-->

26th November Current Affairs 2019




26th November Current Affairs 2019 :


1. প্রতি বছর ২৬শে নভেম্বর সংবিধান দিবস পালিত হয়। এটি ১৯৫০ সালের ২৬শে জানুয়ারি কার্যকর হয় , এটি ভারতীয় প্রজাতন্ত্রের ইতিহাসে একটি নতুন যুগের সূচনা করে।

ভারতের সংবিধান বিশ্বের দীর্ঘতম লিখিত সংবিধান। সংবিধানটি সম্পূর্ণ করতে প্রায় 2 বছর, 11 মাস 17 দিন সময় লেগেছিল।


2. Dr Verghese Kurien এর জন্মদিনে প্রতিবছর ২৬শে নভেম্বর দেশব্যাপী জাতীয় দুধ দিবস পালিত হয় । এই দিনটি ভারতের সাদা বিপ্লবের জনক ভার্জেস কুরিয়ানের জন্মবার্ষিকী উপলক্ষে পালিত হয় । ভারত এ বছর Dr Verghese Kurien এর 98 তম জন্মবার্ষিকী উদযাপন করছে।

বিশ্ব মিল্ক ডে প্রতিবছর 1 জুন জাতিসংঘ কর্তৃক পালন করা হয়।


3. আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী Hardeep Singh Puri ক্রেডিট-লিঙ্কযুক্ত সাবসিডি সার্ভিস আবাস পোর্টাল, সিএলএপি, নয়াদিল্লিতে চালু করেছেন।


4. বাংলাদেশের ভাসমান স্কুল প্রকল্প জিতেছে Aga Khan Architecture Award


5. কলকাতার Asian Archery Championships-এ রিচার্ভ এবং যৌগিক মিশ্র ইভেন্টে ভারতীয় তীরন্দাজ দীপিকা কুমারী এবং অতনু দাস একটি ব্রোঞ্জ পদক জিতেছেন । তারা চীনকে 6-2 গোলে পরাজিত করে চ্যাম্পিয়নশিপে পদক অর্জন করেছে।


6. নিউ দিল্লিতে অনুষ্ঠিত 63rd National Shotgun Shooting Championship-এ Sangram Dahiya, Varsha Varman ডাবল ট্র্যাপ জাতীয় শিরোপা জিতলেন ।


7. BSE-তে illiquid stock options segment বিভাগে প্রতারণামূলক ব্যবসায় জড়িত থাকার জন্য বাজার নিয়ন্ত্রক SEBI ৭ টি সংস্থাকে মোট ৪০.৫ লক্ষ টাকা জরিমানা করেছে ।

Chairperson of SEBI: Ajay Tyagi; Founded: 12 April 1992.Headquarters: Mumbai.

8. মধ্যপ্রদেশ সরকার জাতীয় ও আন্তর্জাতিক পদকপ্রাপ্ত খেলোয়াড়দের রাজ্য সরকারী চাকরিতে ৫% সংরক্ষণের কথা ঘোষণা করেছে ।


Madhya Pradesh CM: Kamal Nath;Governor: Lal Ji Tandon.

9. রেলওয়ে হায়দ্রাবাদে আর্থিক পরিচালনার জন্য ইনস্টিটিউট স্থাপন করে


10. তেলেঙ্গানা রাজ্যের রাজধানী হায়দ্রাবাদে The Indian Railway Institute of Financial Management (IRIFM) তৈরি করা হয়েছে । এই নতুন সত্তাটি রেলওয়ের আর্থিক পরিচালনায় পেশাদার প্রশিক্ষণ দেওয়ার জন্য তৈরি করা হয়েছে। Rail Vikas Nigam Limited (RVNL) এই প্রকল্পের কল্পনা এবং নির্মান কর্তা। এই প্রকল্পে খরচ হয়েছে 85 কোটি টাকা ।

Railway Minister: Piyush Goyal.John Mathai was the first Railways Minister of Independent India.


11. কেরালার ক্যাডার আইএএস কর্মকর্তা Suman Billa United Nations World Tourism Organisation (UNWTO) এর প্রধান হিসাবে নিযুক্ত হলেন ।

UNWTO’s membership includes 158 countries.Founded: October 1975.






         



SeeCloseComment