2nd April Current Affairs 2020


2nd April Current Affairs 2020 :


১. বিশ্ব অটিজম সচেতনতা দিবস (World Autism Awareness Day) প্রতি বছর 2রা এপ্রিল বিশ্বব্যাপী পালন করা হয়।

এই বছরটি 13 তম বার্ষিক বিশ্ব অটিজম সচেতনতা দিবস। এই দিনটি অটিজমে আক্রান্তদের জীবনযাত্রার মান উন্নত করার প্রয়োজনীয়তার কথা তুলে ধরার জন্য পালন করা হয় যাতে তারা সমাজের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হিসাবে পূর্ণ এবং অর্থবহ জীবনযাপন করতে পারে।

প্রথম বিশ্ব অটিজম দিবসটি ২০০৮ সালে ২রা এপ্রিল পালিত হয়েছিল।

জাতিসংঘের সেক্রেটারি জেনারেল: আন্তোনিও গুতেরেস।

২. টেনিস গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট উইম্বলডন (Tennis Grand Slam tournament Wimbledon 2020 ) ২০২০ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো করোন ভাইরাস মহামারীের কারণে বাতিল করা হয়েছে।

টুর্নামেন্টের আয়োজক, All England Club (AELTC) জরুরী সভার পরে ঘোষণা করেছিল যে নভেল কোরোনাভাইরাস মহামারীতে জনস্বাস্থ্যের উদ্বেগের কারণে চ্যাম্পিয়নশিপ ২০২০ বাতিল হয়ে যাবে।


চ্যাম্পিয়নশিপস, উইম্বলডন, সাধারণত উইম্বলডন হিসাবে পরিচিত বিশ্বের বৃহত্তম টেনিস টুর্নামেন্ট।
উইম্বলডন 1877 সাল থেকে লন্ডনের উইম্বলডনের অল ইংল্যান্ড ক্লাবে অনুষ্ঠিত হয়েছে।



৩. নভেম্বরে গ্লাসগোতে অনুষ্ঠিত হওয়া জাতিসংঘের COP 26 জলবায়ু পরিবর্তন সম্মেলনটি কোভিড -19-এর কারণে পরবর্তী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে।

যুক্তরাজ্য এবং এর ইতালীয় অংশীদারদের সাথে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত United Nations Framework Convention on Climate Change (UNFCCC) এর COP ব্যুরো এই সিদ্ধান্ত নিয়েছে।

UNFCCC এর সেক্রেটারি জেনারেল: প্যাট্রিসিয়া এস্পিনোসা।
ভারতীয় বংশোদ্ভূত অলোক শর্মা Cop26 জলবায়ু সম্মেলনের সভাপতি নিযুক্ত হয়েছেন।

৪. নোবেল পুরষ্কার প্রাপ্ত পদার্থবিদ ফিলিপ ওয়ারেন অ্যান্ডারসন (Philip Warren Anderson) ৯৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি জন্মগ্রহণ করেছিলেন ১৩ ই ডিসেম্বর, ১৯২৩, মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইন্ডিয়ানাপলসে। চৌম্বকীয় এবং বিশৃঙ্খল সিস্টেমগুলির বৈদ্যুতিন কাঠামোর মৌলিক তাত্ত্বিক তদন্তে তাদের অবদানের জন্য তিনি ১৯৭৭ সালে ব্রিটেনের Nevill Francis Mott এবং American John Hasbrouck van Vleck এর সাথে পদার্থবিদ্যায় নোবেল পুরষ্কার পেয়েছিলেন।

তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নৌবাহিনীতে দায়িত্ব পালন করেছিলেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নৌ গবেষণা গবেষণাগারে কাজ করার দায়িত্ব পান।

৫. লক্ষ্মীনারায়ণ দুরাইস্বামী, সুন্দরাম হোম ফাইন্যান্সের নতুন ব্যবস্থাপনা পরিচালক হয়েছেন। তিনি ২০২০ সালের ১ লা এপ্রিল সুন্দরাম হোম ফাইন্যান্সের এমডি হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।


সুন্দরম হোম ফাইন্যান্সের চেয়ারম্যান: টি.টি.শ্রিনিবাসারঘাবন।

6. ভারত সরকার বৈদেশিক বাণিজ্য নীতি (Foreign Trade Policy) এর আরও এক বছর অর্থাৎ 2021 সালের 31 মার্চ পর্যন্ত এই মেয়াদ বাড়িয়ে দিয়েছে।

বৈদেশিক বাণিজ্য নীতি (এফটিপি) 1st April 2015 সালে, এ 5 বছরের জন্য প্রয়োগ করা হয়েছিল এবং 2020 সালের 31 শে মার্চ পর্যন্ত কার্যকর ছিল।

বৈদেশিক বাণিজ্য নীতি (এফটিপি) এর মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তটি মহামারী উপন্যাস COVID-19 -এর ফলে উদ্ভূত নজিরবিহীন বর্তমান পরিস্থিতি বিবেচনায় নেওয়া হয়েছিল।

কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী: পীযূষ গোয়েল।

7. বিশ্বব্যাংক ভারতে COVID-19 জরুরী প্রতিক্রিয়া এবং স্বাস্থ্য ব্যবস্থার প্রস্তুতি প্রকল্পের জন্য ভারত সরকারকে 1 বিলিয়ন ডলার প্রস্তাব করেছে।

এই চার বছরের প্রকল্পটি মহামারীর সময়কালে ভারতের স্বাস্থ্যসেবা ব্যবস্থার প্রস্তুতির বিকাশ ঘটানো।

বিশ্বব্যাংকের সভাপতি: ডেভিড রবার্ট মালপাস।
ওয়ার্ল্ড ব্যাংকের সদর দফতর: ওয়াশিংটন ডিসি।


৮. পদ্মশ্রী পুরষ্কার প্রাপ্ত ও স্বর্ণের মন্দিরের প্রাক্তন ‘Hazuri Raagi’ ভাই নির্মল সিং কোভিড -১৯-এর জন্য ইতিবাচক পরীক্ষার পরে মারা গেছেন । ভাই নির্মল সিং ছিলেন পাঞ্জাবের অমৃতসরে স্বর্ণ মন্দিরে একজন গুরবানী ঘোষক।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী: ক্যাপ্টেন অমরিন্দর সিং।
পাঞ্জাবের গভর্নর: ভিপি সিং বদনোর।

৯. ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (National Aeronautics and Space Administration) সান রেডিও ইন্টারফেরোমিটার স্পেস এক্সপেরিমেন্ট (SunRISE) নামে নতুন মিশনটি নির্বাচন করেছে।

SunRISE সূক্ষ্মভাবে দেখবে যে সূর্য কীভাবে মহাকাশীয় আবহাওয়ার ঝড়কে (সৌর কণা ঝড় হিসাবে পরিচিত) গ্রহের মহাশূন্যে প্রকাশ করে ।

ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) এর প্রশাসক: জিম ব্রাইডেনস্টাইন।
নাসার সদর দফতর: ওয়াশিংটন ডিসি, মার্কিন যুক্তরাষ্ট্র।


১০. এমি অ্যাওয়ার্ড-বিজয়ী গায়ক-গীতিকার অ্যাডাম শ্লেসিংগার কোভিড -19-এর কারণে মারা গেলেন।


অ্যাডাম 2000 এর দশকের পপ-রক ব্যান্ড ‘Fountains of Wayne’-এর সহ-প্রতিষ্ঠাতাও ছিলেন।


১১. প্রশাসনিক সংস্কার ও পাবলিক অভিযোগপত্র অধিদফতরে (Department of Administrative Reforms and Public Grievances) "National Monitoring Dashboard on COVID-19 Grievances" চালু করা হয়েছে।

ড্যাশবোর্ডের সাহায্যে, COVID-19 সম্পর্কিত সমস্ত অভিযোগগুলি ডিএআরপিজির একটি প্রযুক্তিগত দল অগ্রাধিকার ভিত্তিতে প্রাপ্ত এবং পর্যবেক্ষণ করা হয়। এই পোর্টালটি প্রতিদিনের ভিত্তিতে সরকারের সিনিয়র স্তরে আপডেট ও পর্যবেক্ষণ করা হবে।

কর্মী, জনগণের অভিযোগ ও পেনশন প্রতিমন্ত্রী: জিতেন্দ্র সিং।

১২. PhonePe "Corona Care" নামে একটি অনন্য করোনভাইরাস হাসপাতালে ভর্তি বীমা নীতি চালু করার ঘোষণা দিয়েছে। এটি বাজাজ অ্যালিয়ানজ জেনারেল ইন্স্যুরেন্সের সাথে অংশীদারিত্ব করেছে।

PhonePe ব্যবহারকারীরা PhonePe অ্যাপে "My Money" বিভাগের অধীনে তাদের করোনভাইরাস বীমা নীতি ক্রয় করতে পারেন।

Phonepe প্রতিষ্ঠিত: ডিসেম্বর 2015।
ফোনপের সিইও: সমীর নিগম।
সদরের অবস্থান: বেঙ্গালুরু, কর্ণাটক।

১৩. ২০২১ সালের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপগুলি ২০২২ এ স্থানান্তরিত হবে। চ্যাম্পিয়নশিপটি মূলত ওরেগনের Eugene এ 6 -15 August, ২০২১ সালের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

২০২০ সালের টোকিও অলিম্পিক গেম স্থগিত হওয়ার পরপরই এই ঘোষণা আসে কারণ করোনভাইরাস মহামারীটি এখন ২৩ শে জুলাই -৮ই অগাস্ট ২০২১-এ সংঘটিত হবে।

ওয়ার্ল্ড অ্যাথলেটিকসের সদর দফতর মোনাকোতে অবস্থিত।
বিশ্ব অ্যাথলেটিক্সের রাষ্ট্রপতি: সেবাস্তিয়ান কো।




         


  


0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us