1st April Current Affairs 2020



1st April Current Affairs 2020 :


১. তামিলনাড়ুর কোভাই (কয়ম্বাটোর) এ একটি ' Modi Kitchen ' স্থাপন করা হয়েছে । প্রতিদিন যে 500 জনের খাবার পরিবেশন করার ক্ষমতা সম্পন্ন রান্নাঘরটি 14 এপ্রিল 2020 পর্যন্ত কার্যকর থাকবে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী: থিরু এডাপাদি কে .পালানিস্বামী।
তামিলনাড়ুর রাজ্যপাল: বানওয়ারিলাল পুরোহিত ।
.
২. BharatPe আইসিআইসিআই লম্বার্ড জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের (ICICI Lombard General Insurance Company Limited) সাথে ‘COVID-19 Protection Insurance Cover’ প্রবর্তনের জন্য অংশীদারিত্ব স্বাক্ষর করেছে।

Bharatpe এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা: আশ্নির গ্রোভার।
Bharatpe এর সদর দফতর: নয়াদিল্লি।
আইসিআইসিআই লম্বার্ডের এমডি: ভার্গব দাশগুপ্ত।
আইসিআইসিআই লম্বার্ডের সদর দফতর: মুম্বই, মহারাষ্ট্র।


৩. হিমাচল প্রদেশ সরকার রাজ্যে "Active Case Finding Campaign" শুরু করেছে। লোকদের তাদের দোরগোড়ায় COVID-19-এর লক্ষণ সম্পর্কে তথ্য দেওয়ার জন্য রাজ্যে অভিযান চালানো হয়েছে।

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী: জয় রাম ঠাকুর;
রাজ্যপাল: বান্দারু দত্তত্রয়।


৪. পর্যটন মন্ত্রক দেশের বিভিন্ন স্থানে আটকা পড়া বিদেশি পর্যটকদের সহায়তার জন্য ‘Stranded in India’ পোর্টাল চালু করেছে। এর ওয়েব ঠিকানা strandedinindia.com ।

পর্যটন মন্ত্রকের রাজ্যের মন্ত্রী (স্বতন্ত্র চার্জ): প্রহ্লাদ সিং প্যাটেল।

৫. সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির একটি পরামর্শে, সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় ২০২০ সালের ১ লা ফেব্রুয়ারি থেকে শেষ হওয়া নথিগুলির মেয়াদ বাড়িয়েছে। এই নথিগুলির বৈধতা ৩০ শে জুন ২০২০ পর্যন্ত বাড়ানো হয়েছে।

নথিগুলির মধ্যে ফিটনেস, ড্রাইভিং লাইসেন্স, পারমিট (সমস্ত ধরণের), নিবন্ধন বা মোটরযান বিধিমালার অধীনে সম্পর্কিত কোনও নথি অন্তর্ভুক্ত রয়েছে।


কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী: নিতিন জয়রাম গড়করী।

৬. কিংবদন্তি ঐতিহাসিক ও শিক্ষাবিদ অধ্যাপক অর্জুন দেব ইন্তেকাল করেছেন। তিনি ১৯৩৮ সালের ১২ নভেম্বর পশ্চিম পাঞ্জাবের লেইয়ায় (বর্তমানে পাকিস্তানে) জন্মগ্রহণ করেন।

তিনি জাতীয় শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ কাউন্সিলের (National Council of Education Research and Training) ইতিহাসবিদ হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।


৭. স্প্যানিশ রাজকন্যা মারিয়া তেরেসা (Maria Teresa) কোভিড -19-এর কারণে মারা যাওয়ার প্রথম রাজকন্যা হয়েছেন।

তিনি জন্মগ্রহণ করেছিলেন ২৮ শে জুলাই, ১৯৩৩ সালে এবং তিনি ফ্রান্সে পড়াশোনা করেছেন এবং প্যারিসের অধ্যাপক হয়েছেন ‘সোর্বোনে’র পাশাপাশি মাদ্রিদের কমপ্লেটিংস বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের অধ্যাপক।

তিনি তাঁর স্বতঃস্ফূর্ত দৃষ্টিভঙ্গি এবং কর্মী কাজের জন্য খ্যাত ছিলেন, যার ফলে তার নাম "Red Princess" হয়েছিল ।

৮. গুয়াহাটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির একটি দল রাস্তাঘাট, পার্ক এবং ফুটপাথের মতো বৃহত অঞ্চলগুলি স্যানিটাইজ করার জন্য একটি ড্রোন তৈরি করেছে।

ড্রোনটিতে অটোমেটেড স্প্রেয়ার রয়েছে যা কর্তৃপক্ষকে COVID-19 এর বিস্তার রোধে বৃহৎ অঞ্চলগুলি স্যানিটাইজ করতে সহায়তা করবে।


৯. কেন্দ্র 2020 সালের 3rd এপ্রিল থেকে রিজার্ভ ব্যাংকের ডেপুটি গভর্নর বিপি কানুনগোয়ের (BP Kanungo ) মেয়াদ এক বছর বাড়িয়েছে।

কানুনগো, যার মেয়াদ ২ এপ্রিল শেষ হবে, তিনি এপ্রিল 2017 সালে ডেপুটি গভর্নর হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন।

আরবিআইয়ের 25 তম গভর্নর: শাক্তকান্ত দাস;
সদর দফতর: মুম্বই; প্রতিষ্ঠিত: 1 এপ্রিল 1935, কলকাতা।


১০. তথ্য ও সম্প্রচার মন্ত্রক COVID-19 আপডেটের জন্য একটি উৎসর্গীকৃত টুইটার হ্যান্ডেল চালু করেছে।

এই উৎসর্গীকৃত টুইটার হ্যান্ডেলটি উপন্যাসের করোনভাইরাস সম্পর্কে সংবাদ এবং আপডেটগুলি ভাগ করে নেওয়ার জন্য সেট আপ করা হয়েছে।

অ্যাকাউন্টটির নাম দেওয়া হয়েছে #IndiaFightsCorona এবং এটি হ্যান্ডেলটি @CovidnewsbyMIB ব্যবহার করে।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী: প্রকাশ জাভেদকার।

১১. কর্ণাটক রাজ্য সরকার একটি মোবাইল অ্যাপ্লিকেশন ‘Corona Watch’ চালু করেছে।

মোবাইল অ্যাপ্লিকেশনটির লক্ষ্য হ'ল সতর্কতা অবলম্বন করতে এবং করোনাভাইরাস প্রাদুর্ভাব রক্ষার জন্য তাদের সনাক্তকরণের আগে ইতিবাচক পরীক্ষিত ব্যক্তিদের গতিবিধির ইতিহাস ট্র্যাক করা।

অ্যাপ্লিকেশনটি রোগীদের দাগগুলিতে দেখার তারিখ এবং সময়ও সরবরাহ করবে। ‘Corona Watch’ অ্যাপ্লিকেশনটিতে কোভিড -১৯-এর জন্য সরকারী মনোনীত প্রথম প্রতিক্রিয়া হাসপাতালের একটি তালিকাও রয়েছে যেখানে লক্ষণগুলি রয়েছে এমন নাগরিক দেখতে পারেন।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী: B. S. Yediyurappa;
রাজ্যপাল: বজুভাই ভালা।

১২. উৎকাল দিবস (ওডিশা দিবস) প্রতি বছর 1 লা এপ্রিল সমগ্র ওড়িশায় পালিত হয়।

১৯৩৬ সালের ১লা এপ্রিল পৃথক প্রদেশ হিসাবে রাষ্ট্র গঠনের স্মরণে ওড়িশা দিবস উদযাপিত হয়।

এ বছর 83 তম উৎকাল দিবস বা ওড়িশার প্রতিষ্ঠা দিবস উপলক্ষে। ভাষাগত ভিত্তিতে ওড়িশা 1লা এপ্রিল, 1936 সালে একটি পৃথক রাষ্ট্র হিসাবে জন্মগ্রহণ করেছিলেন। রাজ্যটি সম্মিলিত বঙ্গ-বিহার-উড়িষ্যা প্রদেশের দ্বারা খোদাই করা হয়েছিল।

ওড়িশার রাজ্যপাল: গণেশী লাল।
ওড়িশার মুখ্যমন্ত্রী: নবীন পট্টনায়েক।
ওড়িশার রাজধানী: ভুবনেশ্বর।
ওড়িশায় জেলার সংখ্যা: 30
ওড়িশার বিধানসভার সদস্যগণ: 147 ।
ওড়িশার লোকসভা আসন: ২১ ।
ওড়িশার রাজ্যসভা আসন: 10 ।

১৩. দেশে COVID-19-এর ক্রমবর্ধমান মামলার মধ্যে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি)-কানপুর পোর্টেবল ভেন্টিলেটরগুলি বিকাশ করছে যা বাজারে পাওয়াগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে সস্তা হবে ।

এই ভেন্টিলেটরের প্রোটোটাইপ খুব শীঘ্রই প্রস্তুত হবে এবং একত্রিত হওয়ার ঠিক পরে, এটি লাইফ সাপোর্ট সিস্টেম হিসাবে ব্যবহার করা যেতে পারে।

ভেন্টিলেটর COVID-19 রোগীদের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি চিকিৎসা সরঞ্জাম, বিশেষত যারা বয়স্ক এবং ভাইরাস তাদের জন্য মারাত্মক প্রমাণ করতে পারে।





         


  

0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us