15th January Current Affairs 2020




15th January Current Affairs 2020 :


1. প্রতিবছর ভারতে ১৫ জানুয়ারি ভারতীয় সেনা দিবস পালন করা হয়। এ বছর সারা দেশে উদযাপিত হচ্ছে 72 তম আর্মি দিবস।

২৮ তম সেনাপ্রধান: জেনারেল মনোজ মুকুন্দ নারভানে।

2. কেন্দ্রীয় সড়ক, পরিবহন ও মহাসড়ক মন্ত্রী, নিতিন গডকরি নতুন দিল্লিতে National Highway Excellence Awards 2019 উপস্থাপন করছেন।

এই পুরষ্কারটি ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয়, ন্যাশনাল হাইওয়ে এক্সিল্যান্স অ্যাওয়ার্ডস এর লক্ষ্য জাতীয় সড়কগুলিতে নির্মাণ, পরিচালনা, রক্ষণাবেক্ষণ, টোল সংগ্রহ এবং রাস্তা সুরক্ষার ক্ষেত্রে ভাল পারফরম্যান্সকারী সংস্থাগুলিকে স্বীকৃতি দেওয়া।

পুরষ্কারের 7 টি বিভাগ হ'ল:
 1) প্রকল্প পরিচালনায় দক্ষতা
 2) অপারেশন এবং রক্ষণাবেক্ষণে দক্ষতা
 3) টোল পরিচালনায় দক্ষতা
 4) হাইওয়ে সুরক্ষায় দক্ষতা
 5) উদ্ভাবন
 )) চ্যালেঞ্জিং শর্তে অসামান্য কাজ
 7) গ্রিন হাইওয়ে

সড়ক, পরিবহন ও মহাসড়ক প্রতিমন্ত্রী: ভি.কে. সিং।

3. বিখ্যাত কৃষি বিজ্ঞানী ডঃ এম এস স্বামীনাথন কৃষিক্ষেত্রে বিশিষ্ট অবদানের জন্য প্রথম প্রাপক হিসাবে 'Muppavarapu National Award' - এ ভূষিত হয়েছেন।

হায়দরাবাদে দশম-বার্ষিকী উদযাপন চলাকালীন সম্প্রতি মুপপাড়াপু ফাউন্ডেশন কর্তৃক প্রতিষ্ঠিত পুরষ্কারটির ঘোষণা করা হয়েছিল। এই পুরষ্কারে নগদ পুরস্কার হিসাবে প্রদান করা হয় 5 লক্ষ টাকা এবং একটি প্রশংসাপত্র।

ডঃ স্বামীনাথনকে "ভারতে সবুজ বিপ্লবের জনক এবং কৃষি বিজ্ঞানের দোয়াইন" হিসাবে পরিচিত। তিনি কৃষির অগ্রগতি এবং কৃষকদের জীবন উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন।

ডঃ স্বামীনাথনের সাথে ডঃ গুট্টা মুনিরত্নমকেও সমাজসেবার জন্য 'Muppavarapu National Award ’এর জন্য বেছে নেওয়া হয়েছিল। গুটাকে সমাজসেবার মাধ্যমে মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে অবদানের জন্য ভূষিত করা হয়েছে।


  • অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী: YS Jagan Mohan Reddy
  • অন্ধ্র প্রদেশের রাজধানী: হায়দ্রাবাদ।
  • অন্ধ্র প্রদেশের রাজ্যপাল: Tamilisai Soundararajan



4. ভারতীয় সেনা অফিসার ক্যাপ্টেন Tania Shergill, সেনাবাহিনী কর্পস অফ সিগন্যালের আধিকারিক, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য প্রথম মহিলা প্যারেড সহায়ক হবে।


  • ২৮ তম সেনাপ্রধান: General Manoj Mukund Naravane
  • 15 শে জানুয়ারী ভারতীয় সেনা দিবস পালন করা হয়।


5. একটি 10 ​​বছর বয়সী ব্রিটিশ ভারতীয় যোগ বালক ঈশ্বর শর্মা Global Child Prodigy Award জিতেছে।

তিনি ইউকে থেকে পুরষ্কারের জন্য নির্বাচিত হয়েছিলেন যা 45 টি দেশ জুড়ে এবং 30 টি বিভিন্ন বিভাগ যেমন প্যালেওন্টোলজি, বাইকিং, কোরিওগ্রাফি, ফিটনেস এবং মার্শাল আর্ট ইত্যাদির শিশু উৎসর্গ গুলিকে সম্মান করে। 

6. পুরী, ওড়িশা প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার উদ্যোগের জন্য Swachhata Darpan Awards 2019 - এ ভূষিত হয়েছে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি নয়াদিল্লিতে অনুষ্ঠিত Open Defecation Free Sustainability Workshop এর সময় অনুষ্ঠিত হয়েছিল।




  • ওড়িশার মুখ্যমন্ত্রী: নবীন পট্টনায়েক; 
  • রাজ্যপাল: গণেশী লাল।



7. প্রবীণ ওড়িয়া চলচ্চিত্র নির্মাতা Manmohan Mohapatra মারা গেছেন। তিনি ‘Father of New Wave Odia Cinema’ হিসাবে বিবেচিত হয়েছিলেন এবং ‘Best Feature Odia film’ জন্য টানা আটটি জাতীয় পুরষ্কার জিতেছিলেন।

তিনি ১৯৫১ সালে ওড়িশার Khordha শহরে জন্মগ্রহণ করেছিলেন এবং মহারাষ্ট্রের পুনে, FTII (The Film and Television Institute of India) পুণে ফিল্ম-মেকিংয়ের পড়াশোনা করেছিলেন।

8. আনন্দ প্রকাশ মহেশ্বরী বিশ্বের বৃহত্তম আধাসামরিক বাহিনী “কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনী” এর প্রধান হিসাবে নিযুক্ত হয়েছেন।

9. ভারত আবহাওয়া অধিদফতর (আইএমডি) 15 জানুয়ারী 145 তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করছে। এটি 1875 সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

10. বিশ্বব্যাপী ই-বাণিজ্য সংস্থা অ্যামাজন ভারতে এক বিলিয়ন ডলার ব্যয়মূলক বিনিয়োগের কথা ঘোষণা করেছে । বিনিয়োগে ভারতে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা (এসএমবি'র) ডিজিটাইজেশনের মূল লক্ষ্য থাকবে।

২০২৫ সালের মধ্যে ‘মেক ইন ইন্ডিয়া’ পণ্যাদির ১০০ বিলিয়ন ডলারের রফতানি করে এই সংস্থাটি এর আকার ও স্কেল বাড়ানোর পরিকল্পনাও ঘোষণা করেছে।


  • আমাজনের সিইও: Jeff Bezos;  
  • প্রতিষ্ঠিত: 5 জুলাই 1994।







         




0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us