25th October Current Affairs 2019




25th October Current Affairs 2019 :


1. প্রতিবছর 25th October ভারতে ‘জাতীয় আয়ুর্বেদ দিবস’ পালন করা হয়। 

2. পশ্চিমবঙ্গ সরকার 2020 সাল থেকে পঞ্চম এবং অষ্টম শ্রেণীতে পুনরায় পাশ-ফেল প্রথার শুরু করবে ।

3. সাউর্দান রেলওয়ে 'Rail Dhandora'  অ্যাপ লঞ্চ করল ।

4. ইউরোপীয় ইউনিয়ন চীনের উইঘুর সংখ্যালঘুদের পক্ষে কাজ করার জন্য অর্থনীতিবিদ ইলহাম তোহট্টিকে (Ilham Tohti) তার শীর্ষ মানবাধিকার পুরষ্কার (Sakharov human rights prize) প্রদান করেছে এবং বেইজিংকে তাকে কারাগার থেকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে।


5. মার্গ ইআরপি লিমিটেডের (Marg ERP Ltd) চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক Shri. Thakur Anup Singh, ইনস্টিটিউট অফ ইকোনমিক স্টাডিজ কর্তৃক " Udyog Rattan Award-2019" ভূষিত হয়েছেন । 'এমএসএমই'রা কীভাবে প্রযুক্তি ব্যবহার করে তাদের ব্যবসায়কে আরও ত্বরান্বিত করতে পারে তা ভারতীয় শিল্পের প্রাকৃতিক দৃশ্যকে রূপান্তর করতে তাঁর এই ব্যতিক্রমী কাজের স্বীকৃতিটি এই পুরস্কারটি দিয়েছিল।


Udyog Rattan Award প্রতি বছর ভারতীয় নাগরিকদের দেশের অর্থনৈতিক উন্নয়নে অসামান্য অবদানের জন্য উপস্থাপন করা হয়। পুরস্কারটি ভারত সরকারের সহযোগী ইনস্টিটিউট অফ ইকোনমিক স্টাডিজ (আইইএস) উপস্থাপন করেছে। বিদ্যমান সদস্যগণ যোগ্য ব্যক্তিকে মনোনীত করেন। পুরষ্কারের জন্য বিচারক বিজয়ীদের একটি প্যানেল নির্বাচন করবেন যারা সাধারণত অর্থনৈতিক পটভূমিতে বিশিষ্ট নাগরিক হন।




5. সিনিয়ার আইএএস অফিসার অরবিন্দ সিং (Arvind Singh) Airports Authority of India (AAI)-এর চেয়ারম্যান পদে নিযুক্ত হলেন ।



6. উত্তরপ্রদেশ সরকার  'Mukhya Mantri Kanya Sumangala' যোজনা লঞ্চ করল ।

7. লেটেস্ট FIFA Rankings-এ ভারতের স্থান ১০৬ এবং শীর্ষস্থানে আছে বেলজিয়াম।


8. The Women, Peace And Security Index 2019-এ ভারতের স্থান ১৩৩ এবং শীর্ষস্থানে আছে নরওয়ে।

9. 'Digi Dhan Mission Fin-Tech Award' পেল 'BharatPe' পেমেন্ট গেটওয়ে সিস্টেম।

10. ভারতের কুহু গর্গ এবং ধ্রুব রাওয়াত Egypt International Mixed Doubles Title জিতলেন ।

11. নিউ দিল্লিতে প্রথমবার Global Bio-India 2019 সামিট অনুষ্ঠিত হবে।

12. ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো বলেছেন, দক্ষিণ আমেরিকান দেশটি চীনা এবং ভারতীয় পর্যটক বা ব্যবসায়ীদের ভিসা গ্রহণের প্রয়োজনীয়তা বাদ দেবে।

13. 'Chenani Nashari' সড়কের নতুন নামকরন হল Dr. Syama Prasad Mookerjee Tunnel.

14. প্রমোদ কুমার দাস সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব (Ministry of Minority Affairs) হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।


15. রক্তদানকে উৎসাহিত করা, পরিবেশ রক্ষা করা এবং বিদেশে আটকা পড়া ওড়িয়াদের সহায়তা করার লক্ষ্যে বিজেডি সভাপতি ও মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক শুক্রবার তাঁর দলের নতুন কর্মসূচি ঘোষণা করেছেন - ‘Mo Parivar Programme’ (ওড়িশা - আমার পরিবার)।

16. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বে মন্ত্রিসভার নিয়োগ কমিটি আইএএস অফিসার সুখবীর সিং সান্ধুকে ভারতের জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষের (National Highways Authority of India) চেয়ারম্যান হিসাবে নিয়োগ করেছেন।


17. আইসিআইসিআই ব্যাংক লিমিটেডের শেয়ারগুলি প্রথমবারের জন্য ৩ ট্রিলিয়ন ডলারের বাজার মূলধনকে অতিক্রম করেছে, যা এই মাইলফলক অর্জনের জন্য এটি দেশের চতুর্থ ঋণদানকারী হয়েছে।

18. জসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) , স্মৃতি মান্ধনা (Smriti Mandhana) উইজডেন ইন্ডিয়া আলমানাককে 'বর্ষসেরা ক্রিকেটার' ('Cricketer of the Year') পুরস্কার জিতেছেন।


19. শ্রী মুক্তেশ কুমার পরদেশী (IFS:1991), বর্তমানে নিউজিল্যান্ডে ভারতের হাই কমিশনার, একযোগে ওয়েলিংটনে বসবাসের সাথে সামোয়া রাজ্যের স্বতন্ত্র রাজ্যে ভারতের পরবর্তী হাই কমিশনার হিসাবে স্বীকৃতি পেয়েছেন।



20. রাধা কৃষ্ণ মাথুরকে 25 অক্টোবর 2019 - এ ভারতের রাষ্ট্রপতি লাদাখের প্রথম লেফটেন্যান্ট গভর্নর মনোনীত করেছেন ।




         



0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us