27th November Current Affairs 2019




27th November Current Affairs 2019 :


1. রাজ্যের প্রথম শকুন সংরক্ষণ কেন্দ্র স্থাপন করতে চলেছে উত্তর প্রদেশ সরকার।


2. ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো অন্ধ্র প্রদেশের শ্রীহারিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে নিজের তৃতীয় প্রজন্মের আর্থ-ইমেজিং উপগ্রহ কার্টোস্যাট -৩ সফলভাবে মহাকাশে প্রবর্তন করেছে।


3. মুম্বইয়ের ক্রসওয়ার্ড বুক স্টোর-এ “Hemant Karkare -A Daughter’s Memoir” শিরোনামের বইটি প্রকাশিত হয়েছে। বইটি লেখেন কারকরে কন্যা জুঁই কর্কারে। তিনি তার বাবার স্মৃতিচারণ প্রকাশ করেছেন।

হেমন্ত কর্কারে: করকরে মুম্বাই এর 26/11 এর সন্ত্রাসী হামলার সন্ত্রাসবিরোধী স্কোয়াডের (এটিএস) প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছিলেন । ২০০৮ সালে, তিনি মুম্বাই হামলায় পাকিস্তানি সন্ত্রাসীদের দ্বারা কর্মে নিহত হন। তিনি মরণোত্তর অশোকচক্রে ভূষিত হন।


4. আইআইটি-যোধপুর রসায়ন বিভাগের একটি গবেষণা দল রাজস্থানী কাদামাটি ব্যবহার করে গাড়িগুলির জন্য অনুঘটক রূপান্তরকারী তৈরি করেছে । এটি সস্তা এবং দূষণ হ্রাস করতে আরও কার্যকর হবে।


5. কৌশলগত অর্থায়নের অংশীদারিত্বের জন্য আইসিআইসিআই ব্যাংকের সাথে অশোক লেল্যান্ডল্যান্ড সমঝোতা চুক্তি স্বাক্ষর করলো।


6. আমেরিকান সংগীত’শিল্পী Billie Eilish 'Billboard’s 2019 Woman of the Year’ সম্মানে সম্মানিত হবেন ।


7. ভারতীয় নৌবাহিনী মার্চ মাসে সামরিক ড্রিল 'মিলান ২০২০' আয়োজন করবে। দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, আফ্রিকা এবং ইউরোপ থেকে ৪১ টি দেশকে ভারতের সাথে প্রতিরক্ষা সহযোগিতা ভাগ করে নেওয়ার জন্য এই আহ্বান জানানো হয়েছে। মিলান এর অর্থ 'বহুপাক্ষিক নৌ মহড়া'।



8. Reliance Industries Limited (RIL) হ'ল প্রথম ভারতীয় সংস্থা যা বাজার মূলধনে (m-cap) 9.9.5 লক্ষ ছাড়িয়েছে।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড প্রতিষ্ঠিত: 8 মে 1973।প্রতিষ্ঠাতা (রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড): ধীরুভাই আম্বানি।সিইও: মুকেশ আম্বানি; সদর দফতর: মুম্বই, মহারাষ্ট্র।

9. 2019 সালের 27 তম একলব্য পুরস্কার পাবেন ওডিয়ার মহিলা ভারোত্তোলনকারী Jhilli Dalabehera, যিনি বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক ইভেন্টে রাজ্য ও দেশের উভয়ের জন্য সম্মাননা অর্জন করেছেন।

Indian Metals Public Charitable Trust (IMPaCT) দ্বারা প্রতিষ্ঠিত বার্ষিক পুরষ্কারে নগদ পুরষ্কার রয়েছে প্রশংসাপত্র সহ পাঁচ লক্ষ টাকা ।


  • তরুণ এবং ক্রীড়াবিদদের জাতীয় এবং আন্তর্জাতিক প্ল্যাটফর্মে পারফর্ম করার জন্য অনুপ্রাণিত করার জন্য এই পুরষ্কারটি দেওয়া হয়েছে।
  • একলব্য পুরষ্কার 1993 সালে প্রতিষ্ঠিত হয়েছিল।



10. Sundram Fasteners Ltd.-এর চেয়ারম্যান সুরেশ কৃষ্ণ ভারতের প্রথম ‘Quality Ratna’ অ্যাওয়ার্ড পেলেন ।

ভারতীয় সাংবাদিক নেহা দীক্ষিতের হাতে রয়েছে 2019 International Press Freedom Awards । এই পুরষ্কার Committee to Protect Journalists (CPJ) প্রদান করেছে, একটি লাভহীন জনক সংস্থা, যার লক্ষ্য সাংবাদিকদের প্রতিশোধের ভয় ছাড়াই কাজ করতে সক্ষম করা।

সাংবাদিকদের সুরক্ষা কমিটি (সিপিজে) গঠন: 1981।সদর দফতর: নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র






         



0/Post a Comment/Comments

ভালো লাগলে অবশ্যই মতামত জানান

Stay Conneted

Follow Us