিরা গান্ধী মেমোরিয়াল ট্রাস্ট পুরষ্কার প্রদান করে । ট্রাস্টটি ভারতের নয়াদিল্লিতে অবস্থিত। আন্তর্জাতিক শান্তি, বিকাশ এবং একটি নতুন আন্তর্জাতিক অর্থনৈতিক শৃঙ্খলা প্রচারের জন্য তাদের সৃজনশীল প্রচেষ্টা স্বীকৃতি হিসাবে ব্যক্তি / সংস্থার কাছে এই পুরষ্কার উপস্থাপন করা হয়।
 এই পুরষ্কারে নগদ পুরস্কারের জন্য ২.৫ মিলিয়ন টাকা এবং একটি প্রশংসাপত্র দেওয়া হবে। প্রথম পুরষ্কার 1986 সালে গ্লোবাল অ্যাকশনের জন্য সংসদ সদস্যদের কাছে উপস্থাপন করা হয়েছিল ।


4. রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (আরআইএল) 9.5. লক্ষ কোটি টাকার বাজার মূলধন চিহ্ন অতিক্রমকারী প্রথম ভারতীয় সংস্থা হয়ে উঠেছে।


5. চাইনিজ স্প্রিন্টার এস বিংগিয়ানকে বিশ্ব অ্যাথলেটিক্সের অ্যাথলেটস কমিশনে নিয়োগ করেছেন।


6. তামিলনাড়ু রাজ্য সরকার প্রবীণ আমলা এবং রাজ্যপালের অতিরিক্ত মুখ্যসচিব R Rajagopal কে রাজ্যের পরবর্তী মুখ্য তথ্য কমিশনার (সিআইসি) হিসাবে নিয়োগ করেছেন ।


7. আসামের মন্ত্রিসভা তাদের মহিলা কর্মীদের জন্য অসমের সমস্ত শিল্প ও কারখানার জন্য স্যানিটারি ন্যাপকিন বাধ্যতামূলক করেছে। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের সভাপতিত্বে আসাম মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


8. আধুনিক রেল কোচ কারখানাটি হিউম্যানয়েড রোবট সোনাকে 1.5 ব্যবহার করে নথিগুলি এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যায়। হিউম্যানয়েড রোবট সোনার 1.5 তৈরি করেছেন জয়পুরের Najavunjpavad।

9. রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ 20 নভেম্বর কেরালার ইজিমালায় ভারতীয় নেভাল একাডেমিকে Presidents Colour Award - এ ভূষিত করেছেন ।

পুরষ্কারটি কোচী, গোয়া এবং এজিমালা নামক তিনটি পৃথক স্থানে গত পঞ্চাশ বছরে ভারতীয় নৌ অফিসারদের প্রশিক্ষণ ও রূপদানের জন্য সংস্থা কর্তৃক প্রদত্ত ইয়োমন পরিষেবাকে স্বীকৃতি দিয়েছে।


10. গুজরাট রাজ্য সরকার স্কুল এবং আশেপাশের ৫০ মিটার এলাকায় জাঙ্ক ফুড বিক্রি নিষিদ্ধ করার পরিকল্পনা করেছে।

নিষেধাজ্ঞার লক্ষ্য শিশুদের মধ্যে স্বাস্থ্যকর খাবার গ্রহণকে উত্সাহিত করা। এর আগে, ভারতীয় খাদ্য সুরক্ষা ও মানদণ্ড কর্তৃপক্ষ (FSSAI) স্কুলগুলিতে উচ্চ পরিমাণে চর্বি, লবণ এবং চিনির (এইচএফএসএস) বিক্রয়ের উপর নিষেধাজ্ঞার সুপারিশ করেছিল।


11. অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি বালু সংগ্রহ, চোরাচালান এবং মূল্য নির্ধারণের বিষয়ে অভিযোগ বা অনিয়ম নিবন্ধন করতে 14500 নম্বর টোল ফ্রি চালু করেছেন।

12. দুবাইতে Indo Arab Leaders Summit & Awards 2019 এ ভারতীয় কুস্তিগীর বজরঙ্গ পুনিয়কে Indian Personality of the Year Award (Sports) প্রদান করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি: Khalifa bin Zayed Al Nahyan; রাজধানী: আবুধাবি।মুদ্রা: United Arab Emirates dirham


13. ব্রাজিলিয়ান ফুটবল টিম মেক্সিকোকে পরাজিত করে U-17 World Cup Title জিতলেন ।

14. ভারতের জিমন্যাস্টিকস ফেডারেশন (জিএফআই) এর সভাপতি পদে নির্বাচিত হয়েছেন সুধীর মিতাল এবং সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন শান্তকুমার সিং ।

জিমন্যাস্টিকস ফেডারেশন অফ ইন্ডিয়া (জিএফআই) সদর দফতর: মুম্বই, মহারাষ্ট্র।প্রতিষ্ঠিত: 1952।

15. কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইন্ডিয়ান অয়েলের সহযোগিতায় লাদাখে অতিউচ্চতায় এবং অতিরিক্ত ঠান্ডায় পরিবহনব্যবস্থা অব্যাহত রাখতে স্পেশাল ‘Winter-Grade Diesel’ লঞ্চ করলেন ।

লেদাখের গভর্নর ও প্রশাসক (ইউটি): রাধা কৃষ্ণ মাথুর।

16. ভারতীয় সেনাবাহিনীর প্রথম মহিলা জজ অ্যাডভোকেট জেনারেল অফিসার পদে নিযুক্ত হয়েছেন লেফটেন্যান্ট কর্নেল জ্যোতি শর্মা।








         




No comments:

Post a comment

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Prisma Theory

Donate with