Top Current Affairs 2019 (6th November 2019)



Top Current Affairs 2019 (6th November 2019): 


1. কোন শহর থেকে একদল শিক্ষার্থী বৃহত্তম অ্যাস্ট্রো ফিজিক্স পাঠের জন্য একটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তৈরি করেছিলেন?

উত্তরঃ কলকাতা

একদল শিক্ষার্থী কলকাতার সায়েন্স সিটিতে বৃহত্তম অ্যাস্ট্রো ফিজিক্স পাঠ এবং স্পেকট্রোস্কোপের সমাবেশের জন্য একটি নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড সাফল্যের সাথে তৈরি করেছিলেন। রেকর্ডটি ভারত আন্তর্জাতিক বিজ্ঞান উত্সব (আইআইএসএফ) 2019 এর প্রথম দিনেই তৈরি হয়েছিল, যেখানে 1,598 এরও বেশি শিক্ষার্থীর অংশগ্রহণ ছিল।

2. চীন সম্প্রতি কোন দেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে?

উত্তরঃ সুদান

চীন সুদানের প্রথম চূড়ান্ত উপগ্রহ, 'SRSS-1' 3rd নভেম্বর, 2019 এ চালু করেছিল। এসআরএসএস -১ একটি রিমোট সেন্সিং উপগ্রহ, যা অর্থনৈতিক, সামরিক এবং মহাকাশ প্রযুক্তিতে গবেষণা চালানোর জন্য চালু করা হয়েছিল।

3. সশস্ত্র সংঘাত চলাকালীন পরিবেশ শোষণ রোধে আন্তর্জাতিক দিবসটি কখন পালন করা হয়?
উত্তরঃ 6th November

যুদ্ধ ও সশস্ত্র সংঘাত চলাকালীন পরিবেশগত শোষণ রোধে আন্তর্জাতিক দিবসটি পালন করা হয় 6 নভেম্বর, ২০১৯। যুদ্ধ এবং সশস্ত্র সংঘাতের সময় পরিবেশটি প্রায়শই জিম্মি হয়ে পড়েছিল।


4. কোন আন্তর্জাতিক তেল ও গ্যাস সংস্থা তার প্রাথমিক প্রকাশ্য প্রস্তাব (আইপিও) ভাসানোর ঘোষণা করেছিল?

উত্তরঃ সৌদি আরমকো

সৌদি আরমকো ঘোষণা করেছে যে এটি প্রাথমিক প্রকাশ্য প্রস্তাব (আইপিও) ভাসিয়ে দেবে। সংস্থাটি, যা বিশ্বের অন্যতম লাভজনক তেল সংস্থার হিসাবে পরিচিত, তার শেয়ারের কিছু শতাংশ সৌদি স্টক এক্সচেঞ্জে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। শেয়ারের সঠিক শতাংশ জানা যায়নি।

5. নিম্নলিখিত কোন শিক্ষাপ্রতিষ্ঠান ভারতের প্রথম 'স্ট্যান্ডিং হুইলচেয়ার' তৈরি করেছে?

উত্তরঃ আইআইটি মাদ্রাজ

ভারতের প্রথম 'স্ট্যান্ডিং হুইলচেয়ার' আইআইটি মাদ্রাজ তৈরি করেছেন। এই হুইলচেয়ারটির নাম রাখা হয়েছে 'Arise' যা প্রতিবন্ধী ব্যক্তিকে দাঁড়াতে সক্ষম করে।


6. দিল্লিতে নির্মাণ নিষেধাজ্ঞার পরে নিম্নলিখিত সংস্থাগুলির মধ্যে কে কেন্দ্রীয় সরকারকে দৈনিক মজুরির ক্ষতিপূরণ দেওয়ার জন্য সুপারিশ করেছিল?

উত্তরঃ NGT

ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল কেন্দ্রীয় সরকারকে বেতনের দূষণের স্তরে এই সমস্যা মোকাবেলায় দিল্লির সমস্ত নির্মাণ কার্যক্রমের উপর নিষেধাজ্ঞার আদেশ দেওয়ার পর কেন্দ্রীয় সরকারকে দৈনিক মজুরির শ্রমিকদের উপবৃত্তি বা ক্ষতিপূরণ দেওয়ার জন্য সুপারিশ করেছে।

7. ভারতের কোন প্রতিবেশী দেশ তার সাতটি প্রদেশে নতুন গভর্নর নিযুক্ত করেছে?

উত্তরঃ নেপাল

নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী সাতটি প্রদেশের জন্য নতুন গভর্নর নিয়োগ করেছেন। এর আগে মন্ত্রি পরিষদের সুপারিশে সাতটি প্রদেশের গভর্নরকে অপসারণ করা হয়েছিল।

8. ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) সম্প্রতি কোন বছরের মধ্যে ‘অনলাইন শপিং’ একটি আসক্তি ব্যাধি হিসাবে চিহ্নিত করার ঘোষণা দিয়েছে?

উত্তরঃ 2024

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) ২০২৪ সালের মধ্যে ‘অনলাইন শপিং’ একটি আসক্তি ব্যাধি হিসাবে চিহ্নিত করবে। গবেষণা সংস্থা গার্টনার প্রকাশিত হওয়ার পরে সিদ্ধান্তটি প্রকাশিত হয়েছিল যে লক্ষ লক্ষ মানুষ ডিজিটাল বাণিজ্যকে অতিরিক্ত ব্যবহার বা অপব্যবহার করে এবং তারপরে আর্থিক চাপের সম্মুখীন হয়।

9. কোন আইআইটি ইসরোর সহযোগিতায় একটি মহাকাশ প্রযুক্তি সেল স্থাপনের ঘোষণা করেছিল?

উত্তরঃ IIT Delhi

মহাকাশ প্রযুক্তিতে গবেষণা প্রকল্প চালানোর লক্ষ্যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো-এর সহযোগিতায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, দিল্লি ঘোষণা করেছে মহাকাশ প্রযুক্তি সেল স্থাপনের।

10. বিধি লঙ্ঘনের জন্য কোন ব্যাঙ্ককে ভারতীয় রিজার্ভ ব্যাংক পাঁচ কোটি টাকা জরিমানা করেছে?

উত্তরঃ Mehsana Urban Co-Operative Bank

গুজরাতের মেহসানা আরবান কো-অপারেটিভ ব্যাংকে পাঁচ কোটি টাকা জরিমানা করেছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। রিজার্ভ ব্যাংক এই জরিমানা আরোপ করেছে কারণ ব্যাংক পরিচালক, আত্মীয়স্বজন এবং সংস্থাগুলি / উদ্বেগের বিষয়ে আগ্রহী লোণ এবং অগ্রিম অনুমোদন করেছে।






         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us