28th August Current Affairs 2019




28th August Current Affairs 2019 :


1. উত্তর প্রদেশের নয়ডা অ্যামিটি ইন্টারন্যাশনাল স্কুল এর পাঁচটি বালিকা ‘মৈত্রী’ নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে যা এতিমখানায় বাচ্চাদের বৃদ্ধাশ্রমের বয়োজ্যেষ্ঠ নাগরিকদের সাথে সংযুক্ত করে।

2. We Care Film Festival-এ ‘Under 30 minute’ বিভাগে অ্যাওয়ার্ড জিতলো স্বাতী চক্রবর্তী পরিচালিত ভারতীয় ডকুমেন্টারী সিনেমা 'I'm Jeeja'  ।

3. ইন্ডিয়ান এয়ার ফোর্সের (IAF) উইং কমান্ডার Shalija Dhami দেশের প্রথম মহিলা কর্মকর্তা হিসাবে একজন উড়ন্ত ইউনিটের ফ্লাইট কমান্ডার রূপে নিযুক্ত হয়ে ইতিহাস গড়লেন ।

4. গবেষকরা পূর্ব ঘাট পর্বতমালার পরিচিত বাসস্থান ছাড়িয়ে প্রথমবারের মতো টারান্টুলা – ময়ূর প্যারাসুট স্পাইডার সমালোচনামূলকভাবে বিপন্ন প্রজাতি দেখেছেন।

5. সমস্ত ধরনের ক্রিকেট থেকে ৮৫ বছর বয়সে অবসর নিলেন ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার Cecil Wright ।

6. দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের নাম পরিবর্তন করে রাখা হল অরুন জেটলি স্টেডিয়াম।

7. পি.ভি সিন্ধুকে ২০ লক্ষ টাকায় পুরস্কিত করার ঘোষণা করলো Badminton Association of India

8. আর্কটিক মাহাসাগরে পৃথিবীর প্রথম ভাসমান পারমানবিক চুল্লি লঞ্চ করল রাশিয়া।

9. ' National Digital Librery Of India' লঞ্চ করল কেন্দ্রীয় মন্ত্রনালয় ( HRD).

10. মাইক্রোসফ্ট ইন্ডিয়া পরের বছরে AI (কৃত্রিম বুদ্ধিমত্তা) এবং ক্লাউড কম্পিউটিং দক্ষতার উপর ৫০০০ সরকারি কর্মচারী সরবরাহ করার জন্য একটি স্কিম চালু করলো ।

11. তেলেঙ্গনা সরকার চাকরী প্রার্থী ও কর্মচারী দের জন্যে 'DEET' অ্যাপ লঞ্চ করল ।

12. রাজ্যে বিদ্যালয় শিক্ষার্থীদের জন্য 'Kalvi Tholaikkatchi' বা ‘Education TV’-নামে একটি চ্যানেল লঞ্চ করলো তামিলনাড়ু সরকার ।

13. লেফটেন্যান্ট গভর্নর অনিল বাইজাল হিম্মত প্লাস অ্যাপে একটি কিউআর কোড স্কিম চালু করলেন যা চালকটির পরিচয় যাচাই করতে এবং একটি অ্যালার্ম বাজাতে ক্যাব বা অটোরিকশা যাত্রীরা ব্যবহার করতে পারবেন ।


14. সরকারি বিদ্যালয়ে শিক্ষক এবং শিক্ষার্থীদের উপস্থিতি পর্যবেক্ষণের জন্য ‘T-Haazaru’-নামে অ্যাপ লঞ্চ করলো তেলেঙ্গানা সরকার ।


15. 'Water Arrears Waiver Scheme' ঘোষনা করল দিল্লি সরকার।

16. 2019 UEFA President’s Award-এ সম্মানিত হবেন Manchester United ফুটবল ক্লাবের প্রাক্তন ফরওয়ার্ড খেলোয়াড় Eric Cantona ।


17. ফোবর্সের সবথেকে দামী মিউজিশিয়ন হিসাবে প্রতিষ্ঠা পেলেন টেলর সুইফট।

18. সুইজারল্যান্ডে অনুষ্ঠিত Para Badminton World Championship-এ মহিলা সিঙ্গেল বিভাগে সোনা জিতলো ভারতের Mansi Joshi এবং পুরুষ সিঙ্গেল বিভাগে সোনা জিতলো Pramod Bhagat

19. সুমিত নাগাল প্রথম ভারতীয় হিসেবে রজার ফেডেরারের বিরুদ্ধে একটি সেট জিতলেন ।


English Version : Click Here 


         



0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us