29th November Current Affairs 2019

প্রতিবছর ফিলিস্তিনি জনগণ আন্তর্জাতিক সংহতি দিবসটি ২৯ নভেম্বর পালন করে । দিনটি সংহতি দিবস হিসাবেও পরিচিত।


29th November Current Affairs 2019 :


1. প্রতিবছর ফিলিস্তিনি জনগণ আন্তর্জাতিক সংহতি দিবসটি ২৯ নভেম্বর পালন করে । দিনটি সংহতি দিবস হিসাবেও পরিচিত।


2. ভারত সরকার বাণিজ্যিক লাভের জন্য জাতীয় প্রতীকগুলির অবৈধ ও অযৌক্তিকভাবে ব্যবহারের জন্য জরিমানা পাঁচশ টাকা থেকে বাড়িয়ে এক লাখ টাকা করার প্রস্তাব করেছে। পরিবর্তনের মধ্যে জেলের সময় এবং পুনরাবৃত্তি অপরাধীদের পাঁচ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে । উদ্দেশ্য তাদের অপব্যবহার নিরসন করা।


3. কেন্দ্রীয় পারমাণবিক শক্তি ও মহাকাশমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিংহ  ঘোষণা করেছেন ভারত সরকার তামিলনাড়ু রাজ্যের কুলাসেকারপট্টিনামের কাছে একটি নতুন রকেট লঞ্চ প্যাড স্থাপন করবে।


4. ২৯ নভেম্বর এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং ভারত সরকার ৪৫১ মিলিয়ন ডলার ঋণ স্বাক্ষর করেছে। এই ঋণের লক্ষ্য ছিল তামিলনাড়ুর চেন্নাই-কন্যাকুমারী শিল্প করিডোর (সিকেআইসি) এর দক্ষিণ এবং উত্তর অংশের মধ্যে বিদ্যুত সংযোগ জোরদার করা।


5. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শ্রীলঙ্কাকে ৩২৩০ কোটি টাকা(প্রায়) আর্থিক সহায়তা প্রদানের ঘোষণা করেছেন।



6. The Board of Tata Communications (Tata Comm) ৫ বছরের জন্য Amur Swaminathan Lakshminarayanan কে Managing director ও Chief executive officer (CEO) হিসাবে নিযুক্ত করেছেন।


7. কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী Ramesh Pokhriyal ‘Nishank’ শিশুদের জন্য Kumbh, Garam Pahad and Dilli ki Bulbul নামে তিনটি বই চালু করেছেন।


8. Blaise Harrison পরিচালিত এবং Estelle Fialon প্রযোজিত ফরাসী সিনেমা ‘Particles’
 ভারতের ৫০ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (IFFI) Golden Peacock Award এ সম্মানিত হল।
এই পুরষ্কারে রয়েছে ৪০ লাখ টাকা।


9. উত্তর মেক্সিকোয় এক শৈলপ্রান্তে আরোহণের সময় আমেরিকার জাতীয় Brad Gobright নামে এক বিশ্বখ্যাত রক পর্বতারোহী মারা গেছেন ।


10. ভারতের উড়িষ্যা রাজ্য 2023 Men’s Hockey World Cup হোস্ট করতে চলেছে।