6th November Current Affairs 2019




6th November Current Affairs 2019 :



1. নেট 2019 এর স্বাধীনতার প্রতিবেদনে চীনকে ইন্টারনেটের স্বাধীনতার সবচেয়ে খারাপ আপত্তিকারী হিসাবে স্থান দিয়েছে।


নবমবারের মতো পাকিস্তানেরও ইন্টারনেট স্বাধীনতার মর্যাদায় ‘মুক্ত নয়’ বলে ঘোষণা করা হয়েছিল। ভারতকে আংশিক মুক্ত ঘোষণা করা হয়েছিল এবং সামগ্রিকভাবে 55 টি স্কোর দেওয়া হয়েছে ।


2. চীন তার উপগ্রহের পাশাপাশি সুদানের প্রথম চূড়ান্ত উপগ্রহ SRSS-1 উৎক্ষেপণ করেছে।

স্যাটেলাইটটি একটি ছোট রিমোট-সংবেদনশীল উপগ্রহ যা এর উদ্দেশ্য সুদানের সামরিক এবং মহাকাশ প্রযুক্তি গবেষণাকে উৎসাহ দেয়।


3. মন্ত্রিসভা ভারত ও মালদ্বীপের মধ্যে মালদ্বীপের জুডিশিয়াল অফিসারদের ভারতে প্রশিক্ষণ এবং সক্ষমতা তৈরির কর্মসূচির বিষয়ে সমঝোতা স্মারককে অনুমোদন দিয়েছে।

4. প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা পেশাগত রোগের ক্ষেত্রে পুনরায় বাসস্থান এবং প্রতিবন্ধী ব্যক্তিদের বৃত্তিমূলক প্রশিক্ষণের ক্ষেত্রে সহযোগিতা করার জন্য ভারত ও জার্মান মধ্যে সমঝোতা স্মারকগুলিকে প্রাক্তন পোস্টের বাস্তব অনুমোদন দিয়েছে।

5. প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা ভারতের সাব্রুম শহর ত্রিপুরার জন্য পানীয় জলের সরবরাহ প্রকল্পের জন্য ভারত ফেনী নদী থেকে ১.৮২ কিউসেক জল প্রত্যাহারের বিষয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারকের পক্ষে প্রাক্তন পোস্ট বাস্তব অনুমোদন দিয়েছে।

6. প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা পর্যটন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার জন্য ভারত এবং প্যারাগুয়ের মধ্যে সমঝোতা স্মারককে (এমওইউ) প্রাক্তন পোস্টের বাস্তব অনুমোদন দিয়েছে।



7. ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব (আইআইএসএফ) ২০১৯-এর প্রথম দিনে কলকাতার সায়েন্স সিটি একটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তৈরি করে। জ্যোতির্পদার্থবিদ্যা সংক্রান্ত ৪৫ মিনিটের একটি শিক্ষামূলক অধিবেশনে ১,৫৯৮ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করেন।


8. কেন্দ্রীয় কয়লা ও খনি মন্ত্রী শ্রী প্রহ্লাদ যোশী আজ রাজারহাটের ইকো পার্কে আন্তর্জাতিক খনিজ এবং ধাতব শিল্পের প্রদর্শনীর উদ্বোধন করেন।


9. কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রীপাদ নায়েক মহারাষ্ট্রের পুনেতে উচ্চ শক্তি উপকরণ গবেষণা ল্যাবরেটরিতে (এইচইএমআরএল) প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) ইগনিটার কমপ্লেক্সের উদ্বোধন করেছেন।


10. আইবিএমের সহযোগিতায় দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক (এমএসডিই) স্কিলস বিল্ড প্ল্যাটফর্মটি চালু করেছে ।


11. কেন্দ্রীয় মন্ত্রী Shri Thaawarchand Gehlot ঘোষণা করেছেন যে সরকার দেশের পাঁচটি স্থানে ক্রীড়া প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করবে।









         






0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us

close
-----------------------Floating Join_button----------------------------------
স্বর্ণশিক্ষা
স্বর্ণশিক্ষা Join our Telegram Channel
Join Now
Join Our Telegram Channel
Join Now